Primary Leadership Training Manual 2023 pdf (প্রাথমিক লিডারশিপ ট্রেনিং ম্যানূয়াল ২০২৩)

Primary Leadership Training Manual 2023 pdf (প্রাথমিক লিডারশিপ ট্রেনিং ম্যানূয়াল ২০২৩)


একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান হচ্ছেন সেই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক। তাঁর সুচিন্তিত ও সুযোগ্য নেতৃত্ব এবং সুষ্ঠ পরিচালনায় একটি বিদ্যালয় তার কাঙ্খিত লক্ষ্যে এগিয়ে চলে। কাজটি অত্যন্ত দূরুহ ও জটিল। তাঁর দায়িত্ব ও কর্তব্য প্রধানত দ্বিমুখী-শিক্ষক হিসেবে এবং প্রশাসক হিসেবে। তাঁকে যেমন শিক্ষক হিসেবে একটি বিশিষ্ট ভূমিকা পালন করতে হয়, তেমনি পালন করতে হয় আদর্শ প্রশাসক হিসেবে। একটি প্রতিষ্ঠানের প্রধান হিসেবে প্রধান শিক্ষকের উপর ন্যস্ত থাকে প্রতিষ্ঠানটি পরিচালনার এক গুরুদায়িত্ব। এ দায়িত্ব যেমন কঠিন তেমনি জটিল। একাধারে তাঁকে অনেক দিক সামলাতে হয়। মেন্টরিং করতে হয় জ্ঞান ও বুদ্ধিমত্তাসম্পন্ন সহকর্মীদের, যোগাযোগ রাখতে হয় কর্তৃপক্ষের সাথে এবং সুসম্পর্ক বজায় রাখতে হয় সমাজের নেতৃস্থানীয় সদস্য এবং অভিভাবকদের সাথে। এ বিষয়াদি বিবেচনায় রেখেই আলোচ্য প্রশিক্ষণ ম্যানুয়ালটি প্রণয়ন করা হয়েছে।

Leadership Training Manual 2023


মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে প্রধান শিক্ষকের কার্যকর নেতৃত্বের কোনো বিকল্প নেই। প্রধান শিক্ষক একজন শিক্ষক, একাডেমিক তত্ত¡াবধায়ক, ব্যবস্থাপক, প্রশাসক, মেন্টর, সহায়তাকারী হিসেবে বিদ্যালয় উন্নয়নের নানামুখী কর্মকান্ডে নিয়োজিত থাকেন। বিদ্যালয় পর্যায়ে একজন নেতা হিসেবে তিনি শিক্ষকদের পেশাগত উন্নয়ন ও শিক্ষার্থীদের শিখন ত্বরান্বিত ও প্রত্যাশিত যোগ্যতা অর্জন নিশ্চিতকরণের লক্ষ্যে শ্রেণিকক্ষে শিখন-শেখানো কার্যক্রমের মানোন্নয়নের জন্য দায়িত্ব পালন করেন। বিদ্যালয় পর্যায়ে সুদক্ষ নেতা হিসেবে প্রধান শিক্ষকগণের কার্যকর নেতৃত্ব প্রদানে সক্ষমতা অর্জনে সহায়তার জন্য লিডারশিপ প্রশিক্ষণ প্রদান সময়ের দাবী। তাই বিদ্যালয় পর্যায়ে সুদক্ষ নেতা হিসেবে প্রধান শিক্ষকগণের কার্যকর নেতৃত্ব প্রদানে সক্ষমতা অর্জনে সহায়তার জন্য লিডারশিপ প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আশা করা যায় এরূপ প্রশিক্ষণের মাধ্যমে প্রধান শিক্ষকগণ প্রাথমিক শিক্ষার মূল উদ্দেশ্য জেনে তা বাস্তবায়নের জন্য বিদ্যালয় পরিচালনায় নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে সক্ষম হবেন। বিদ্যালয় ব্যবস্থাপনা এবং নেতৃত্বের ধারণা লাভ করে সুষ্ঠুভাবে তা প্রয়োগ করতে পারবেন। মানসম্মত প্রাথমিক শিক্ষার সর্বোচ্চ সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং সকল অংশীজনের সম্মিলিত প্রয়াসে তা বাস্তবায়ন করতে পারবেন। 

প্রয়োজনীয় তথ্যপত্র সমৃদ্ধ এই প্রশিক্ষণ ম্যানুয়ালটি প্রধান শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তনে কার্যকর ভূমিকা রাখবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

লিডারশিপ ট্রেনিং ম্যানূয়াল


ভূমিকা
শিক্ষা একটি চলমান ও ধারাবাহিক প্রক্রিয়া। মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে এবং শিক্ষাকে বিশ^মানে উন্নীতকরণে সমগ্র পৃথিবীর পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে আমাদের শিক্ষার ধারাবাহিক উন্নয়নের প্রচেষ্টা অব্যাহত রাখা প্রয়োজন। প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় প্রধান শিক্ষক অতীব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিদ্যালয় পর্যায়ে শিক্ষার গুণগত মানোন্নয়নে তথা মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে প্রধান শিক্ষকের কার্যকর নেতৃত্বের কোনো বিকল্প নেই। একজন প্রধান শিক্ষক একাধারে একজন শিক্ষক, একাডেমিক তত্ত¡াবধায়ক, ব্যবস্থাপক, প্রশাসক, মেন্টর, সহায়তাকারী সর্বপরি বিদ্যালয়ের নেতা হিসেবে বিদ্যালয় উন্নয়নের নানামুখী কর্মকাÐে নিয়োজিত থাকেন। বিদ্যালয় পর্যায়ে একজন নেতা হিসেবে তিনি শিক্ষকদের পেশাগত উন্নয়ন, শিক্ষার্থীদের শিখন ত্বরান্বিতকরণ ও প্রত্যাশিত যোগ্যতা অর্জন নিশ্চিতকরণের লক্ষ্যে শ্রেণিকক্ষে শিখন-শেখানো কার্যক্রমের মানোন্নয়নের
পাশাপাশি বিদ্যালয় ব্যবস্থাপনাসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন। প্রধান শিক্ষকগণকে বিদ্যালয় পর্যায়ে সুদক্ষ নেতা হিসেবে কার্যকর নেতৃত্ব প্রদানে সক্ষম বা অধিকতর যোগ্য ও দক্ষ করে তুলতে লিডারশিপ প্রশিক্ষণের গুরুত্ব অনস্বীকার্য। তাই বিদ্যালয় পর্যায়ে সুদক্ষ নেতা হিসেবে প্রধান শিক্ষকগণকে কার্যকর নেতৃত্ব প্রদানে সক্ষমতা অর্জনে সহায়তার জন্য লিডারশিপ প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রত্যেক শিশুর জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে উন্নত ও আদর্শ বিদ্যালয় বিনির্মাণে এই প্রশিক্ষণের মাধ্যমে প্রধান শিক্ষকগণকে দক্ষ, যোগ্য ও কার্যকর নেতা হিসেবে তৈরীর প্রচেষ্টা নেয়া হয়েছে।
প্রশিক্ষণের লক্ষ্য প্রধান শিক্ষকের নেতৃত্বে একটি আদর্শ বিদ্যালয় বিনির্মাণ

লিডারশিপ প্রশিক্ষণের উদ্দেশ্য

  • ১. বিদ্যালয়ের উন্নয়নে প্রধান শিক্ষকের নেতৃত্বের গুরুত্ব উপলব্ধিতে সাহায্য করা।
  • ২. নেতা হিসেবে নিজ অবস্থান ও দায়িত্ব সম্পর্কে প্রধান শিক্ষককে আত্মোপলব্ধি করতে সহায়তা করা।
  • ৩. প্রধান শিক্ষকগণকে মাইন্ডসেট পরিবর্তন করতে ও শিক্ষকতা পেশার প্রতি উদ্বুদ্ধ হতে সহায়তা করা।
  • ৪. নেতৃত্বের গুণাবলি ও দক্ষতা অর্জন করতে সহায়তা করা।
  • ৫. প্রধান শিক্ষকের কার্যকর নেতৃত্বের বিকাশ।
  • ৬. প্রধান শিক্ষকগণকে বিদ্যালয় উন্নয়নে একাডেমিক লিডারের দায়িত্ব পালনে দক্ষ করে তোলা।
  • ৭. আদর্শ বিদ্যালয় বিনির্মাণে সহকারী শিক্ষকগণকে উদ্বুদ্ধ করার কৌশল অর্জনে সহায়তা করা ।
  • ৮. বিদ্যালয়ে শিক্ষকগণের দক্ষতা উন্নয়নে কার্যকর নেতৃত্ব প্রদানে সক্ষম করে তোলা।
  • ৯. প্রত্যেক শিক্ষার্থীর জন্য মানসম্মত শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি করতে প্রধান শিক্ষকগণকে দক্ষ করে তোলা।
  • ১০. লক্ষ্য অর্জনে শিক্ষক, শিক্ষার্থী ও কমিউনিটিকে কার্যকরভাবে নেতৃত্ব প্রদানে প্রধান শিক্ষকগণকে সক্ষম করে তোলা।
  • ১১. শিক্ষক, শিক্ষার্থী ও কমিউনিটির নেতৃত্ব বিকাশে প্রধান শিক্ষককে দক্ষ করে তোলা।

লিডারশিপ প্রশিক্ষণ মূলনীতি

  • প্রশিক্ষণার্থীকেন্দ্রিক
  • অভিজ্ঞতাভিত্তিক
  • ইন্টারএক্টিভ
  • কর্মভিত্তিক
  • দক্ষতা অর্জনভিত্তিক
  • লক্ষ্য অর্জন ভিত্তিক
Primary Leadership Training Manual 2023 pdf download



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন