ষষ্ঠ (৬ষ্ঠ) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যাসইনমেন্ট

ষষ্ঠ (৬ষ্ঠ) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যাসইনমেন্ট

ষষ্ঠ (৬ষ্ঠ) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যাসইনমেন্ট

শিরোনামঃ ৩নং বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

আরো দেখুনঃ 



ষষ্ঠ বিজ্ঞান ৫ম সপ্তাহের প্রশ্নগুলো দেখুন।
১। এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে?
২। দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর।
৩। নিচের ছকে ছবিগুলো দেখে i) ও ii) নং এর উত্তর দাও:

অ্যাসাইনমেন্ট শুরু


১নং প্রশ্নের উত্তর

একটি তরল পদার্থের মধ্যে অন্য একটি তরল অথবা কঠিন পদার্থ মিশ্রনের ফলে যে অ-সমসত্ব মিশ্রণ তৈরি হয় তাকে সাসপেনশন বলে অন্য ভাষায় বলতে গেলে  যে সমস্ত মিশ্রণ অনেকক্ষণ যাবত রেখে দিলে উপাদানসমূহ আংশিক আলাদা হযে যায তাদের সাসপেনসন বলে। এন্টিবায়োটিক সিরাপ একটি সাসপেনসন। তাই এন্টিবায়োটিক সিরাপের বোতল রেখে দিলে ঔষধের উপাদানগুলো আংশিক আলাদা হযে যায ও বোতলের নিচে তলানি পড়ে যায তাই এই ধরনের ঔষধ সেবনের পূর্বে ঔষধের উপাদানগুলোকে সুষমভাবে বিন্যস্ত করার জন্যই ঔষধের বোতল ঝাঁকিযে নিতে হয়।

২নং প্রশ্নের উত্তর

দুধ হল কলযেড জাতীয় মিশ্রণ ।এ জাতীয় মিশ্রণে অতিক্ষুদ্র কোন বন্ত্রকণা অপর বন্তকণার মাঝে ভাসমান অবস্থা থাকে এবং রেখে দিলে কখনই কোন তলানি পড়ে না। দুধ হল পানি ও চর্বির কলয়েড। যেখানে চর্বির কণাগুলো পানিতে দ্রবীভূত না হযে ছড়িযে থাকে এর কখনোই চর্বির তলানি পড়ে না। দুধে পানির পরিমাণ বেশী। তাই এটিকে অবিচ্ছিন্ন ফেজ এবং চর্বির পরিমাণ কম তাই এটিকে ডিসপারসড ফেজ বলে । এক্ষেত্রে ভাসমান কণাগুলোর আকার ১-১০০০ ন্যানোমিটার হয়ে থাকে।

৩নং প্রশ্নের উত্তর

নিচের উত্তরটি মোবাইলে দেখতে সমস্য হলে মোবাইলটা অনুভুমিক করে ধরুন

সরল যন্ত্র

i কোন শ্রেণির লিভার, যুক্তি দাও

ii. কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানো যায়

যাঁতি

দ্বিতীয় শ্রেণির লিভার। কারন, দ্বিতীয় শ্রেণীর লিভার এর ক্ষেত্রে ভার থাকে মাঝখানে এবং প্রযুক্ত বল ও ফালক্রম দুই প্রান্তে অবস্থান করে ।

যাঁতি দিয়ে যে কঠিন বস্তু (যেমন সুপারী) কাটতে হবে তাকে ফালক্রামের যত কাছে রাখা যাবে এবং হাত ত ফালত্রম থেকে দূরে রেখে হাতলে চাপ দেয়া যাবে তত কম বল প্রয়োগ করে কঠিন বস্তু কাটা যাবে ।অর্থাৎ বত ভার বাহুর দৈর্ঘ্য কমানো যাবে এবং যত বল বাছুর দৈর্ঘ্য বাড়ানো যাবে তত কম বল প্রয়োগ করে কঠিন বস্তু কাটা যাবে .

হাতুড়ি

প্রথম শ্রেণির লিভার। কারণ প্রথম শ্রেণির  লিভার এর ক্ষেত্রে ফালক্রামের অবস্থান প্রযুক্ত বল ও ভারের মাঝখানে থাকে।

স্তু যত ফালক্রামের কাছে থাকে তত বেশী যাস্ত্রিক সুবিধা পাওষা যা। হাতুড়ির ক্ষেত্রে ভার বাহুর দৈর্ঘ্য পরিবর্তন করা যায না। শুধু বল বাহুর দৈর্ঘ্য পরিবর্তন করে যাস্ত্রিক সুবিধা পাওয়া যা । বল যত ফালক্রাম থেকে দূরে থাকে তত বেশী যাস্ত্রিক সুবিধা পাওয়া যাষ।



ষষ্ঠ (৬ষ্ঠ) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যাসইনমেন্ট class 6 science 5th week assignment
Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন