প্রাথমিক বিদ্যালয়ের জিপি রাউটার সংযোগ দেয়ার নিয়ম।

প্রাথমিক বিদ্যালয়ের জিপি রাউটার সংযোগ দেয়ার নিয়ম।


আমরা সকলেই অবগত বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের আওতাধিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রতিটা প্রাথমিক বিদ্যালয়ে ইন্টারনেট সংযোগের জন্য গ্রামীনফোন কম্পানির সাথে চুক্তি  করে। সেই চুক্তি মোতাবেক যে সকল প্রাথমিক বিদ্যালয়ে ওয়াইফাই কানেকশন নাই সেই সকল (প্রায় ৪০০০০) বিদ্যালয়কে একটি করে গ্রামীনফোন রাউটার দেওয়া হয়েছে।

কিন্তু অনেক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এই গ্রামীনফোন রাউটার কিভাবে ব্যবহার করতে হয় তা জানেন না। এমনকি জিপি রাউটার সংযোগ দেয়ার নিয়ম জানেন না। তাই আমাদের আজকের আয়জন জিপি রাউটার সংযোগ দেয়ার নিয়ম।

জিপি রাউটার সংযোগ দেয়ার নিয়ম


👉👉 প্রথমে রাউটারটিকে পিছনে থাকা চার্জিং পোর্টটির দ্বারা বিদুৎতের  সাথে সংযুক্ত করুন এবং পিছনে থাকা কালো বাটনটি চেপে অন করুন।

👉👉 রাউটারের উপরে থাকা বাটনটি কিছুক্ষণ ধরে রেখে অন করুন। সবগুলো বাতি জ্বলেছে কিনা লক্ষ করুন। বাতি জ্বললে অন হয়েছে ধরে নিন।

👉👉 এর পর আপনার মোবাইল/ল্যাপটপে ওয়াইফাই অন করে (স্ক্যন হলে) আপনার রাউটারের নামের (যেমনঃ ZTE-MF2.....) উপর ক্লিক করুন।

👉👉 কানেকশনের জন্য পাসওয়ার্ড চাইবে। যা আপনি পাবেন আপনার রাউটারের নিচে WLAN
     KEY: লেখার পাশে।

👉👉 পাসওয়ার্ডটি দেওয়ার পর কানেকশন হলে আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

👉👉 প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাথে গ্রামীণফোন  কোম্পানির ১ বছরের চুক্তি হয়েছে, যার ফলে  আপনি এই রাউটারে থাকা সিমটি থেকে ১ বছর আন-লিমিটেড অর্থাৎ কোনো ধরনের খরচ ছাড়াই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

  👉👉 ভবিষ্যতে ZTE 4G Wireless Router থেক   ইন্টারনেট ব্যালেন্সসহ অন্যান্য ব্যালেন্স দেখতে হল   প্রথমে রাউটার থেকে মোবাইল/ল্যাপটপে সংযোগ দিয়ে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে সার্চবারে লিংকটি (http://192.168.0.1) লিখে  Go/Enter বাটনে ক্লিক করতে হবে। এরপর লগইন পেজ আসার পর ডিফল্ট পাসওয়ার্ড (admin) বা পরিবর্তনকৃত পাসওয়ার্ড দিয়ে Login বাটনে ক্লিক করতে হবে। লগইন হওয়ার পর যে পেজ আসবে সেই পেজের নিচের দিকে ডানপাশে USSD বাটনে ক্লিক করতে হবে। USSD বাটনে ক্লিক করার পর যে পেজ আসবে সেই পেজের বক্সের ভিতরে টাকার ব্যালেন্স জানার জন্য *566# এবং ইন্টারনেট ব্যালেন্স জানার জন্য *121*1# লিখে Send বাটনে ক্লিক করতে হবে। তারপর পরবর্তী নির্দেশনার জন্য  অপেক্ষা করতে হবে। এছাড়া ইন্টারনেট প্যাক সম্পর্কে জানতে *121*3# লিখে Send বাটনে ক্লিক করে পরবর্তী ধাপগুলো অনুসরণ করতে হবে।


💗💗জিপি রাউটার পাসওয়ার্ড পরিবর্তন জানতে কমেন্ট করুন।


2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন