প্রাথমিক উপবৃত্তি প্রাপ্তির শর্ত ও টাকার পরিমাণ

প্রাথমিক উপবৃত্তি প্রাপ্তির শর্ত ও টাকার পরিমাণ


প্রাথমিক শিক্ষার্থীর উপবৃত্তি প্রাপ্তির শর্ত যেমন শিক্ষকের জানা প্রয়োজন তেমনি শিক্ষার্থী ও শিক্ষার্থীর অভিভাবকদের জানা প্রয়োজন। অনেক শিক্ষার্থীর অভিভাবক বিদ্যালয়ে গিয়ে অভিযোগ করেন যে তার সন্তান কেন উপবৃত্তির টাকা পেল না বা কেনো কম টাকা পেল। আবার অনেকেই জানেন না প্রাথমিকে কোন শ্রেণির জন্য উপবৃত্তির টাকা কত দেওয়া হয়। আজকের পোস্টে এই বিষয়ে বিস্তারিত জানা যাবে।

প্রাথমিক উপবৃত্তি প্রাপ্তির শর্ত

উপবৃত্তি প্রাপ্তির ক্ষেতে একজন শিক্ষার্থীকে নিম্নবর্ণিত শর্ত পূরণ করতে হবে:

প্রাক -প্রাথমিক শ্রেণি: নূন্যতম বয়স ৪ বছর এবং প্রতিমাসে পাঠদিবসের ৮৫% উপস্থিত থাকতে হবে।
১ম থেকে ৩য় শ্রেণি: প্রতিমাসে পাঠদিবসের ৮৫% উপস্থিত থাকতে হবে।
৪র্থ থেকে ৫ম শ্রেণি: প্রতিমাসে পাঠদিবসের ৮৫% উপস্থিত থাকতে হবে। বার্ষিক পরীক্ষায় প্রতি বিষয়ে নূন্যতম ৪০% নম্বর প্রাপ্তি। তবে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের নূন্যতম ৩৩% নম্বর প্রাপ্তি। নতুন শিক্ষার্থীর ক্ষেত্রে ছাড়পত্রে শিক্ষার্থীর নম্বর প্রাপ্তির বিষয়টি ‍উল্লেখ থাকতে হবে।

উপবৃত্তি প্রাপ্তির হার


প্রাক -প্রাথমিক শ্রেণি:  প্রতি মাসে ৭৫ টাকা হারে পাবে।
১ম থেকে ৫ম শ্রেণি: প্রতিমাসে ১৫০ টাকা হারে পাবে।

উপবৃত্তির নির্বাচন প্রক্রিয়া


প্রযোজ্য ক্ষেত্রে কোনো শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় নির্ধারিত নম্বর না পেলে সে উপবৃত্তি পাওয়ার
অযোগ্য বলে বিবেচিত হবে। অথবা, ধারাবাহিকভাবে তিন মাস বিদ্যালয়ে অনুপস্থিত | থাকলে উক্ত শিক্ষার্থীর উপবৃত্তি প্রদান সাময়িকভাবে স্থগিত থাকবে। শিক্ষার্থী কোন মাসে নিয়মিত উপস্থিতির শর্ত ভঙ্গ করলে উক্ত মাসের উপবৃত্তি প্রদান করা যাবে না। উক্ত শিক্ষার্থী পরবর্তীতে শর্তপূরণ করলে শর্তপূরণের মাস হতে পুনরায় উপবৃত্তি প্রাপ্তির জন্য যোগ্য হবে।

শিক্ষার্থীকে যুক্তিসঙ্গত কারণ ব্যতীত প্রতিমাসে ন্যুনতম গড়ে ৮৫% পাঠদিবসে উপস্থিত থাকতে হবে। যুক্তিসঙ্গত কারণ প্রধান শিক্ষক ও সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা নির্ধারণ করবেন। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের উপস্থিতি ৮৫%, পাঠদিবসের কম হলে; তা প্রধান শিক্ষক ও সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা কর্তৃক যুক্তিসঙ্গত কারণ বলে বিবেচিত হলে তিনি সর্বোচ্চ ২০% পর্যন্ত শিখিল করতে পারবেন। উপবৃত্তি প্রদানের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদেরকে বিবেচনায় রাখা হবে। প্রাকৃতিক দুর্যোগের কারণে দেশের কোনো এলাকায় বিদ্যালয় নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ থাকলে উপজেলা শিক্ষা অফিসারের অনুমোদনক্রমে উপবৃত্তি প্রদান করা হবে।

প্রাথমিক উপবৃত্তি প্রাপ্তির শর্ত ও টাকার পরিমাণ


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন