সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি কেমন হবে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি কেমন হবে তা নিশ্চিত করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গত ৫ তারিখে একটি চিঠির মাধ্যমে জানানো হয় ২০২২ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন হবে দুটি পদ্ধতিতে। যথা ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়নের মাধ্যমে। কিন্তু ধরাবাহিক মূল্যায়ন কিভাবে করতে হবে সেই বিষয়ে অধিদপ্তর বিস্তারিত বললেও ৬০% সামাষ্টিক মূল্যায়নের তারিখ ও কিভাবে করতে হবে সেই বিষয়ে পরে জানাবে বলেছিলো।

আজ ১৩/১১/২০২২ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর একটি চিঠির মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি বিস্তারিত জানিয়েছে যা নিম্নরুপ।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি

  • সরকারি প্রার্থমিক বিদ্যালয়ে ৩য় প্রান্তিকে (চুড়ান্ত) বার্ষিক মূল্যায়ন ০৬-১৫ ডিসেম্বর ২০২২ তারিখের মধো সম্পন্ন করতে হবে।
  • ৩য় প্রান্তিকে প্রতি শ্রেণিতে প্রতি বিষয়ে সর্বোচ্চ ৬০ নম্বরের মধো বার্ষিক মূল্যায়ন সম্পল্প করতে হবে।
  • বিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়শিক্ষকের মাধ্যমে প্রশ্নপত্র প্রণয়ন করে ও মূল্যায়ন সম্পন্ন করতে হবে।
  • প্রশ্নপত্র প্রণয়নে জ্ঞানমূলক, অনুধাবন, প্রয়োগমূলক, শিখনক্ষেত্র বিবেচনায় নিতে হবে।
  • মূল্যাযন কার্যক্রম সম্পন্নের জন্য শিক্ষার্থী বা অভিভাবকগণের নিকট থেকে কোনো মূল্যায়ন ফি গ্রহণ করা যাবে না।
  • বিদালয়ের শ্রেণিকক্ষের বোর্ড-এ প্রশ্নপত্র লিখে মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করতে হবে। কোনো শ্রেণিতে শিক্ষার্থীর সংখ্যা অধিক ছলে সেক্ষেত্রে প্রশ্নপত্র হাতে লিখে ফটোকপি করা যেতে পারে। প্রশ্নপত্র ফটোকপির প্রয়েজন হলে বিদ্যালয়ের আনুসাঙ্গিক খাত থেকে ব্যয় করা যাবে।
  • কোনো অবস্থাতেই প্রশ্নপত্র ছাপিয়ে শিক্ষার্থীর মূল্যায়ন গ্রহণ করা 'যাবে না।
  • চুড়ান্ত মূল্যায়নের জনা প্রয়োজনীয় সংখ্যাক সাদা কাগজ বাড়ী থেকে নিয়ে আসার জন্য পূর্বেই শিক্ষার্থীকে অবহিত করতে হবে।
  • প্রত্যেকটি বিষয়ে শ্রেণি পরীক্ষাসমূহের প্রাপ্ত নম্বর এবং চূড়ান্ত প্রান্তিকের প্রাপ্ত নম্বর যোগ করে ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অগ্রগতির প্রতিবেদন প্রণয়ন করতে হবে।

এমতাবস্থায়, প্রাথমিক ও গপশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদগ্বর থেকে প্রেরিত ছক ও নির্দেশনা অনুযায়ী ২০২২ সালের শিক্ষার্থীদের মুল্যায়ন অগ্রগতির  কার্যক্রম সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি

আরো পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন