প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্তদের যোগদানে কি কি লাগবে

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২০ এ যারা নিয়োগ প্রাপ্ত হয়েছেন তাদের প্রাথমিক শিক্ষা অফিসে যোগদানের জন্য কি কি লাগবে সেটা নিয়ে অনেকেই চিন্তিত আছেন। 

প্রাথমিক শিক্ষক হিসেবে যোগদানে প্রয়োজনীয় কাগজপত্র


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে একটা চিঠির মাধ্যমে এটা স্পষ্ট করা হয়েছে। চিঠিটা নিচে তুলে ধরা হলো।


👉👉 প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগে  জন্য আগামী ৩১ তারিখের মধ্যে করণীয়ঃ-

১. সকল সনদপত্রের মুল কপি, নাগরিক সনদপত্র ও জাতীয় পরিচয়পত্রের মুল কপি এবং অনধিক ৩ মাস পূর্বের ৮ কপি ছবি (সত্যায়িত) গুছিয়ে ফাইলে রাখবেন।  মুল সনদ জমা রাখবে না৷ এটা দেখে সাথে সাথেই ফেরত দিবে। 

সকল ধরনের কাগজের কমপক্ষে ০৩-০৫ সেট সত্যায়িত ফটোকপি সবসময় সাথে রাখবেন। যে কোন প্রয়োজনে লাগতেই থাকবে। 

২. ওয়েব সাইট কিংবা লাইব্রেরি থেকে পুলিশ ভেরিফিকরশনের ২ সেট সংগ্রহ করে তা স্পষ্টভাবে পূরণ করে রাখবেন৷ আপনার ঠিকানা, মোবাইল নম্বর, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম এবং বিগত ৫ পছর কোথায় ছিলেন সেটা স্পষ্ট অক্ষরে লিখবেন। ২ জন গেজেটেড কর্মকর্তার নাম দিতে হবে। এটা নিয়ে টেনশন করার দরকার নাই। শুধু দেয়ার জন্যই দেয়া! 

৩. মেডিকেল খুব গুরুত্বপূর্ণ বিষয়। জেলা সিভিল সার্জন অফিসের অনুমতিক্রমে সরকারি প্রতিষ্ঠান থেকে ডোপটেষ্ট করাবেন। ৯০০ টাকা নিবে। বেসরকারি প্রতিষ্ঠান থেকেও করাতে পারেন তবে সেটা সিভিল সার্জনের অনুমোদিত ল্যাবে৷ এখানে খরচ কয়েকগুন। যেহেতু প্রার্থী অনেক তাই যতদ্রুত সম্ভব ডোপ টেস্ট করিয়ে রাখবেন। সাথে ইউরিনও করাবেন। বুকের এক্সরে এবং অন্যান্য টেষ্ট সিভিল সার্জন অফিসের অনুমোদনক্রমে করাবেন। চোখের চেষ্ট ওখানেই হবে। তারাই আপনাকে স্বাস্থ্য সনদ দিবে৷  কোন ধরনের টেনশন নাই৷ আজ অবধি এখান থেকে কেউ বাদ পড়েনি। 

টেস্ট দেশের যে কোন প্রান্ত থেকে করানো যাবে। তবে রিপোর্ট নিজ জেলার সিভিল সার্জন অফিসে জমা দিয়ে স্বাস্থ্য সনদ নিতে হবে। 

সিভিল সার্জন অফিশে সরকারি খরচ বাবদ ৪৫০ টাকা দিতে হবে। কিছুটা কম/বেশি হতে পারে। 

৪. আপনার এলাকার গণ্যমান্য ব্যক্তি, চৌকিদার, মেম্বর এবং চেয়ারম্যানকে আপনার চাকুরির বিষয়টি অবহিত করে রাখবেন। যে সকল অফিসার ভেরিফিকেশন করার জন্য আসবে তাদের সর্বাত্মক সহায়তা ও আপ্যায়ণ করবেন। 

যদি কারো নামে কোন মামলা থাকে যতদ্রুত সম্ভব মিটিয়ে ফেলবেন। 

৫. যতোটা সম্ভব বিনয়ী হবেন। এ উপদেশ/পরামর্শ সারাজীবনেন জন্য। বিনয় কখনোই আপনাকে ছোট করবে না বরং এতো বড় করবে যে আপনিই আপনাকে চিনদে পারবেন না! 

৬. আপনার উপজেলার যে ব্যাংকের শাখাটি সবচেয়ে নিরিবিলি সে ব্যাংকে বিশেষ করে জনতা ব্যাংক একটি একাউন্ট করে রাখবেন। জনতা ব্যাংকে ২০ লক্ষ পর্যন্ত পারসোনাল লোন ও হাউস লোন পাবেন স্বল্প সুদে।

৭. অফিসের কোন স্টাফের সাথে কখনোই খারাপ আচরণ করবেন না। তারা হয়তো আপনাকে ধারণ করতে পারবে না তবে আপনি তাদের সম্মান করবেন। এতে আপনার সম্মান বাড়বে।


 
প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্তদের যোগদানে কি কি লাগবে

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন