শিশু জরিপ বিস্তারিত (ছক সহ)


ক্যচমেন্ট এলাকায় প্রাথমিক বিদ্যালয় শিশু জরিপ তথ্য ছক

শিশু জরিপের দায়িত্ব কার: কে কোন দায়িত্ব পালন করবে? কিভাবে দয়িত্ব পালন করা হবে?


শ্রেণিকক্ষে পাঠদান করা যদিও শিক্ষকের দায়িত্ব তবুও আমাদের দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষিতে শুধুমাত্র শ্রেণিকক্ষে পাঠদান করলেই শিক্ষকের দায়িত্ব শেষ হতে পারে না। কারণ আমাদের দেশের শতকরা প্রায় ৭৫ জন লোক নিরক্ষর। ব্যাপক সংখ্যক শিশুকে পিতামাতার কাজে সাহায্য করতে হয়। অনেক শিশুকে কাজ করে নিজের এবং পরিবারের জীবিকা নির্বাহ করতে হয়। বহু পিতামাতাই সন্তানের শিক্ষা সম্পর্কে উদাসীন। সে কারণে শিক্ষকদের কাছে এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে জড়িত সকল কর্মকর্তার কাছে সরকার এবং জনগণ শ্রেণিকক্ষে পাঠদান করার পাশাপাশি আরো কিছু দায়িত্ব পালনের প্রত্যাশা করেন।
প্রাথমিক বিদ্যালয় এলাকার শিশু জরিপের প্রয়োজনীয়তা:
আপনার বিদ্যালয় এলাকার ০+ থেকে ১৪+ শিশুর প্রকৃত সংখ্যা কত? শিশুদের পিতামাতা এবং অভিভাবকের পেশা কি? আর্থিক অবস্থা কী? শিক্ষাগত যোগ্যতা ক? শিশুদের মধ্যে কতজনকে শ্রম বিক্রি করে সংসারের জন্য অর্থ উপার্জন করতে হয়? বিদ্যালয় এলাকার কতজন শিশু আপনার বিদ্যালয়ে আসে? কতজন শিশু মাদ্রাসা বা  মক্তবে যায়? কতজন শিশু অন্য বিদ্যালয়ে যায়? অন্য বিদ্যালয় এলাকা থেকে কতজন শিশু আপনার এই বিদ্যালয়ে আসে? ইত্যাদি আপনার বিদ্যালয়ে উপরোক্ত তথ্যগুলো সঠিকভাবে থাকলে এবং বাংলাদেশের প্রতিটি বিদ্যালয়ে এই তথ্যগুলো সঠিকভাবে সংরক্ষণ করা হলে স্থানীয়ভাবে আপনার পক্ষে এবং আপনার সহকর্মীদের পক্ষে, জাতীয় পর্যায়ে সরকারের পক্ষে অনেক সমস্যাই দৃঢ়ভাবে মোকাবেলা করা সম্ভব হবে।
প্রাথমিক বিদ্যালয় এলাকায় শিশু জরিপের উদ্দেশ্যসমূহ: শিক্ষার্থীর সংখ্যা নিরুপণের জন্য শিশু জরিপ করতে গেলে যে শনশক্তি, সময় এবং পরিশ্রমের প্রয়োজন হবে একই সঙ্গে উপরোক্ত তথ্যসমূহ সংগ্রহ করতে তার চেয়ে খুব বেশি সময় ও পরিশ্রমের প্রয়োজন হবে না। একই জনশক্তি এবং সামান্য কিছু সময় বাড়তি ব্যয় করলে খুব সহজেই তথ্যসমূহ সংগ্রহ করা সম্ভব।
  • ·         বিদ্যালয় এলাকার শিশুদের সঠিক সংখ্যা নিরুপণ করা
  • ·         শিশুর পিতামাতা অথবা অভিভাবকের পেশা সম্পর্কে জ্ঞাত হওয়া।
  • ·         শিশুর পিতামতা অথবা অভিভাবকের মাসিক আয় সম্পর্কে জ্ঞাত হওয়া।
  • ·         শিশুর পিতা মাতা অথবা অভিভাবকের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জ্ঞাত হওয়া।
  • ·         শ্রমজীবী শিশুদের সঠিক সংখ্যা ও তথ্য নিরুপণ করা।
  • ·         বিদ্যালয় এলাকার শিশুদের সঠিক বিতরণ সম্পর্কে জ্ঞাত হওয়া।

উপরোক্ত উদ্দেশ্যবলী অর্জনের লক্ষ্যে শিশু জরিপের নিম্নে প্রদত্ত ছকটি ব্যবহার করা যায়।
আলোচনাকালে উপস্থিত শিক্ষক-শিক্ষিকাগণ একসাথে নিজেদেরকে শিশুর পিতামাতা অথবা অভিভাবক হিসেবে ধরে নিয়ে প্রশ্নমালার সাহায্যে ছকটি পূরণ করুন। ছকটি পূরণকালে লক্ষ্য করুন এবং রেকর্ড করুন ছকটি পূরণে কোন অসুবিধা হয় কিনা। একটি পরিবারের তথ্য সংগ্রত করতে কতটা সময় লাগে। সে হিসেবে ১০০ পরিবারের তথ্য সংগ্রহ করতে একজন শিক্ষকের কত সময় এবং কতদিন লাগবে। সম্ভবত সবাই  একসাথে এ জরিপ কাজ করলে এক সপ্তাহের বেশি সময় দরকার হবেনা।

ছকটিতে আপনার তথ্যের প্রয়োজনিয়তা অনুযায়ী পরিবর্তন করতে পারবেন। যেমন: শিশুর সংক্ষিপ্ত ঠিকানার জায়গায় খানা প্রধানের নাম। পিতা মাতার নামের পরে তাদের পেশা ও উপার্জন। ইত্যাদি
ছকটি ওয়ার্ড বা পিডিএফ ফাইলে ডাউনলোড করতে নিচে দেখুন।
শিশু জরিপ তথ্য
শিশু জরিপ সংক্রান্ত পরিবর্তিত তথ্য -১
শিশু জরিপ তথ্য ছকটির ওয়ার্ড ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এবং পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
শিশু জরিপ সংক্রান্ত পরিবর্তিত তথ্য -১ ছকটির ওয়ার্ড ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এবং পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
ক্যচমেন্ট এলাকায় প্রাথমিক বিদ্যালয় শিশু জরিপ তথ্য ছকটি ভালো লাগলে শেয়ার করুন। প্রাথমিক বিদ্যালয় সম্পর্কিত যে কোন তথ্য জানতে এই সাইটের পেজে লাইক দিন।