ডিপিএড ৪র্থ টার্মের সাপ্তাহিক প্রতিবেদন

ডিপিএড ৪র্থ টার্মের সাপ্তাহিক প্রতিবেদন 
ডিপিএড ৪র্থ টার্মের সাপ্তাহিক প্রতিবেদন

ডিপিএড প্রশিক্ষনের অংশ হিসেবে চতুর্থ টার্মের কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য নিজ বিদ্যালয় ----- সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গত ০১-০২-২০২০ তারিখে আগমন করি। ধারাবাহিকতা বজায় রেখে ১২-০২-২০২০ তারিখ হতে ১৮-০২-২০২০ তারিখ পর্যন্ত এই সপ্তাহে পাঠ পরিকল্পনা প্রণয়ন, শ্রেণি কার্যক্রম পরিচালনা এবং বিদ্যালয়ের অন্যান্য কাজে অংশগ্রহন করি।

ডিপিএড ৪র্থ টার্মের দ্বিমাসিক প্রতিবেদন পেতে এই সাইটের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখুন।
১২-০২-২০২০ তারিখঃ চতুর্থ শ্রেণির বাংলা, দ্বিতীয় শ্রেণির গণিত, প্রথম শ্রেণির ইংরেজি ও তৃতীয় শ্র্রেণির বা ও বি বিষয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করি। প্রথম শ্রেণির শিক্ষার্থীরা সক্রিয় ভাবে আমার পাঠে অংশগ্রহন করে। তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা বাওবি বিষয়ে আনন্দের সহিত পাঠে অংশগ্রহন করে। শিক্ষার্থীরা আমার ব্যবহৃত উপকরণ দেখে তারা আনন্দ পায়।
১৩-০২-২০২০ তারিখঃ তারিখটি বৃহস্পতিবার হওয়ায় শ্রেণি কার্যক্রম পরিচালনা বন্ধ রাখি। দিনটিতে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের সাথে আমার বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়। তারা আমাকে বিভিন্ন বিষয়ে নির্দেশনা দেন। বিভিন্ন শ্রেণির উপকরণ ও পাঠ পরিকল্পনা প্রণয়ন করি।
১৪-০২-২০২০ তারিখঃ এই তারিখটি শুক্রবার হওয়ায় শ্রেণি কার্যক্রম বন্ধ ছিল।
১৫-০২-২০২০ তারিখঃ শ্রেণি কার্যক্রম পরিচালনা করি। দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের হাতের লেখার বিষয়ে যত্নশীল হয়। কতিপয় শিক্ষার্থীর সমস্যা থাকলেও এখন তাদের হাতের লেখা সন্তোষজনক। প্রথম শ্রেণির গণিত, চতুর্থ শ্রেণির বাংলা ও তৃতীয় শ্রেণির বাওবি বিষয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করি।
১৬-০২-২০২০ তারিখঃ অন্যান্য দিনের মত এই দিনে প্রথম শ্রেণির গণিত, দ্বিতীয় শ্রেণির ইংরেজি, তৃতীয় শ্রেণির বাওবি বিষয়ে এবং চতুর্থ শ্রেণির বাংলা বিষয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করি। প্রথম শ্রেণির শিক্ষার্থীরা উপকরণ ব্যবহার করে চমৎকার ভাবে সংখ্যার ক্রমিক অনুসারে লিখতে ও পড়তে শিখেছে। কতিপয় শিক্ষার্থীর সংখ্যা লেখার সমস্যা রয়েছে। যা দুর করার চেষ্টা করি।


১৭-০২০-২০২০ তারিখঃ বিদ্যালয়ে এসে নির্ধারিত সময়ে ও নির্ধারিত বিষয়ে শ্রেণি কার্যকম পরিচালনা করি। চতুর্থ শ্রেণির বাংলা বিষয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার সময় লক্ষ করি যে কতিপয় শিক্ষার্থী সাবলিল ভাবে পাঠ পড়তে পারে না। তাদের পড়ার দিক বিষেষ নজর দিই।
১৮-০২-২০২০ তারিখঃ অন্যান্য দিনের মতো নির্ধারিত ৪টি বিষয়ে পাঠদান করি। সকল বিষয়ে পাঠ পরিকল্পনা সহ উপকরণ ব্যবহার করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করি। পাঠদান সহজ করার চেষ্টা করি।

পরিশেষে এই সপ্তাহের নির্ধারিত সকল কাজ ভালো মতো শেষ করতে পেরেছি। আগামী দিনের কাজ অর্থাৎ শ্রেণি কার্যকম আরও ভালো ভাবে শেষ করতে পারবো বলে আশা করি।

প্রতিবেদনটি মাইক্রসফট ওয়ার্ড ফাইলে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
ডিপিএড ৪র্থ টার্মের দ্বিমাসিক প্রতিবেদন পেতে এই সাইটের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখুন।


ডিপিএড ৪র্থ টার্মের সাপ্তাহিক প্রতিবেদন

ডিপিএড ৪র্থ টার্মের সাপ্তাহিক প্রতিবেদন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন