৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১


তোমরা যারা মাধ্যমিকের ৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ খুজছিলে তাদের জন্য নিয়ে এলাম নমুনা উত্তর। তোমরা এখান থেকে সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট শারীরিক শিক্ষা উত্তর লিখতে পারো। 

করোনাকালীন সময়ে লকডাউনের মাঝে তোমাদের ১০ম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করা হয়। প্রকাশ করার কয়েকদিনের মাথায় আবার লকডাউন হওয়ায় ১০ম সপ্তাহের এসাইনমেন্ট আবর স্তগিত করা হয়। তবে এই এসাইনমেন্টের উত্তর তোমরা লকডাউন কাটলে জমা দিবে। 

{tocify} $title={Table of Contents}

৭ম শ্রেণির ১০ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান তোমরা লেখার আগে অবশ্যাই আমাদের কথাগুলো পড়ে নিও। এসাইনমেন্টে সম্পর্কে আমরা যে দুয়েকটা কথা বলে থাকি তা তোমাদের উপকারে আসবে বলে আমরা আশা কারি। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর তোমাদের অ্যাসাইনমেন্ট দিচ্ছে তার কারণ মূলত তোমাদের পড়ালেখা গতিশিল রাখা। কিন্তু তোমরা যদি এসাইনমেন্টের উত্তরগুলে শুধু শুধু দেখে দেখে তুলে জমা দাও তাহলে সেই উদ্দেশ্য সফল হবেনা। তাই তোমাদের  করণীয় হলো এসাইনমেন্টের প্রশ্নগুলো ভালো করে পড়ে নমুনা উত্তর ফলো করে নিজের মনের মত করে লেখা। 

৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

শারীরিক শিক্ষা এসাইনমেন্ট তোমাদের ২০২১ সালের প্রথম এসাইনমেন্ট। এটি তোমাদের লিখতে মনোযোগ দিতে হবে। কারণ এটি একটি গুরুত্বপূর্ণ এসাইনমেন্ট। অনেকেই হয়তো এটির প্রতি গুরুত্ব দিবেনা। কিন্তু অন্যান্য বিষয়ের মত এটিও তোমাদের একটি বিষয়। 

৭ম শ্রেণির এসাইনমেন্ট গুলো তোমরা আমাদের সাইটে পেয়ে যাবে। সেখান থেকে ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়টি তোমরা লিখবে। তবে লেখার  আগে অবশ্যই প্রশ্নগুলো পড়ে নাও। প্রশ্নগুলো নিচে দেওয়া হলো্

৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন

বিষয়ঃ শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য।

এসাইনমেন্ট ক্রমঃ শারীরিক শিক্ষা এসাইনমেন্ট ১

এসাইনমেন্ট শিরোনামঃ অতিরিক্ত ব্যায়েমের কুফল।

$ads={1}

এসাইনমেন্ট বিষয়বস্তুঃ 

  • প্রাত্যহিক সমাবেশের নিয়মাবলি
  • প্রাথমিক স্বাস্থ্যবিধির ধারণা
  • শারীরিক সুস্থতায় ব্যায়ামের প্রভাব
  • অতিরিক্ত ব্যায়ামের কুফল
  • সরঙ্জামবিহীন ব্যায়াম
  • সরজ্ঞামসহ ব্যায়াম
  • ব্রতচারী ব্যায়াম বা লোকজ ব্যায়াম
  • এডুকেশনাল জিমন্যাস্টিক
নির্ধারিত কাজঃ 

একদিন সকালে তুমি দেখলে তোমার প্রতিবেশি জব্বার খুঁড়িয়ে খুঁড়িয়ে হাটছে। সে একজন ভালো খেলোয়াড় তুমি জিজ্ঞাসা করলে জব্বার তোমার কি হয়েছে?

কতবার বলল-পতকাল ব্যায়াম করতে যেয়ে ব্যাথা পেয়েছি। তুমি পাঠ্যবইয়ের আলোকে জেনেছো অতিরিক্ত ব্যায়েমের ফলে শরীরের  অনেক ক্ষতি সাধিত হয়। এ বিষয়ে ২০০ শব্দের একটি প্রতিবেদন তৈরি কর।

এসাইনমেন্ট নির্দেশনাঃ 

  • তোমার নিজের অভিজ্ঞতা
  • পাঠ্যপুস্তকের সংশিষ্ট অংশ
  • অভিভাবকদের সাথে আলোচনা
৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন
৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন (ছবি dshe.gov.bd)

উপরের প্রশ্নগুলো পড়ে নিশ্চয় তোমরা বুঝতে পারছো তোমাদের উত্তর কিভাবে লিখতে হবে। তবে তোমাদের সুবিধার্তে নিচে একটি নমুনা উত্তর দেওয়া হলো।

৭ম শ্রেণির ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর

নোটিশঃ নিচের লাল অংশগুলো পরিবর্তন করে লিখতে হবে।

এসাইনমেন্ট শুরু

তারিখঃ ২০ জুলাই, ২০২১
বরাবর,
প্রধান শিক্ষক
মেহেরপুর সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়
মেহেরপুর

বিষয় : অতিরিক্ত ব্যায়ামের কুফল বিষয়ক প্রতিবেদন ।

জনাব বিনীত নিবেদন এই যে, গত ১৯ জুলাই ২০২১ ইং তারিখে প্রকাশিত। আপনার আদেশ যাহার স্মারক নং মে.স.উ.মা.বি ০৭/২০২১ অনুসারে" অতিরিক্ত ব্যায়ামের কুফল " শীর্ষক প্রতিবেদনটি নিন্নে পেশ করছি। 

অতিরিক্ত ব্যায়ামের কুফল
শরীর সুস্থ রাখার জন্য প্রয়াজন শারীরিক পরিশ্রম। তবে অতিরিক্ত শারীরিক পরিশ্রম / ব্যায়াম করলে হতে পারে নানা রকম শারীরিক সমস্যা । অতিরিক্ত পরিশ্রম শরীরে বিরূপ প্রভাব ফেলে । কখনও কখনও তা গুরুতর সমস্যার সৃষ্টি করে । অতিরিক্ত ব্যায়ামের ফলে যেসব সমস্যা দেখা দিতে পারে নিম্নে তা উল্লেখ করা হলোঃ
$ads={1}

ব্যাথার সৃষ্টিঃ ব্যায়ামের পর পেশি পুনগঠনের জন্য সময় দেওয়া প্রয়োজন । না দিলে শরীরে ব্যাথা হয় যা দৈনন্দিন কাজ কর্মে বাধা তৈরি করে। পাশাপাশি বাজে অনুভুতির সৃষ্টি হয় ।

কর্মক্ষমতা হ্রাসঃ অ্যারোবিক শরীরচচাঁ যেমন- সাইকেল চালানো, সাঁতার কাটা এবং দৌড়ানো ইত্যাদি কাজে যদি নিজের কমক্ষমতার ঘাটতি দেখতে পান তাহলে বুঝতে হবে অতিরিক্ত পরিশ্রম হচ্ছে। পরিশ্রম খুব বেশি হলে তা মানুষের কমক্ষমতা কমিয়ে দেয়।

অনিদ্রাঃ পরিশ্রম করলে শরীর ঠিক থাকে এবং রাতে ভালো ঘুম হয় । তবে অতিরিক্ত পরিশ্রম বা ব্যায়াম করা হলে সারা রাত খুব অস্থিরতার মধ্যে কাটে এবং ঘুমে ব্যাঘাত ঘটে ।

প্রশ্বাবের রং পরিবর্তনঃ  শারীরিক পরিশ্রমের পরে যদি প্রস্রাবের রং পরিবর্তন দেখতে পান তাহলে বুঝতে হবে এটা 'রাহবডোমায়োলাইসিস' অবস্থার লক্ষণ । এতে ক্ষতিগ্রস্ত পেশির কোষ রক্তে মিশে যায়। ফলে কিডনির সমস্যাও দেখা দিতে পারে।

শক্তি কমাঃ যদি সাধারণ মাত্রায় শরীরচচা করতে না পারেন অথবা সবসময় শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত অনুভব করেন তাহলে বুঝতে হবে শরীর ক্লান্ত । আপনার পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন ।

মানসিক স্বাস্থ্যের অবনতিঃ প্রিভেন্টেট্টিভ মেডিসিন জানলে প্রকাশিত এক গবেষণার ফলাফল থেকে জানা যায়, সপ্তাহে যদি সাড়ে সাত ঘন্টার চেয়ে বেশি সময় শরীরচচ্চা করা হয় তাহলে উদ্ধিগ্ন হওয়া, হতাশা এবং মানসিকভাবে দুবল বোধ করতে পারে ৷ অতিরিক্ত পরিশ্রম করা শরীরকে দ্বিধা, উদ্বেগ, রাগ এবং 'মুড সুইংয়ের মতো সমস্যার মুখোমুখি হতে হয়।
$ads={2}

হৃদপিণ্ড সমস্যাঃ জার্মান বিজ্ঞানীদের গবেষণা থেকে জানা গেছে যে, যারা অতিরিক্ত পরিশ্রম করে তাদের হৃদরোগ এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। অনলাইন জার্নাল 'হাটয়ে প্রকাশিত সুইডিশ বিজ্ঞানীদের এক গবেষণা থেকে জানা যায়, যারা ধ্যানজাতীয় শারীরিক পরিশ্রম করেন তারা বৃদ্ধাবস্থায় হৃদযন্ত্রের অনিয়মিত গতিকে পাঁচ গুণ বেশি উন্নত করতে পারেন।

সংযোগস্থলের সমস্যাঃ সপ্তাহে একাধিকবার অতিরিক্ত ওজন নিয়ে ব্যায়াম করলে শরীরের সংযোগস্থলে আঘাতের সৃষ্টি করে ।

রজঃচক্রের অনিয়মঃ অতিরিক্ত পরিশ্রম করা শুরু করার সঙ্গে সঙ্গে রজঃচক্রের অনিয়ম শুরু হতে পারে । যা 'অমিনোরিয়া' নামে পরিচিত। এর ফলে ইস্ট্টরোজেনের পরিমাণ বৃদ্ধি পায়। পরিণতিতে অস্টিওপোরোসিস নামক রোগের সৃষ্টি হয়। 

হৃদস্পন্দনের মাত্রা বৃদ্ধিঃ হৃদযন্ত্র খুব বেশি চাপে থাকলে এর স্পন্দনের মাত্রা বেড়ে যায়। সকালে হৃদস্পন্দনের মাত্রা পরিমাপ করা হলে এর পরিবর্তন সম্পর্কে জানতে পারবেন । হৃদস্পন্দনের মাত্রা সাধারণের চেয়ে বেশি হলে বুঝতে হবে শারীরিক পরিশ্রম বেশি হচ্ছে।

প্রতিবেদন তৈরির তারিখঃ ২০ জুলাই,২০২১
প্রতিবেদকের নাম ও ঠিকানাঃ মোঃ মনির হোসেন; মেহেরপুর
প্রতিবেদন প্রাপকের নাম ও ঠিকানাঃ মোঃ রাজ্জাক আহমেদ; মেহেরপুর সদর, মেহেরপুর।


এসাইনমেন্ট শেষ

৭ম শ্রেণির ১০ সপ্তাহের শারীরিক ও স্বাস্থ্য শিক্ষা এসাইনমেন
Download File
$ads={2}
আরো পড়ুনঃ

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট শারীরিক শিক্ষা উত্তর

তোমরা উপরের এসাইনমেন্টটি লিখে তোমাদের বিদ্যালয়ে জমা দিবা। তবে অবশ্যই তোমাদের বিদ্যালয়ের যদি কভার পেজ করা থাকে তবে সেটা যুক্ত করবা। 

সর্বশেষ কথাঃ ৭ম শ্রেণির ১০ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান লেখা শিক্ষার্থীদের বলবো তোমরা এসাইনমেন্টগুলো খুব যত্ব সহকারে লিখবে। কারণ এই করোনাকালীন সময়ে যদি তোমাদের বার্ষিক পরীক্ষ না হয় তবে এসাইনমেন্টগুলোর উপর তোমাদের কিছু মার্ক থাকবে পরবর্তি ক্লাসে ওঠার জন্য।

৭ম শ্রেণির ১০ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

তোমরা যারা এখনো আমাদের ফেজবুক পেজে লাইক দাওনি তারা তাড়াতাড়ি আমাদের এসাইনমেন্ট সমাধান ফেজবুক পেজে লাইক দিয়ে দাও। এই পেজে আমরা শুধুমাত্র এসাইনমেন্ট উত্তর দিয়ে থাকি সাথে তোমাদের পড়ালেখা ও যাবতিও বিষয়ের সমাধান দেওয়া হয়ে। তাই দেরি না করে লাইক দিয়ে দাও। আমাদের ফেজবুক পেজ ও গ্রুপের লিংক নিচে দেওয়া হলো।

আমাদের ইউটিউব লিংক
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
assignment all class (6-9)📝📝

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন