প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন ফরম (ওয়ার্ড, পিডিএফ, এক্সএল ফাইল)

উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন প্রত্যেক মাসের ১১ তারিখের মধ্যে জমা প্রদান করতে হয়। বিদ্যমান মাসিক রির্টান দাখিল প্রক্রিয়া একটু জটিল । প্রত্যেক মাসে মাসিক রির্টানের তথ্যাবলী পুরন করতে শিক্ষকদের গুরুত্বপূর্ন সময় নষ্ট হয়। এই জটিল প্রক্রিয়া নিরসন করতে পারলে শিক্ষক/শিক্ষিকাদের অফিসে আগমন- প্রস্থান কমে আসবে । ফলে শিক্ষকদের সময়, খরচ উভয় কমে আসবে । তাছাড়া এর মাধ্যমে প্রকৃত ছাত্র -ছাত্রীর সংখ্যাও পাওয়া যাবে, যা উপবৃত্তি বিতরনের ক্ষেত্রে সহায়ক ভুমিকা পালন করবে ।

প্রধান শিক্ষক কতৃর্ক পুরনকৃত মাসিক রিটার্নে সহকারী শিক্ষকরা স্থাক্ষর করে থাকেন। বা মাস শেষে উপজেপা শিক্ষা অফিসে প্রেরণ করা হয় । পুরনকৃত যাসিক রিটার্ন যাচাই বাছাই কালে অনেক সমর তথ্যের গড়মিলের সৃষ্টি হয় । যা প্রশাসনিককাজে জটিলতার সৃষ্টি করে। তাই এই মাসিক রিটার্ন তৈরি সহজ করত জরুরি।

অনেক সময় আমরা এই রিটার্ন এর সফ্ট কপি হারিয়ে ফেলি অথবা আমাদের নতুন দায়িত্বের কারনে প্রয়োজন পড়ে। কিন্তু এটি তৈরি সময় সাপেক্ষ এবং তথ্য খালি থেকে যেতে পারে। সেই কথা বিবেচনা করে এখানে প্রাথমিক বিদ্যালয়ের একটি ১০০% সঠিক তথ্যবহুল মাসিক রিটার্ন এর ওয়ার্ড, পিডিএফ, এক্সএল, ইমেজ ফাইল দেওয়া হলো আপনার যেটা প্রয়োজন ডাউনলোড করে কাজে লাগাতে পারেন।

প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্নের কয়েকটি নমুনা  কপি দেওয়া হলো।

প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন নমুন ১

 পেজ -১

 পেজ -২


প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন নমুনা ২

প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন নমুনা ৩


সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন ফরম ছবি আকারে নিচে দেওয়া হলো



প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন ফরম
প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন ফরম 

primary school monthly return form
primary school monthly return form



প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন  সহজীকরণ ম্যানুয়াল ডাউনলোড করতে ক্লিক করুন

যোক্তিকতাঃ শ্রেণি পাঠদানসহ বিদ্যালয়ে সহশিক্ষা কার্যক্রমে আরও অধিক সময় মনোনিবেশ করতে সক্ষম হবেন । যা প্রাথমিক শিক্ষার গুনগত মান উন্নয়নে গুরুততৃপূর্ন ভূমিকা পালন করবে।

সুবিধাভোগীঃ ছাত্র - ছাত্রী , শিক্ষক বৃন্দ, উপজেলা শিক্ষা অফিস, ডি.পি.ই.ও, ডি.ডি অফিস, ডি.পি.ই


উদ্ভাবনী বলার কারণঃ শিক্ষক বিদ্যালয়ে প্রবেশ করে ডিজিটাল হাজিব্রা মেশিনে হাজিরা দেওয়ার সাথে সাথে মাসিক রিনি পুরন হয়ে ঘাবে এবংতা সার্ভারে সংরক্ষিত থাকবে । সহকারি উপজেলা শিক্ষা অফিসার এস.এম.এস এর যাধ্যমে তাৎক্ষনিক অবগত হতে পারবেন । তাছাড়া এর মাধ্যমে লৃকৃত ছাত্র ছাত্রীর সংখ্যাও পাওয়া বাবে, বা উপবৃতি বিতরনের ক্ষেব্রে সহারক ভুমিকা পালন করবে ।

এ প্রক্রিয়াটি অনলাইনভিত্তিক হওয়ার শিক্ষকদের আগমন প্রস্থান সঠিক সময়ে ঘটবে । থা সময়ে পুর্রনকৃত তথ্য নির্ভর ক্রবংপুকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা সহ মাসিক রিরাঁন উপজেলা শিক্ষা অফিসে দাখিল হবে এবং একই সাধে উ্ধ্মতন কতৃপক্ষও দাখিলকৃত মাসিক রিচান দেখতে পারবেন (HT, AUEO, UEO, DPEO, DD, DPE, MOPME) |বা প্রাথমিক শিক্ষান্র শুনপত মান উত্নম্পনে গুরুতৃপুর্ন ভুমিকা পাপন কব্রবে । সময় লাগবে না, দিন, খরচ, নাই, ভিজিট নাই


প্রাথমিক বিদ্যালয়ের মাসিক রিটার্ন ফরম (ওয়ার্ড, পিডিএফ, এক্সএল ফাইল) primary school monthly return form in ms word, pdf, xls, image