বাচ্চাদের জন্য সেরা শেখার অ্যান্ড্রয়েড অ্যাপস best learning apps for kids free

বাচ্চাদের জন্য সেরা শেখার অ্যান্ড্রয়েড অ্যাপস best learning apps for kids free

বাচ্চাদের জন্য সেরা শেখার অ্যান্ড্রয়েড অ্যাপস টাইটেল দেখে হয়তো আপনাদের খারাপ লাগতে পারে। কিন্তু আমরা যদি একটু সাধারণভাবে চিন্তা করে দেখি তাহলে আমরা দেখব আমাদের শিশুদের হাতে সব সময়েই কোন না কোন ডিভাইস এখন থাকছে এবং শিশুরা ডিভাইস দিয়ে হয় কার্টুন দেখছে অথবা কিছু ভিডিও দেখছে। কিন্তু এই কার্টুন দেখা ভিডিও দেখার সময় যদি তাদের আমরা খেলার ছলে শেখাতে পারি তবে তাদেরকে অনেক এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

{tocify} $title={Table of Contents}

শিশুদের শেখানোর জন্য আমরা কিছু গুরুত্বপূর্ণ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সাজেস্ট করবো সেই অ্যাপসগুলো আপনারা পিতা-মাতা অথবা অভিভাবক হিসেবে আপনাদের শিশুদের জন্য আপনাদের মোবাইল ডিভাইসে ইন্সটল করতে পারেন। তবে সবসময় মনে রাখতে হবে শিশুদের হাতে কখনোই বেশি সময়ের জন্য কোন ডিভাইস তুলে দেয়া যাবে না।

বাচ্চাদের জন্য সেরা শেখার অ্যাপ (১-৬ বছর)

শিশুদের শেখার জন্য বিভিন্ন মাধ্যম রয়েছে।  আমরা শিশুদের স্কুলে পাঠায় শেখার জন্য বর্তমানে করোনাকালীন সময় বাচ্চাদের স্কুল বন্ধ থাকার কারণে তারা অনেকটা পিছিয়ে পড়েছে তবে তাদেরকে যদি আমরা বাসায় শিখিয়ে থাকি তবে এই পিছিয়ে পড়াটা কাটিয়ে উঠতে পারবো।

$ads={1}

আজকের পোষ্টে বাচ্চাদের ব্যবহারের জন্য সেরা কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সাজেস্ট করা হবে যেগুলো আমরা ৬টি ভাগে বিভক্ত করতে পারি। যথাঃ 

  • বর্ণ চেনার অ্যাপস
  • সংখ্যা চেনার অ্যাপস
  • আঁকা আঁকির অ্যাপস
  • ছড়া ও গান শেখার অ্যাপস
  • শিক্ষামূলক অ্যাপস
  • বাচ্চাদের খেলার মত গেম  অ্যাপস

best educational apps for 4,5,6,7 year olds free

এখন আমরা উপরের ক্যাটাগরির অ্যাপস গুলো সম্পর্কে বিস্তারিত জানব এবং আপনাদের কিছু  অ্যাপ্লিকেশন সাজেস্ট করবো।

বর্ণ চেনার অ্যাপস

বাচ্চাদের জন্য বর্ণ চেনার অ্যাপস গুলো খুব বেশি গুরুত্বপূর্ণ কারণ আমরা হাতে-কলমে বাচ্চাদের যেভাবে বর্ণ শেখাতে পারি অ্যাপসের মাধ্যমে তারা খেলার ছলে কিন্তু সেই বর্ণ গুলো একটু দ্রুত শেখে তাই আমরা শিশুদের যদি মোবাইল দিতেই হয় তবে কিছু বর্ণ অ্যাপস ওপেন করে তাদেরকে আমরা সেগুলো দিতে পারি তো চলুন দেখে নিই কিছু বর্ণনার এপপ্স যেগুলো  বাচ্চাদের বর্ণ চেনার জন্য খুবই ফলপ্রসূ হবে

$ads={1}

১। হাতে খড়ি (Bangla Alphabet)

হাতে খড়ি অ্যাপসটি শিশুদের জন্য খুবই উপকারী একটি অ্যাপস হিসাবে বলা যেতে পারে।  এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে শিশুরা স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ শিখতে পারবে। সেই সাথে স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ নিজের হাতেও লিখতে পারবে বিভিন্ন রং দিয়ে। শিশুরা এখানে আকা আকি করার সুযোগ পাবে এবং স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ অনুশীলন করার সুযোগ পাবে। এই অ্যাপ্লিকেশনটির ভিতর একটি অপশন আছে যেখানে স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ স্পর্শ করার সাথে সাথে শুদ্ধ উচ্চারণে বর্ণ গুলো জানতে পারবে ও চিনতে পারবে।

হাতে খড়ি (Bangla Alphabet)


সুবিধাসমূহঃ

  • স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ চেনা
  • বিভিন্ন রং দিয়ে স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ অংকন
  • শুদ্ধ উচ্চারণের স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ উচ্চারণ
  • স্বরচিহ্নগুলো জানা যাবে

বাচ্চাদের বর্ণ চেনার জন্য আরও কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন

$ads={1}

সংখ্যা চেনার অ্যাপস

শিশুকাল হচ্ছে বাচ্চাদের সংখ্যা চেনানোর একটা উপযুক্ত সময়। এই সময়ে শিশুরা গণনা করা শুরু করে অর্থাৎ সংখ্যা চেনা শুরু করে।  তাই এই সময়ের শিশুদের সুযোগ বুঝে সংখ্যার শিখিয়ে দিতে হবে। সংখ্যাগুলি সাধারণত আমরা বাস্তব কোনো কিছু গণনা করতে দিয়ে শেখানোটাই যুক্তিযুক্ত, তবে আমরা অ্যাপসের মাধ্যমে শিশুদের গণনা করা শেখাতে পারি। নিচের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলো শিশুদের  সংখ্যা চিনতে সাহায্য করবে।

১। Hatekhori Shongkha (হাতেখড়ি সংখ্যা)

হাতে খড়ি সংখ্যাকে নায়াবস্টি শিশুদের বাংলা সংখ্যা চিনতে সাহায্য করবে চলুন দেখে নেয়া যাক হাতেখড়ি সংখ্যা চেনা অ্যাপ্লিকেশনটির কিছু সুবিধা



সুবিধাসমূহঃ

  • বাংলা সংখ্যা চেনা যাবে
  • শুদ্ধ উচ্চারণ শিখবে
  • আংগুল ব্যবহার করে কলমের মতো  সংখ্যা লিখতে পারবে
  • এটি একটি অফলাইন অ্যাপস তাই ইন্টারনেট সংযোগের প্রয়োজন পড়বে না

২। Numbers for kids 1 to 100. Learn Math & Count!

 বাচ্চারা অ্যাপসটির মাধ্যমে ইংরেজি নাম্বার শিখতে পারবে। ইংরেজি বর্ণমালা থেকে 100 পর্যন্ত শিখতে পারবে উচ্চারণ সহ ইংরেজিতে গণনা করতে পারবে। যোগ  শিখতে পারবে। 

 

Numbers for kids 1 to 100. Learn Math & Count!


আঁকা আঁকির অ্যাপস

বাচ্চাদের অংকন শেখার জন্য প্লে স্টোরে অনেক অ্যাপ্লিকেশন রয়েছে।  এগুলোর মধ্যে আমরা আপনাদের কয়েকটি সাজেস্ট করতে চলেছি, যেগুলো শুধুমাত্র বাচ্চাদের জন্য এবং আপনারা এখান থেকে ইন্সটল করতে পারেন। তবে আপনারা ইচ্ছা করলে প্লে স্টোরে গিয়ে বাচ্চাদের জন্য আঁকাআঁকির অ্যাপস লিখে সার্চ দিলে অনেক ভালো ভালো অ্যাপস পেয়ে যাবেন।

১। বাচ্চাদের জন্য অঙ্কন 🎨 বাচ্চাদের জন্য রঙিন গেমস

এই অ্যাপসটি সাধারণত অংকন দক্ষতা বাড়িয়ে দেয়ার জন্য কাজ করবে। অ্যাপসটির কিছু সাধারন ফিচার অনেক সুন্দর যেগুলো বাচ্চাদের শেখার আগ্রহ কে আরো বাড়িয়ে দেবে। এই অ্যাপসটির কিছু ফিচার।

সুবিধাসমূহঃ

  • অ্যাপটির মাধ্যমে বাচ্চারা বিভিন্ন প্রাণী অংকন করতে পারবে
  • ডট একত্রিত করে আঁকা শিখব 
  • বিভিন্ন ধরনের রং ব্যবহার করতে পারবে 

বর্তমান কোন শিক্ষার জন্য আরো কিছু অ্যাপস

$ads={1}

ছড়া ও গান শেখার অ্যাপস

ছড়া, কবিতা ও গান শেখার জন্য সাধারণত ইউটিউব অ্যাপসটি ব্যবহার করা যেতে পারে।  তবে ইউটিউব বাদে গুগল প্লে স্টোরে কিছু অ্যাপস পাওয়া যায় যেগুলো শুধুমাত্র ছড়া, কবিতা ও গান গুলো থেকে থাকে। এরকম অ্যাপস অনেক রয়েছে তবে আমরা আপনাদের জন্য কয়েকটি অ্যাপস সাজেস্ট করতে পারি যেগুলো ছড়া, কবিতা ও গান শেখার জন্য শিশুদের সাহায্য করবে।

১। ChuChu TV Nursery Rhymes Videos Pro - Learning App

চুচু টিভি ইউটিউব এর একটি মূলত চ্যানেল তবে এখানে এটি অ্যাপস হিসেবে পাবলিশ করা হয়েছে ।  চুচু টিভি ইউটিউব চ্যানেলটি বাচ্চাদের খুবই জনপ্রিয়, সেখানে বাচ্চাদের খুঁজে খুঁজে অনেক ছড়া বা গান শুনতে হয় তবে এখানে চুচু টিভি অ্যাপস হিসেবে ব্যবহার করলে বাচ্চারা এখানে একসাথে সকল ছড়া, কবিতা ও গান গুলো পেয়ে যাবে।



সুবিধাসমূহঃ

  • এখানকার ভিডিও এবং মিউজিক খুবই মানসম্মত।
  • শিশুদের প্রাইভেসি পলিসি মেনে চলে
  • বর্ণমালা, সংখ্যা, ছড়া, গান ও কবিতার সব  ভিডিও এক জায়গায় পাওয়া যাবে

২। ছোটদের ছড়া ও কবিতা ~ Kids Poem And Rhyme

$ads={1}

এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে শিশুরা বাংলা ছড়া ও কবিতা জানতে পারবে, সেই সাথে ইংরেজি ছড়া কবিতা জানতে পারবে।  অ্যাপ্লিকেশনটিতে ইউটিউব এর ভিডিও ব্যবহার করা হয়েছে তাই মিউজিকের সাথে সাথে শিশুরা ছড়া ও কবিতা শিখতে পারবে।

ছোটদের ছড়া ও কবিতা ~ Kids Poem And Rhyme


শিক্ষামূলক অ্যাপস

গুগল প্লে স্টোরে বাচ্চাদের শিক্ষামূলক অ্যাপ্স এর অভাব নেই।  প্রচুর পরিমাণে শিক্ষামূলক  অ্যাপস রয়েছে। সেটি অবশ্য বয়স ভেদে বিভিন্ন রকম হয়ে থাকবে।  আপনারা আপনাদের শিশুদের বয়স অনুযায়ী শিক্ষামূলক অ্যাপস ইন্সটল করে দিতে পারেন। আমরা ৪ থেকে ১০ বছর বয়সী শিশুদের জন্য কিছু শিক্ষামূলক অ্যাপস এর একটি তালিকা নিচে দিয়ে দিচ্ছি। সেখান থেকে আপনারা বাছাই করে আপনাদের শিশুদের বয়স উপযোগী অ্যাপস ইন্সটল করে তাদেরকে সেগুলো শেখার সুযোগ করে দিতে পারেন।

শিক্ষামূলক কিছু অ্যাপস


বাচ্চাদের খেলার মত গেম  অ্যাপস

আমরা সাধারণত গুগল প্লে স্টোরে বাচ্চাদের গেম লিখে সার্চ করি সেখানে অনেক গেম দেখা যায়। অনেকে বাচ্চাদের ফ্রী ফায়ার লিখে সার্চ দেয় আপনারা কখনো বাচ্চাদের ফ্রী ফায়ার বা পাবজি এইরকম গেম খেলতে দিবেন না। আপনারা বাচ্চাদের জন্য সবসময় কিছু শিক্ষামূলক গেম খেলতে দিতে পারেন। এরকম কিছু শিক্ষামূলক গেম এর লিংক আমরা নিচে দিয়ে দিব সেখান থেকে আপনারা ইন্সটল করে রাখতে পারেন।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন