বিটিপিটি প্রশিক্ষণার্থীদের ইন্টার্নশীপ বিদ্যালয় কার্যক্রম সংক্রান্ত

বিটিপিটি প্রশিক্ষণার্থীদের ইন্টার্নশীপ বিদ্যালয় কার্যক্রম সংক্রান্ত


জুলাই/২৩ থেকে এপ্রিল/২৪ শিক্ষাবর্ষের পরিমার্জিত ডিপিএড (বিটিপিটি) প্রশিক্ষণার্থীদের ইন্টার্নশীপ বিদ্যালয় কার্যক্রম সংক্রান্ত নির্দেশনা প্রেরণ প্রসঙ্গে চিঠি প্রকাশ করেছে ন্যাপ।

বিটিপিটি প্রশিক্ষণার্থীদের ইন্টার্নশীপ কার্যক্রম


ইনটার্নশিপে থাকাকালীন সংশ্লিষ্ট বিদ্যালয়ের উপজেলা/থানা শিক্ষা অফিসার, ইউআরসি/টিআরসি ইনস্টরাক্টর, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার, সহকারী ইউআরসি/টিআরসি ইনস্টানটর, প্রধান শিক্ষক প্রশিক্ষণার্থীগণের কার্যক্রম মনিটরিং ও চেকলিস্ট অনুযায়ী মূল্যায়ন করবেন। ইন্টার্নশিপ বিদ্যালয় কার্যক্রম পরিচালনার সময় ৪ (চার) মাসের মধ্যে আবশ্যিকভাবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মূল্যায়নসহ উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা, ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর, সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা, সহকারী ইউআরসি/টিআরসি ইনস্রান্টরগণের অন্তত একবার মূল্যায়ন থাকতে হবে। ইন্টার্নশিপ বিদ্যালয় কার্যক্রমের জন্য মূল্যায়ন নম্বর ৫০ (পঞ্চাশ)। সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক কর্মকর্তাগণের প্রদত্ত মূল্যায়নের এক কপি সংরক্ষণ করবেন। মূল্যায়নকারীগণ মূল্যায়নের নম্বর এক কপি নিজেদের সংরক্ষণে রাখবেন। প্রধান শিক্ষক ইন্টর্শিপে থাকাকালীন চতুর্থ মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেসকল মূল্যায়নের নম্বর (শীট) ইউআরসি/টিআরসি ইনসট্রাক্টরের নিকট প্রেরণ করবেন। ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর সকল মূল্যায়নের নম্বরসমূহ গড় করে ফলাফল তৈরি করে পিটিআই সুপারিনটেনডেন্ট বরাবর প্রেরণ করবেন। সম্ভব হলে এলএমএসের মাধ্যমে নম্বর ইনপুট দেবেন।

চেকলিস্ট অনুসারে মূল্যায়নের ক্ষেত্রে যদি কোনো সূচকে মূল্যায়নের সুযোগ না থাকলে বা যৌক্তিক কারণে মূল্যায়ন করতে না পারলে সেই সূচকে প্রশিক্ষণার্থী শিক্ষক পূর্ণ নম্বর পেয়েছেন বলে ধরা হবে। তবে ইন্টার্নশিপ বিদ্যালয়ের পূর্ণ ৪ মাস সময়েরে মধ্যে উপজেলা/থানা মেন্টরগণ পরিকল্পনা করে সকল প্রশিক্ষণার্থী শিক্ষকের সকল সূচকের মূল্যায়ন নিশ্চিত করবেন।

ক. পরিমার্জিত ডিগিএড (শিক্ষকদের জন্য মৌলিক প্রশিক্ষণ-বিটিপিটি) প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীগণ নির্ধারিত বিদ্যালয়ে ০৪ মাস ইন্টার্নশিপ কার্যক্রম বাধ্যতামূলকভাবে সম্পন্ন করবেন। সংশ্লিষ্ট পিটিআইয়ের সুপারিনটেনডেন্ট এর আদেশে প্রশিক্ষণার্থীগণ নিজ নিজ উপজেলার নির্ধারিত ইন্টার্নশিপ বিদ্যালয়ে সংযুক্ত হবেন। বিদ্যালয় নির্বাচন করার জন্য সুপারিনটেনডেন্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে পত্র প্রেরণ করবেন। সংশ্লিষ্ট উপজেলার প্রশিক্ষণার্থীর নিজ বিদ্যালয়ের কাছাকাছি কম শিক্ষক বিশিষ্ট বিদ্যালয়কে অগ্রাধিকার দিতে হবে। বিদ্যালয় নির্বাচন হওয়ার পর সুপারিনটেনডেন্ট প্রশিক্ষণার্থীদেরকে নির্ধারিত বিদ্যালয়ে প্রেরণ করবেন।
এক্ষেত্রে সুপারিনটেনডেন্ট (নির্ধারিত বিদ্যালয়ের ঠিকানাসহ) জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা/থানা শিক্ষা অফিসার, ইউআরসি/টিআরসি ইনট্রান্টর, বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্টদেরকে পত্রের মাধ্যমে অবহিত করবেন।

নির্ধারিত ইন্টার্নশিপ বিদ্যালয়ে গমনের পূর্বে ইউআরসি/টিআরসি ইন্রান্টর ইউআরসি/টিআরসিতে একটি সমন্বয় সভার আয়োজন করবেন। উক্ত সমন্বয় সভায় সংশ্লিষ্ট উপজেলা/খানার প্রশিক্ষণার্থীগণ ইউইও/টিইও, ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর, এইউইও/এটিইও, সহকারী ইন্সট্রাক্টর এবং সংশ্লিষ্ট ইন্টার্নশিপ বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণের সাথে মত বিনিময় করবেন এবং প্রশিক্ষর্থীগণের মেন্টরিং, মনিটরিং এবং মূল্যায়নের জন্য কর্ম পরিকল্পনা প্রণয়ন করবেন।

প্রশিক্ষণার্থী কর্তৃক ইন্টার্নশিপ বিদ্যালয়ে শ্রেণি পাঠদান পরিচালনার সময়ে সংশ্লিষ্ট ইন্টার্নশিপ বিদ্যালয়ের নির্ধারিত বিষয় শিক্ষক প্রশিক্ষণার্থী শিক্ষকের শ্রেণি পাঠদান কার্যক্রম পর্যবেক্ষণ করে প্রশিক্ষণার্থী শিক্ষকের ডায়েরিতে প্রয়োজনীয় ফলাবর্তন লিখবেন।

প্রশিক্ষণার্থীগণ-

১. নির্ধারিত ইন্টার্নশিপ বিদ্যালয়ে গমনের পূর্বে ইউআরসি/টিআরসি ইন্রান্টরের আয়োজনে সংশ্লিষ্ট উপজেলা/থানার প্রশিক্ষণার্থীগণ ইউআরসিতে ইউইও/টিইও, ইউআরসি/টিআরসি ইন্্াক্টর, এইউইও/এটিইও, সহকারী ইন্ান্টর এবং সংশ্লিষ্ট ইন্টার্নশিপ বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণের সাথে মত বিনিময় করবেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা গ্রহণ করবেন।

২. ইন্টার্নশিপ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের সাথে পরিমার্জিত ডিপিএড (শিক্ষকদের জন্য মৌলিক প্রশিক্ষণ-বিটিপিটি) প্রশিক্ষণ বিষয়ে আলোচনা করবেন। তাছাড়া পরিমার্জিত ডিপিএড (শিক্ষকদের জন্য মৌলিক প্রশিক্ষণ-বিটিপিটি) প্রশিক্ষণের উদ্দেশ্য ও ইন্টার্নশিপ কার্যক্রম সম্পর্কে অবহিত করবেন।

৩. ইন্টার্নশিপ বিদ্যালয়ের কার্যক্রমেএকজন প্রশিক্ষণার্থী ০৪ (চার) মাসের জন্য সংযুক্তিতে থাকবেন। ০৪ (চার) মাসের শেষ দিকে নির্ধারিত দিনে পিটিআইতে চূড়ান্ত মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

৪. বিদ্যালয়ের শ্রেণিতে শিখন-শেখানো কার্যক্রম পরিচালনার পূর্বে বেইজলাইন মূল্যায়ন করবেন (শিক্ষার্থীদের পারগতার অবস্থান যাচাই করার জন্য)। প্রাক-প্রাথমিক ছাড়া যে কয়টি বিষয়ে পাঠদান করবেন, সেসব বিষয়ে পাঠদানের পূর্বদিন বেইজলাইন মুল্যায়ন করবেন।

একই বিষয়ে বিভিন্ন শ্রেণিতে পাঠ পরিচালনা করার ক্ষেত্রে যেকোনো এক শ্রেণিতে বেইজলাইন পরিচালনা করবেন। খেয়াল রাখবেন, যেন ৫টি বিষয়ের যেকোনো শ্রেণির বেইজলাইন পরিচালনা নিশ্চিত করা হয়।

৫. এনসিটিবি কর্তৃক প্রণীত শিক্ষক সহায়িকার সহায়তা নিয়ে দৈনিক পাঠ-পরিকল্পনা করবেন।

৬. সপ্তাহে ৫দিন বিদ্যালয়ের রুটিন অনুযায়ী প্রতিদিন ৪টি বিষয়ে শ্রেণিপাঠদান পরিচালনা করবেন প্রথম ১৫ কর্সদিবস প্রাক-প্রাথমিকসহ অন্য যেকোনো ১টি বিষয়ের (বাংলা, ইংরেজি, গণিত, প্রাথমিক বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান (বাংলাদেশ ও বিশ্বপরিচয়)]পাঠ পরিকল্পনাসহ শিখন-শেখানো কার্যক্রম পরিচালনা করবেন। প্রথম ১৫ কর্মদিবস শেষে পরবর্তী প্রাক-প্রাথমিক বাদে অন্যান্য বিষয়ে পাঠ পরিকল্পনাসহ

শিখন-শেখানো কার্যক্রম পরিচালনা করবেন। প্রতিটি বিষয়ের ওপর কমপক্ষে ১৫টি পাঠ পরিকল্পনা তৈরি করবেন। সকল পাঠ-পরিকল্পনার ডকুমেন্টস পোর্টফোলিওতে সংরক্ষণ করবেন।

৭. প্রতিটি কার্যদিবস শেষে রিফ্লেকটিভ জার্নাল লিখবেন এবং তা পোর্টফলিওতে সংরক্ষণ করবেন।

৮. ইন্টার্নশিপ বিদ্যালয় কার্যক্রমের সকল ডকুমেন্টস পোর্টফোলিওতে সংরক্ষণ করবেন।

৯. প্রতি ১৫কর্মদিবসের ওপর প্রতিফলনসহ ১টি প্রতিবেদন তৈরি করবেন।

১০. ইন্টা্নশিপে থাকাকালীন কোনো প্রশিক্ষণার্থী চাহিদাভিত্তিক সাব-ক্লান্টার প্রশিক্ষণ ব্যতীত অন্য কোনো প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন
না।

১১. ইন্ার্নশিপে থাকাকালীন প্রশিক্ষণার্থীগণ বিদ্যালয় কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মেন্টরগণেরনিকট থেকে প্রয়োজনীয় পরামর্শ অনলাইনে,
ফোনে বা সরাসরি গ্রহণ করবেন।


বিস্তারিত নিচের ছবিতে দেখানো হলো




বিটিপিটি প্রশিক্ষণার্থীদের ইন্টার্নশীপ বিদ্যালয় কার্যক্রম সংক্রান্ত


বিটিপিটি প্রশিক্ষণার্থীদের ইন্টার্নশীপ কার্যক্রম মেন্টরিং ও মূল্যায়ন ছক











উপররের সবগুলো ছবি পিডিএফ আকারে ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।


আরো পড়ুনঃ


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন