(ত্রয়োদশ) ১৩তম সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান বাংলা

(ত্রয়োদশ) ১৩তম সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান বাংলা


৭ম শ্রেণির প্রিয় শিক্ষার্থীরা তোমরা নিশ্চয় শুনেছো মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর তোমাদের ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে। আজ আমরা তোমাদের জন্য সেই ১৩তম সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান বাংলা নিয়ে হাজির হলাম।

{tocify} $title={Table of Contents}

তোমরা যারা এই সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান বাংলা খুজছিলে তাদের জন্য নিশ্চয় এটি একটি খুশির খবর। তোমাদের জন্য নির্ভূল তথ্য নিয়ে আমরা একটি নমুনা উত্তর লিখে দিব সেটা অনুসরণ করে তোমরা তোমাদের কাঙ্খিত উত্তরটি লিকতে পারবে।

১৩তম সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান বাংলা


তোমরা কী তোমাদের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা প্রশ্ন দেখেছো? যদি না দেখে থাকো তাহলে নিচে ১৩ সপ্তাহের বাংলা ৭ম শ্রেণি প্রশ্নগুলো দেওয়া হলো। সেটা দেখে নাও।

১৩ সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা প্রশ্ন


বিষয়ঃ
অ্যাসাইনমেন্ট ক্রমঃ ৭ম শ্রেনির বাংলা অ্যাসাইনমেন্ট ৪
বিষয়বস্তুঃ শোন একটি মুজিবের থেকে (গৌরীপ্রসন্ন মজুমদার)
নির্ধারিত কাজঃ “শােন একটি মুজিবরের থেকে “ কবিতাটিতে ৭ই মার্চের ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয় । এই মতের পক্ষে যৌক্তিকতা তুলে ধর।
নির্দেশনাঃ শিক্ষার্থী যথাযথ যুক্তি দিয়ে ও তথ্য দিয়ে যৌক্তিকতা তুলে ধরবে।

১৩ সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা প্রশ্ন
১৩ সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা প্রশ্ন

প্রশ্নটি পড়ে তোমাদের কি মনে হচ্ছে, খুব কঠিন কিছু কি? আসলে অনেক সহজ একটি বিষয় তোমাদের লিখতে দেওয়া হয়েছে। বঙ্গবন্ধ সম্পর্কে তোমরা প্রতিনিয়ত লিখেই চলেছো। তাই তোমাদের কাছে এটি কঠিন লাগার কথা না।

১৩ সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা উত্তর


এসাইনমেন্ট শুরু

“শােন একটি মুজিবরের থেকে “

শােন একটি মুজবুিরের থেকে’ কবিতাটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর 7 মার্চ এর ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়েছে। নিম্নে এ পক্ষে যৌক্তিকতা তুলে ধরা হলাে –

শেখ মুজিবর রহমানের, বঙ্গবন্ধ উপাধিটি যথার্থই হয়েছে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণটি একটি ঐতিহাসিক ভাষণ। বলা যেতে পারে এটি বাঙালী জাতীর মুক্তির ভাষণ। দেশকে স্বাধীন করার জন্য ঠিক যেরকম একটি বক্তব্যের প্রয়োজন ছিল বঙ্গবন্ধ তার ৭ই মার্চের ভাষণে ঠিক সেটাই যেন ফুটে উঠেছে। দেশ যখন শত্রুদের শোষণের শিকার তখন কাণ্ডারি হিসেবে দেশের স্বাধীনতার হাল ধরেছিলেন আমাদের সেই বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তার সেই সেই আত্মত্যাগ দেশের মানুষের কাছে স্বরণিয় বরণিয় হয়ে থাকবে। ১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোস ময়দানের সেই বজ্রকণ্ঠি ভাষণ তখন জনগণের মনের মধ্যে স্বাধীনতার স্বপ্ন বপন করেছিলো। আর সেই বপনকৃত স্বপ্ন বাংলার সাধারণ মানুষকে ৯মাস যুদ্ধ করতে কাঁচামাল যুগিয়েছে। 

$ads={1}
বঙ্গবন্ধ আসলে একটি চেতনা। বাংলার স্বাধিনতাকামী মানুষের কাছে ৭ই মার্চের ভাষণ যেমন চেতনা তেমনি একটি শক্তি। যা বাংলাদেশে নামে একটি ভূখন্ড তৈরিতে মূল ভূমিকা পালন করে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ই মার্চের ভাষণ যে শুধু বাঙালীদের সাহস আর প্রেরণা যুগিয়েছিল তাই ই নং বরং এটি একটি আর্ট ছিল। এরকম মুক্তির ভাষণ পৃথিবীতে বিরল। তাইতো ২০১৭ সালের ৩০ শে অক্টোবর ইউনেস্কো এই ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়। শুধু ইউনেস্কোই এর মর্ম বোঝেনি বুঝেছে নিউজউইক ম্যাগাজিনও, তারা এই কাব্যময় ভাষণের জন্য বঙ্গবন্ধ শেখ মুজিবর রহমানকে রাজনীতির কবি বলে আখ্যায়িত করেছেন। ১৯৭১ সালের রেসকোস ময়দানে ২:৪৫ টা থেকে ৩:০৩ মিনিট পর্যন্ত চলমান ১৮ মিনিটির ভাষণটি তার নিজ যোগ্যতার কারণে ১৩ টি ভাষায় অনুদিত হয়েছে।
$ads={2}

”শোন একটি মুজিবের থেকে” কবিতায় গৌরীপ্রসন্ন মজুমদার বলতে চেয়েছেন যে ১৯৭১ সালের ২৫ শে মার্চ কালরাতে এই দেশে হানাদার পাকিস্তানি সেনাবাহিনী নির্বিচারে বাঙালি জনগণের ওপর হত্যাযজ্ঞের সূচনা করলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ শে মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘােষণা দেন । তাঁর সেই আহ্বানে সাড়া দিয়ে বাংলার লাখ লাখ মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে । এর আগে ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণেও তিনি স্বাধীনতার ঘােষণা দিয়েছিলেন । ২৬ মার্চ তাঁকে গ্রেপ্তার করে পাকিস্তানের কারাগারে দীর্ঘ ৯ মাস বন্দি করে রাখলেও তাঁর স্বাধীনতার ডাক কোটি বাঙালির স্বাধীনতার আকাঙ্ক্ষা হয়ে বেজেছে চারদিকে । পাকিস্তানবিরােধী সব সংগ্রাম - আন্দোলনে সারা দেশেই প্রচার করা হতাে তাঁর ভাষণ - বক্তৃতা । মুক্তিযােদ্ধাসহ স্বাধীনতাকামী সব মানুষের রক্তে চেতনায় তা প্রণোদনা জাগাত । তাই বলা যায় “শােন একটি মুজিবরের থেকে “ কবিতাটিতে ৭ই মার্চের ভাষণের একটি প্রতিচ্ছবি মাত্র।


এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

$ads={2}

প্রিয় শিক্ষার্থীরা উপরের উত্তরটি তোমাদের কেমন লেদেছে। উত্তরটি তোমরা প্রথমে ভালো করে পড়বে। তারপর বুঝবে এবং আরো তথ্য কালেক্ট করার চেষ্টা করবে। শেষে নিজে লিখবে নতুন করে। তাহলে তোমাদের খাতা সঠিকভাবে মূল্যায়ন করা হবে।  

৭ম শ্রেনির ১৩ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা

আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

তোমাদের উদ্দেশ্যে একটি গুরুত্বপূর্ণ কথা হলো তেমরা কিন্তু উপরের উত্তরটি হুবুহু কপি করবে না। একটি কেবলমাত্র তোমাদের সাহায্যার্থে একটি নমুনা উত্তর। এটা অনুসরণ করে তোমরা নিজের মত করে একটি উত্তর লিখবে। 




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন