জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রাথমিক স্তর এর ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা

প্রাথমিক বিদ্যালয়ের ধারাবাহিক ও সামষ্টিক মুল্যায়ন নির্দেশিকা ২০২৩


জাতীয় শিক্ষাক্রম 2021 প্রাথমিক স্তর এর আলোকে শ্রেণিকক্ষে ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়ন পরিচালনার নির্দেশিকা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক বিদ্যালয়ের ধারাবাহিক ও সামষ্টিক মুল্যায়ন নির্দেশিকা ২০২৩ pdf ডাউনলোড লিংক এখানে দেওয়া হবে।

প্রাথমিক বিদ্যালয়ের ধারাবাহিক ও সামষ্টিক মুল্যায়ন নির্দেশিকা ২০২৩


শিক্ষার্থীর শিখন মূল্যায়নের প্রধান উদ্দেশ্য হলো শিক্ষার্থীর প্রত্যাশিত শিখন নিশ্চিত করা। বাস্তবতার নিরিখে মূল্যায়নের ফলাফল যে উদ্দেশ্যে ব্যবহার করা হয়, তাকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। যথা-(ক) শিক্ষার্থীকে মানসম্মত শিখনে সহায়তা করা; (খ) শিক্ষার্থীর প্রোফাইল বর্ণনা করা এবং (গ) শিক্ষকের শিখন-শেখানো প্রক্রিয়ার মানোন্নয়ন করা । শিক্ষার্থীর গ্রেড, তার অবস্থান, অগ্রগতি, শিখন চাহিদা, শিক্ষাক্রম ইত্যাদি সবকিছুর ওপর মূল্যায়নের প্রভাব রয়েছে।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ (প্রাথমিক স্তর) অনুযায়ী প্রাথমিক স্তরের মুল্যায়ন পদ্ধতিকে নতুনভাবে সাজানো হয়েছে । প্রাথমিক পদক্ষেপ হিসেবে বর্তমানে ১ম থেকে ৩য় শ্রেণির সকল বিষয়ে শিখন মূল্যায়নের জন্য বিদ্যালয় ও শ্রেণিকক্ষভিত্তিক মূল্যায়ন (School and Classroom Based Assessment) বা ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহীত হয়েছে।

Assessment Guideline for TG : Download


1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন