প্রাথমিকে NCTB প্রণীত শিখন ঘাটতি পূরণে নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা, মূল্যায়ন ও ব্যবহার নির্দেশিকা (pdf download)

প্রাথমিকে NCTB প্রণীত শিখন ঘাটতি পূরণে নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা, মূল্যায়ন ও ব্যবহার নির্দেশিকা (pdf download)


কোভিড-১৯ পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে জাতীয় শিক্ষাক্রম ও পাঠাপুস্তক বোর্ড “নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা” প্রণয়ন করেছে। এতে বিষয় ও শ্রোণি ভিত্তিক পাঠ পরিকল্পনা, মূল্যায়ন নির্দেশনা এবং শিক্ষকের জন্য নির্দেশনা সংযুক্ত রয়েছে। ফলে বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে শিখন ঘাটতি চিহ্নিতকরণ ও “নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা” অনুসরণ করা একান্ত জরুরী।

{tocify} $title={Table of Contents}

  • মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট প্রাথমিক শিক্ষা কর্মকর্তাগণ শিখন ঘাটতি পূরণে এই “নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা” বাস্তবায়ন এবং শ্রেণি পাঠদানে এ পাঠ পরিকল্পনা প্রয়োগ করা হচ্ছে কিনা তা যাচাই করা হবে।
  • কোভিড-১৯ পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে প্রণীত “নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা” শ্রেনি পাঠদানে প্রয়োগ নিশ্চিতকরণ এবং তা নিবিড়ভাবে মনিটরিং করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা বাস্তবায়নে সাধারণ নির্দেশিকাঃ

  • কোভিড-১৯ অতিমারির কারণে দেড় বছরেরও বেশী সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর সকল প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম শুরু করার লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগে অুনষ্ঠিত আন্ত:মন্ত্রণালয় সভার সিদ্ধান্তের আলোকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড "শিখন ঘাটতিপুরণে ত্বরান্বিত শিখন পরিকল্পনা ২০২১” প্রণয়ন করেছে।
$ads={1}
  • এই শিখন পরিকল্পনায় শিক্ষার্থী ষে শ্রেণির পাঠ গ্রহণ করছে, তার সাথে পূর্ববতী শ্রেণির আবশ্যকীয় পাঠের সংযোগ স্থাপন করা হয় বিধায় ঘাটতিপূরণে অধিক সময়ের প্রয়োজন হয় না এবং শিখন ঘাটতি পূরণ ত্বরান্বিত হয়।
  • ১২ সেপ্টেম্বর ২০২১ খ্রি: হতে ২০ ডিসেম্বর ২০২১ খ্রি: পযর্ত ৫ম শ্রেণির জন্য সর্বমোট ৭২ কর্মদিবস এবং ১ম-৪র্থ শ্রেণির জন্য ১৩ টি কর্ম দিবস পাওয়া যায়।
  • এই পরিকল্পনায় পাঠদানের বিষয় ১ম ও ২য় শ্রেণিতে ৩টি- বাংলা, গণিত, ইংরেজি এবং ৩য়-৫ম শ্রেণিতে ৫টি -বাংলা, গণিত, ইংরেজি , বাংলাদেশ ও বিশ্বপরিচয়, প্রাথমিক বিজ্ঞান। প্রতিটি বিষয়ের জন্য আবশ্যকীয় শিখনের (must learn) বিষয়বস্তু ও করণীয় নির্ধারণ করা হয়েছে।

শিক্ষকদের জন্য ‍নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা ব্যবহার নির্দেশিকাঃ

১. বিষয়ভিত্তিক পরিকল্পনাটি মনোযোগ সহকারে পড়বেন এবং প্রদস্ত নির্দেশনাসমূহ যথাযথ অনুসরণ করবেন।

২. কার্যকরী শিখন-শেখানো কৌশল নির্ধারণ করার জন্য শ্রেণি কার্যক্রম শুরুর প্রথম দিনে দ্রুত মুল্যায়ন অভীক্ষা (Rapid assessment test) পরিচালনা করবেন। অভীক্ষার কৌশল হবে মৌখিক।

৩. দ্রুত মূল্যায়ন অভীক্ষার জন্য নমুনা Test Tool বিষয় পরিকল্পনার সাথে সংযুক্ত করা হয়েছে। এই মূল্যায়নের ফলাফল শুধুমাত্র কার্যকরী শিখন-শেখানো কৌশল নির্ধারণের জন্য ব্যবহৃত হবে।

8. মূল্যায়ন অভীক্ষায় প্রাপ্ত ফলাফল পর্যালোচনা করে অধিকাংশ শিক্ষার্থীকে মোটামোটি সম-অবস্থানে নিয়ে আসার চেষ্টা করবেন।
$ads={1}

৫. শ্রেণি কার্য ভ্রম চলাকালীন শিক্ষার্থীর দীর্ঘ দিনের জড়তা, হতাশা, বিষণ্নতা, অবসাদ ইত্যাদি মনো-সামাজিক অবস্থা উন্নয়নে মনোযোগী হবেন। যেমন শিক্ষার্থীর সাথে খোলামেলা কথা বলা, গল্প বলা বা অভিঙ্গতা বিনিময় করা।

৬. কোনোভাবেই শিক্ষার্থীর মনে চাপ সৃষ্টি হয় এমন কিছু করা যাবেনা।

৭. দীর্ঘদিন বিদ্যালয়ের সাথে সম্পৃক্ততা না থাকার কারণে শিক্ষার্থীর কোনো নেতিবাচক আচরণ পরিলক্ষিত হলে তাকে তিরঙ্কার না করে ধীরে ধীরে বুঝিয়ে বলতে হবে। একইভাবে প্রথম দিনেই ইউনিফর্মের জন্যেও শাততি দেয়া যাবেনা।

৮. শিখন-ঘাটতি পুরণের জন্য বিষয়ভিত্তিক পরিকল্পনা ছকে বর্তমান শ্রেণির পাঠ/পাঠ্যাংশের সাথে পূর্ববর্তী শ্রেণির নিদিষ্ট পাঠ/পাঠ্যাংশের সাথে সংযোগ স্থাপন করতে হবে তা উল্লেখ করা হয়েছে। সেভাবে দুইটি শ্রেণির পাঠ/পাঠ্যাংশ/অনুশীলনগুলোর মধ্যে সংযোগ স্থাপন করে বর্তমান শ্রেণির পাঠ উপস্থাপন করবেন।

৯. শিক্ষার্থীর সাক্ষরতা এবং গাণিতিক দক্ষতা অর্জনে শতভাগ প্রচেষ্টা গ্রণ করবেন।

১০. সময় স্বল্পতার কারণে এই পরিকন্নায় সরাসরি শিখন-শেখানো কার্যত্রম পরিচালনার পাশাপাশি আবশ্যকীয় বিষয়বস্তর অংশ হিসাবে বাড়ির কাজ রাখা হয়েছে। বিষয় ও শ্রেণির পরিকল্পনা অনুযায়ী বাড়ির কাজ বন্টন ও মুল্যায়ন করবেন। এসকল কাজে শিক্ষক সংস্করণ! সহায়িকা অনুসরণ করবেন।

১১. ধারাবাহিক মূল্যায়নের (যেমন: উপস্থিতি, বাড়ির কাজের মুল্যায়ন, শ্রেণি কার্যক্রম পর্যবেক্ষণ, ফলাবর্তন প্রদাণ ) মাধ্যমে শিক্ষার্থীর শিখন অগ্রগতি নিশ্চিত করবেন এবং রেকর্ড সংরক্ষণ করবেন।

১২. শিক্ষার্থীদের পরিবারের সাথে সরাসরি সাক্ষাত এবং মোবাইল ফোনের মাধ্যমে নিয়মিত যোগাযোগ স্থাপন করে পরিবর্তিত পরিস্থিতিতে কীভাবে এবং কেন শিখন পরিকল্নুনা অভিযোজন করছে এবং শিখন পরিকল্পনা তৈরি করছে তা শিক্ষার্থীর পরিবারের সাথে আলোচনা করে শিক্ষার্থীর শিখন অগ্রগতিতে তাদের সহায়তা নিতে হবে।

১৩.  শিক্ষক-শিক্ষার্থীর সাথে নিবিড় সংযোগ স্থাপন করে শিক্ষার্থীর শিখন অগ্রগতি ত্বরান্বিত করবেন।

নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা পিডিএফ ডাউনলোড



$ads={2}








উপরের সব করোনাকালিন নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা, মূল্যায়ন নির্দেশিকা ও শিক্ষদের ব্যবহার নির্দেশিকা ( ১২ সেপ্টেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত) একসাথে pdf আকারে ডাউনলোড করতে নিচের এখানে ক্লিক করুন।




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন