প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদান কতদিন চলবে?

প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদান কতদিন চলবে?

প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদান কতদিন চলবে? এই প্রশ্নটা অনেকের। বিষটি পরিষ্কার করে জানতে সম্পূর্ণ পড়ুন।
অনেকে ডিসেম্বরের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদান করে থাকেন। আসুন আমরা জেনে নিই প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদানের সময়সীমা নীয়ে।

প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদানের সময়সীমা বিষয়ে সরকারের কোন নির্দিষ্ট সময়সীমা নাই। তার অর্থ দাড়ায় একটি বছরের শেষ পর্যন্ত। তবে একটি বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা চলাকালিন সময়ে ক্লাস রুমের সংখ্যা পর্যাপ্ত না হলে প্রাক প্রাথমিক পাঠদান বন্ধ রাখা যেতে পারে।

তাহলে প্রশ্ন থাকে পরীক্ষা শেষ হলে প্রাক প্রাথমিক পাঠদান চলবে? প্রশ্নের উত্তরে বলতে গেলে বলতে হয় হ্যা চলবে। এই বিষটি জানার জন্য যোগাযোগ করা হয়, আল মামুন,ইন্সট্রাক্টর/উপজেলা ‍রিসোর্স সেন্টার/ কাউখালি-পিরোজপু। যিনি প্রতি বছর প্রাক প্রাথমিক শ্রেণির পাঠ পরিকল্পনা তৈরি করে থাকেন। তিনি আমাদের জানান প্রাক প্রাথমিক পাঠদান কতদিন চলবে তার কোন নির্দিষ্ট সময়সীমা নাই অথাৎ ডিসেম্বর  এর শেষ পর্যন্ত। তবে পরীক্ষা চলাকালে পাঠদানে সমস্যা হলে পাঠদান বন্ধ রাখা যাবে।

প্রাক প্রাথমিক শিখন সময়ঃ(সূত্র শিক্ষক সহায়িকা প্রাক প্রাথমিক শিক্ষ)
প্রতিদিন শ্রেণিকক্ষে শিখন-শেখানো সময় হবে আড়াই ঘণ্ট। সপ্তাহে ৬ কার্যদিবস ধরে সকল ধরনের সরকারি ছুটি, অনাকাঙ্খিত ছুটি, উৎসব এবং প্রাকৃতিক বিপর্যয়ের প্রেক্ষাপট বিবেচনা করে শ্রেষিকক্ষের জন্য বছরে মোট ১৮৫ কার্যদিবস ধরে প্রাক-প্রাথমিক শিক্ষাক্রম বিন্যস্ত করা হয়েছে। সুতরাং শ্রেণির জন্য নির্ধারিত ১৮৫ টি কার্যদিবস প্রতিদিন আড়াই ঘন্টা করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করলে এই শিক্ষাক্রমের সকল পরিকল্পিত কার্যক্রম যথাসময়ে সম্পন্ন করা যাবে।

শিক্ষক সহায়িকা অনুযায়ী নভেম্বর মাসের শেষ পর্যন্ত পাঠদান করলে ১৮৫ দিন পূর্ণ হয়। এবং প্রাক প্রাথমিক ট্রেনিং এও সেটাই বলা হয়ে থাকে।

সব মিলিয়ে বিষয়টি একটু জটিল আকার ধারণ করেছে। তবে ডিসেম্বর মাসে অন্যান্য শ্রেণি কর্যক্রম যেহেতু বন্ধ হেসেতু এটাও বন্ধ রাখা যেতে পারে কিন্তু তা বার্ষিক পরীক্ষা শেষ হওয়ার পরে। এবং অত্র এলাকার কর্মকর্তা কে জানিয়ে।

ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন