অনলাইন ক্লাস আকর্ষণীয় করার ১৮টি টিপস। (18 ways of how to make online class interesting)

অনলাইনে ক্লাস নেওয়া বা ক্লাস করা দুটোই খুব কঠিন কাজ। অনলাইন ক্লাস শিক্ষকের জন্য একটি বড় চেলেন্জ। একটি পরিসংখ্যানে দেখা গেছে ৯০% শিক্ষক অনলাইন ক্লাস নিতে আগ্রহী না। মাত্র ১০% শিক্ষক অনলাইন ক্লাস নিতে আগ্রহী। এটা তো সমগ্র বিশ্বের কথা। আর আমাদের দেশের শিক্ষকরা তো অনলাইনে ক্লাস নিতে অভ্যস্থ না। তাই অনলাইনে ক্লাস নিতে খুব বেশি জড়তা কাজ করবে এটাই স্বাভাবিক। আবার অনলাইন ক্লাসটা যদি দ্বিপাক্ষিক হয় তাহলে শিক্ষক ও শিক্ষার্থীদের একটু সুবিধা হয়। কিন্তু আমাদের দেশের ‘ঘরে বসে শিখি’ অনলাইন ক্লাসগুলো একপাক্ষিক হওয়াই একটু বেশি সমস্যা হয়ে যায় শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য। শিক্ষার্থীরা ক্লাসগুলোয় খুব একটা আগ্রহ প্রকাশ করে না এর কারণ হিসেবে অনেক কিছুকে দায়ী করা যায় তার মধ্যে দুটো প্রধান কারণ হলো - প্রাথমত, শিক্ষার্থীরা অনলাইন ক্লাস করতে অভ্যস্থ না, দ্বিতীয়ত, ক্লাসগুলো খুব আকর্ষনীয় নয়। আমরা আজ দেখে নেবো একটি অনলাইন ক্লাসকে কিভাবে আরো আকর্ষনীয় করা যায়। একটি অনলাইন ক্লাসকে আকর্ষনীয় করতে নিচের টিপস গুলো অনুসরণ করুন।

১। শিক্ষকের এনট্রি: ক্লাসের শুরুতেই শিক্ষকের প্রবেশ বা একট্রি বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ, শিক্ষকের হাসি হাসি মুখ শিক্ষার্থীকে খুবই আকর্ষণ করবে। ছোট ক্লাসের ক্লাস হলে একটি মুখোস বা ভিন্ন সাজে শুরুটা করা যেতে পারে।
২। শিক্ষার্থীদের মনোযোগ ধরার কৌশল: ক্লাসের শুরুর দিকে বলা যেতে পারে ‘আজ ক্লাসের কোনো এক সময় তোমাদের একটি মজার গল্প বলবো যা শুনলে তোমাদের খুব ভালো লাগবে।
৩। গল্প দিয়ে শুরু: অজানা একটি পাঠ সংশ্লিষ্ট গল্প দিয়ে শুরু করা যেতে পারে যাতে শিশুরা মজা পায়।
৪। ওয়ার্ম আপ: শিশুদের ভালো লাগা বা একঘেয়েমি দুর করার জন্য শুরুতেই কিছু হালকা ওয়ার্ম আপ করিয়ে নিলে শিশুরা খুবই মজা পাবে এবং ক্লাসে মনোযোগী হবে।(কিছু ওয়ার্ম আপ একটিভিটি দেখুন এখানে)

৫। আই কন্টাক: শিক্ষককে অবশ্যই সব সময় ক্যমেরার লেন্সের দিকে তাকাতে হবে যেনো শিক্ষার্থীদের সাথে আই কন্টাক বজায় থাকে এবং শিক্ষার্থী ভাবে যে শিক্ষক তার দিকেই তাকাচ্ছে।
৬। শো পিকচার: শিক্ষার্থীদের পাঠের চাহিদা অনুযায়ী যথেষ্ট ছবি/ভিডিও দেখানো যেতে পারে। শিক্ষক গ্রিন স্ক্রিন ব্যবহার করে পরে এডিটিং এর মাধ্যমে ছবি/ভিডিও সংযোজন করে পাঠকে আরো আকর্ষনীয় করা যায়।
৭। উপকরনের ব্যবহার: শিক্ষার্থীরা যেটা দেখলে খুব মজার সাথে শেখে সেটা হলো উপকরণ। তাই অনলাইন ক্লাসে যথাসম্ভব উপকরনের ব্যবহার বাড়ানো যেতে পারে। প্রাথমিক শিশুদের জন্য খেলনা  উপকরনের ব্যবহার বেশি করে করা যেতে পারে।
৮। শিক্ষকের এক্সপ্রেশন: শিক্ষকের এক্সপ্রেশন অনলাইন ক্লাসের শিক্ষার্থী ধরে রাখার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। শিক্ষকের এক্সপ্রেশন ঠিক বাস্তব মুখি হতে হবে। যেমন: হালুম শব্দটা শেখানোর সময় শিক্ষক সত্যিকার বাঘের মত হালুম করে শিক্ষার্থীদের আকর্ষিত করতে পারেন।
৯। শিক্ষকের বডি ল্যংগুয়েজ: অনলাইন ক্লাসে যদিও অধিক স্পেসের স্বল্পতা থাকে তবুও যতটুকু পারা যায় বডি ল্যংগুয়েজ ব্যবহার করতে হবে।
১০। মূল বিষয়ে লক্ষপাত: অনেক শিক্ষার্থী আছে যারা অনলাইন ক্লাসে মূল বিষয়টি না পেলে আকর্ষন হারিয়ে ফেলে। তাই সব সময় মূল বিষয়টির ওপর ফোকাস রেখে ক্লাস চালিয়ে যেতে হবে।
১১। ফান একটিভিটি: অধিকাংশ শিক্ষার্থী ক্লাস করে মজা পাই যদি ক্লাসের ভিতরে কিছু ফান একটিভিটি থাকে। তাই শিক্ষক ক্লাসের পরিবেশ ঠিক রেখে যতটা সম্ভব ফান করার চেষ্টা করতে পারেন।
১২। শিক্ষার্থীদের রিলাক্স করে নেওয়া: ক্লাস চলাকালে শিক্ষার্থীদের একটু রিলাক্স করিয়ে নেওয়া যেতে পারে। যেমন: বলা যেতে পারে তোমার আশে পাশে কি আছে একটু তাকিয়ে কয়েকটি জিনিসের নাম লেখ।
১৩। ব্রেইন বুসটিং একটিভিটি: ক্লাস চলাকালে শিক্ষার্থীদের কিছু মাথা খাটানো কাজ দেওয়া যেতে পারে যাতে তারা মনোযোগী ও আকর্ষিত হয়।
১৪। মাইনোর গেইম: যদিও এটি বাস্তব ক্লাসে বেশি কর্যকর তবুও অনলাইন ক্লাসের ভিতরে কিছু মাইনোর গেইম খেলা যেতে পারে। যেমন: কিছু লিখতে দিয়ে Bingo বলার গেইম টি খেলা যেতে পারে। সেক্ষেত্রে শিক্ষক  একটি নির্দিষ্ট সময় ধরে নিয়ে বিংগো বললেন। (কিছু মাইনোর গেইম দেখুন এখানে)

১৫। প্রশ্নের সমাধান যথেষ্ট সময় নিয়ে বলা: অনলাইন ক্লাসে অনেক দুর্বল শিক্ষার্থীও অংশগ্রহন করে তাই কোনো কাজ দিলে অবশ্যই সবার কথা মাথায় রেখে সঠিকভাবে উপলব্ধি করে যথেষ্ট সময় নিয়ে সমাধান বা উত্তরটি বলতে হবে।
১৬। কাজের পরিমাণ: যথাসম্ভব ছোট কাজ দিতে হবে। যাতে তারা অল্প সময়ে সেটি সমাধান করতে পারে অথাবা উত্তর লিখতে পারে।
১৭। ভিডিও রেজুলেশন: ভিডিও রেজুলেশন অবশ্যই ভালো রাখতে হবে। কোনো কিছু স্পষ্ট দেখা না গেলে শিক্ষার্থীরা তাদের আকর্ষণ হারিয়ে ফেলবে।
১৮। প্রগ্রেসবার: ভিডিওতে প্রগ্রেসবার ব্যবহার করা যেতে পারে যাতে শিক্ষার্থীরা বুঝতে পারে ভিডিওটি আর কত সময় নিতে পারে।

উপরের টিপসগুলি কালেকটেড। কারো কাছে কোনো ভালো টিপস থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ট্যাগ
অনলাইন ক্লাস আকর্ষণীয় করার ১৮টি টিপস। (18 ways of how to make online class interesting), ঘরে বসে শিখি ক্লাস, ঘরে বসে শিখি ক্লাস রুটিন।
Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন