নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসইনমেন্ট ৩য় সপ্তাহ class 9 science assignment

নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসইনমেন্ট ৩য় সপ্তাহ 

নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসইনমেন্ট ৩য় সপ্তাহ class 9 science assignment

শিরোনামঃ ২নং অ্যাসাইনমেন্ট বিজ্ঞান।


নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসইনমেন্ট ৩য় সপ্তাহ এর প্রশ্নগুলো নিম্নরুপ।
শান্ত ডিসেম্বর মাসের এক সকালে স্কুলে যাচ্ছিলো। শ্রীত নিবারনের জন্য সে একই সাথে
দুটি শার্ট পরলো কিন্তু তাতে ও তার শীত কমলো না। অথচ তিন মাস আগে ও একটি
মাত্র শার্ট পরে সে স্কুলে যেত।
ক. স্লিভার কাকে বলে?
খ. নাইলনকে নন সেলুলোজিক তনু বলা হয় কেন ব্যাখ্যা কর।
গ. শান্তর কি ধরনের কাপড় পরা উচিত ছিল ব্যাখ্যা কর।
ঘ্ব. উদ্দিপকের আলোকে শান্তর ভিন্ন ধরণের অনুভূতি হওয়ার কারন বিশ্লেষণ কর।

অ্যাসইনমেন্ট শুরু

’ক’ প্রশ্নের উত্তর

ম্লিভার বা স্লাইভার হলো পাতলা আস্তরণ বিশিষ্ট এক ধরনের তন্তু। লিনেন জাতীয় সুতাকে অত্যান্ত সুক্ষ এবং মিহি করার জন্য কার্ডিং অর্থাৎ খুব সরু ছিদ্র পথে এক ধরনের ব্যবস্থাপনায় বিশেষ ধরনের কম্বিং করা হয় ফলে স্লিভার বা স্লাইডার উৎপন্ন হয়। 

 ‘খ’ প্রশ্নের উত্তর

নাইলন হচ্ছে প্লাস্টিকের পলিমার আর সেলুলোজ হচেছ জৈব রাসায়নিক একটা পদার্থে যা জীবের দেহে থাকে। সুতরাং নাইলন কৃত্রিম জিনিস আর তাই নন-সেলুলোজ তন্তু। সেলুলোজ হচেছ উদ্ভিদ দেহের এক প্রকার কার্বহাইড্রেট দিয়ে গঠিত তন্তু।

কিন্তু নাইলন এই ধরনের কোন প্রাকৃতিক সেলুলোজ থেকে তৈরি নয়। নাইলন সাধারনত এডিপিক এসিড এবং হেক্সামিধিলিন ডাই এমিন নামক রাসায়নিক পদার্ধের বিক্রিয়ার মাধ্যমে পলিমার যৌগ তৈরি করা হয় এ সুক্ষ তন্তর ন্যায় লম্বা পলিমার। এই পলিমারজাতক তন্তকে নাইলন বলে। যেহেতু এটি উদ্ভিজ্জ সেলুলোজ বিহীন এবং কৃত্রিম ভাবে তৈরি। তাই একে নন-সেলুলোজিক তন্ত বলা হয়।

’গ’ প্রশ্নের উত্তর

শান্তর পশমি কাপড় পরা উচিত ছিল। করণ পশমি কাপড় শীতবস্ত্র হিসেবে বহুল ব্যবহত হয়। কাপড়গুলো এমনভাবে তৈরি যে এর সুতাগুলোর মাঝে ছোট ছোট ফাকা থাকে এবং সেই ফাকা যায়গায় বাতাস আটকে থাকে। আর আমরা জানি বাতাস তাপ কুপরিবাহক। ফলে শরীরে যে তাপ উৎপন্ন হয় তা বাইরে বের হতে পারেনা। ফলে শরীর  গরম থাকে। শান্ত শীতে ২টা সুতি শার্ট পরেছ। সুতি কাপড়ে এমন কোন বাতাস আটকানোর ব্যবস্থা নাই তাই এই ধরনের কাপড় তাপ ধরে রাখতে পারেনা। ফলে শরীরের তাপ বাইরে বের হতে পারে। এর কারনে সুতি কাপড় পরলে শীত বেশি লাগে। কিন্তু অন্যদিকে পশমি কাপড় পররে শীত নিবারণ হয় এবং গরম অনুভব হয়। 

তাই শান্তর সুতির শার্ট না পরে পশমি কাপড় পরা দরকার, ছিল৷

’ঘ’ প্রশ্নের উত্তর

 উদ্দিপকের তথ্য অনুযায়ী শান্তর শীত কালে একই কাপড়ের দুটি শার্ট পরলেও তার শীত লাগে কিন্তু তার কয়েক মাস আগেও অর্থাৎ গরম কালে তার ঐ একই শার্ট পরে শীত লাগতোনা এর মুল কারণ তার শার্টের কাপড়ের তন্তু ও সময়কাল । গরমের দিনে আমরা সুতির পোশাক পরতে স্বাচ্ছন্দযবোধ করি । সুতি কাপড়ের সুতার তাপ পরিবহন ও পরিচালন ক্ষমতা বেশি ফলে এটি তাপ সুপরিবাহী । শরীর থেকে তাপ সহজে বের হতে পারে বলে গরমের দিনে সুতির পোশাক পরিধানে আমরা আরাম বোধ করি । আবার এই একই কাপড় শীতকালে পরিধানে আমাদের আরো বেশি শীত লাগবে । কারণ এটি শরীর থেকে তাপ বের করে দিয়ে আমাদের আরো বেশি শীতের অনুভূতি যোগায়। শীতকালে পশমের মতো তাপ কুপরিবাহী কাপড়ের পোশাক পরিধানে আরাম বোধ হয় । 

উপরোক্ত কারণেই শান্ত যখন তিন মাস আগে একটি মাত্র শার্ট পড়ে স্কুলে যেত তখন তার আরাম অনুভূত হতো কিন্তু শীতকালে তার শীত লাগছে।


আরো দেখুনঃ

নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসইনমেন্ট ৩য় সপ্তাহ class 9 science assignment

Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন