প্রাথমিক শিক্ষক আইডি কার্ড তৈরির পদ্ধতি

প্রাথমিক শিক্ষক আইডি কার্ড তৈরির পদ্ধতি


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আইডি কার্ড করা সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইউনিক আইড কার্ড করার জন্য শিক্ষার্থীদের তথ্য ইতমধ্যে শিক্ষকরা আপলোড করেছেন। কিন্তু শিক্ষকদের আইডি কার্ড করতে পারবে উপজেলা শিক্ষা অফিসার। উপজেলা শিক্ষা অফিসারের আইডি ‍থেকে কিভাবে শিক্ষক আইডি কার্ড করতে হবে তা জানতে নিচের পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

শিক্ষক আইডি কার্ড তৈরির পদ্ধতি

👉 শিক্ষক আইডি কার্ড তৈরির জন্য ই-প্রাইমারী স্কুল সিস্টেমে উপজেলা শিক্ষা অফিসের (উপজেলা শিক্ষা অফিসারের) আইডি দিয়ে লগইন করলে শিক্ষক ব্যবস্থাপনা অপশনে মাউস ধরলে অনেকগুলো অপশন দেখা যাবে। সেখানে পদায়ন তথ্যের নিচে থাকা শিক্ষক/শিক্ষিকার আইডি কার্ড অপশনে ক্লিক করতে হবে। 

👉 উক্ত অপশন ক্লিক করার পর শিক্ষক/শিক্ষিকার আইডি কার্ড নামক একটি উইন্ডো ওপেন হবে। সেখান থেকে 

১. বিভাগ 

২. জেলা 

৩. উপজেলা/থানা  

     এই তিনটি অংশ পূরণ করা থাকবে। 

৪. ক্লাস্টার অংশে ক্লাস্টার সিলেক্ট করে দিতে হবে। 

৫. স্কুলের ধরণ অংশে – 

     ক. সরকারি প্রাথমিক বিদ্যালয় 

     খ. পরীক্ষণ বিদ্যালয় 

     গ. জাতীয়করণকৃত বিদ্যালয় 

     ঘ. শিশু কল্যাণ ট্রাস্ট বিদ্যালয় 

     যার জন্য যেটা প্রযোজ্য সেটা সিলেক্ট করে দিতে 

     হবে। 

৬. স্কুলের নাম অংশে নিজ নিজ বিদ্যালয়ের নাম  

     সিলেক্ট করে দিতে হবে। 

👉 উক্ত ফিল্ডগুলো পূরণ করার পর “সবুজ রং” -এর "Show Report” অংশে ক্লিক করলে বিদ্যালয়ে থাকা সকল শিক্ষকের আইডি কার্ডের পিডিএফ কপি আসবে। পিডিএফ আইডি কার্ডের উপরে বাম দিকে প্রিন্ট আইডি কার্ড অপশনে ক্লিক করলে সকল শিক্ষকের আইডি কার্ড প্রিন্ট হবে। অথবা পেজ নম্বর সিলেক্ট করেও একজন একজন করে শিক্ষকের আইডি কার্ড প্রিন্ট করা যাবে। 

👉 আইডি কার্ড প্রিন্ট করার পর আইডি কার্ডের প্রথম অংশে নিচের দিকে ডানে উপজেলা শিক্ষা অফিসার মহোদয়ের স্বাক্ষর নিতে হবে এবং আইডি কার্ডের দ্বিতীয় অংশে শিক্ষকের নিজের স্বাক্ষর দিয়ে লেমিনেটিং করে আইডি কার্ডটি ব্যবহার করা যাবে। 

👉 উল্লেখ্য যে, আইডি কার্ডের নিচে ডান দিকে থাকা উপজেলা শিক্ষা অফিসারের মোবাইল নম্বর ঠিক না থাকলে এবং শিক্ষকের ছবি ও অন্যান্য তথ্য ঠিক না থাকলে ই-প্রাইমারী স্কুল সিস্টেম থেকে নিজ নিজ বিদ্যালয়ে লগইন করে ছবি ও অন্যান্য তথ্য ঠিক করে পূনরায় প্রিন্ট করা যাবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন