প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সিলেবাস, সাজেশন ও নমুনা প্রশ্ন (বাংলা, ইংরেজি, বিজ্ঞান, গণিত)

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সিলেবাস, সাজেশন ও নমুনা প্রশ্ন (বাংলা, ইংরেজি, বিজ্ঞান, গণিত)


প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হতে চলেছে এ বছর। ২০১০ সালের আগে আলাদাভাবে অনুষ্ঠিত হতো এই প্রাথমিক বৃত্তি পরীক্ষা। পরে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হওয়ার পর থেকে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় না। প্রাথমিক শিক্ষা সমাপনীর ফলাফল থেকে বৃত্তি দেওয়া হয়।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ বছর ডিসেম্বরে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ নোটিশ দিয়েছে। অধিদপ্তর থেকে বলা হয়েছে যেহেতু ২০২২ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হচ্ছেনা তাই ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ২০২২ অনুষ্ঠিত হবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ প্রশ্ন সমাধানঃ দেখুন

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ কে সামনে রেখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক বৃত্তি পরীক্ষার সিলেবাস ২০২২ প্রকাশ করেছে। সেই সাথে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর প্রশ্নের ধারা প্রকাশ করেছে। যে সকল শিক্ষার্থী এখন ৫ম শ্রেণিতে পড়ালেখা করছে তাদের এই প্রশ্নের ধারাটা জানা খুব জরুরী ছিলো। 

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সিলেবাস


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে একটি নোটিশ দিয়ে ২০২২ সালের ২২ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ ডি আর প্রস্তুত করতে বলেছে। প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ class 5 অনুষ্ঠিত হওয়ার বিষয়াদি ধারাবাহিকভাবে অধিদপ্তর জানিয়েছে। যেগুলো হলো:-
আজকের পোস্টে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর প্রশ্নের ধারা, প্রাথমিক বৃত্তি পরীক্ষার সিলেবাস ২০২২ ও প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সাজেশন সম্পর্কে বিস্তারিত জানানো হবে। 

অনেক শিক্ষার্থী ও অভিভাবক জানেন না ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার সিলেবাস ২০২২, ও ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার সাজেশন ২০২২ সম্পর্কে। শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে বলবো। আগে প্রাথমিক বৃত্তি পরীক্ষার ২০২২ সিলেবাস ও সাজেশন সম্পর্কে জানতে হবে। তাহলে প্রাথমিক বৃত্তি পরীক্ষার ২০২২ এ ভালো ফলাফল করা সম্ভব হবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সাজেশন


প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ ইংরেজি সাজেশন নিয়ে অনেকেই আমাদের মেসেজ করেছেন। আমরা ইতমধ্যে ইংরেজি সাজেশন প্রকাশ করেছে। যে সকল শিক্ষার্থী এখনো এই সাজেশনটি দেখনি তারা অবশ্যই সেটি পড়ে নেবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সাজেশন বাংলা নিয়ে অনেকেই চিন্তিত। অনেকেই জানেন না প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ বিজ্ঞান প্রশ্ন সম্পর্কে। আজকের পোস্টে বৃত্তি পরীক্ষা ২০২২ এর বিজ্ঞান বিষয়ের নমুনা প্রশ্ন দেওয়া হবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ বিজ্ঞান সাজেশন যারা খুজছেন তাদের বলবো। আমাদের সাইটে বিজ্ঞান বিষয়ের প্রতেকটি অধ্যায়ের আলাদাকরে প্রশ্ন দেওয়া হয়েছৈ যেগুলো পড়লে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ বিজ্ঞান প্রস্তুতি সম্পূর্ণ হবে।

বৃত্তি পরীক্ষায় গণিত বিষয়ে সম্পূর্ণ প্রস্তুতির জন্য আমাদের দেওয়া গণিত অংশটি পড়লে যথেষ্ট হবে। তাই শিক্ষার্থীদের উচিত হবে গণিত বিষয়ের প্রত্যেকটি অধ্যায়ের সংক্ষিপ্ত ও বহুনির্বাচনী প্রশ্নগুলো পড়ার জন্য।

৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার নমুনা প্রশ্ন ২০২২

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এ ভালো করার জন্য অবশ্যই প্রশ্নের ধারা সম্পর্কে জ্ঞান থাকতে হবে। আর প্রশ্নের ধারা সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে নমুন প্রশ্নের কোনো বিকল্প নাই। তাই এখানে ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষা ২০২২ এর নমুনা প্রশ্ন দেওয়া হলো।

  • ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার বাংলা নমুনা প্রশ্ন
  • ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ইংরেজি নমুনা প্রশ্ন
  • ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার গণিত নমুনা প্রশ্ন
  • ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার বিজ্ঞান নমুনা প্রশ্ন
৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ইংরেজি নমুনা প্রশ্ন
৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ইংরেজি নমুনা প্রশ্ন

৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার গণিত নমুনা প্রশ্ন
৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার গণিত নমুনা প্রশ্ন

৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার বাংলা নমুনা প্রশ্ন
৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার বাংলা নমুনা প্রশ্ন

৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার বিজ্ঞান নমুনা প্রশ্ন
৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার বিজ্ঞান নমুনা প্রশ্ন


সরবরাহকৃত বুকলেটের আলোকে প্রাথমিক বৃত্তি পরীক্ষা - ২০২২ এর নমুনা প্রশ্ন: দেখুন

উপরের প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সম্পর্কিত সিলেবাস, সাজেশন ও নমুনা প্রশ্ন দেখে প্রস্তুতি নিলে একজন শিক্ষা বৃত্তি পরীক্ষায় ভালো করবে বলে আশা করা যায়। শিক্ষার্থীরা এগুলো পুরোপুরি অনুসরণ করলে ট্যলেন্টপুলো বৃত্তি পাওয়ার সম্ভাবণা রয়েছে।

প্রাথমিক বৃত্তির ফলাফল ২০২২ দ্রুত পেতে ও প্রাথমিক শিক্ষা সম্পর্কিত যাবতিয় বিষয়াদি জানতে আমাদের ফেজবুক পেজে একটি লাইক দিয়ে রাখুন।



5 মন্তব্যসমূহ

  1. একটি স্কুলে যদি ৫২ জন পঞ্চম শ্রেণির শিক্ষার্থী থাকে তবে কত জনের উপবৃত্তি পাওয়ার সুযোগ আছে? আমি আমার ছোট বোন পঞ্চম শ্রেণিতে পরে। তাকে জিজ্ঞেস করলে সে বল " স্যার বললেন - ১০ জনের নাম এসেছে, আমার আসেনি"। এ সম্পর্কে আপনি কী পরামর্শ দিচ্ছেন? উত্তরে অপেক্ষায় থাকবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ বছর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলে দিয়েছে প্রতিটি বিদ্যালয় থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে থেকে ২০% এর বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। যারা বার্ষিক পরীক্ষায় এগিয়ে থাকবে। সেক্ষেত্রে কোনো বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ৫২ জন থাকলে ১০/১১ জন বৃত্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে।

      মুছুন
  2. ৫ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের সকল অধ্যায়ের উল্লিখিত সঠিক উত্তর গুলোর pdf file পাওয়া যাবে কি???
    পেলে খুবই উপকার হত।

    উত্তরমুছুন
নবীনতর পূর্বতন