প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, পিইসিই নাকি পিএসসি? PECE OR PSC?

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, পিইসিই নাকি পিএসসি? PECE OR PSC?


প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, পিইসিই নাকি পিএসসি? প্রাথমিকের সমাপনী পরীক্ষা নিয়ে এই প্রশ্নটা আসলে ছোট হলেও সবাই কে অনেক বড় ভুল বা চিন্তার সম্মুখিন করে দেয়।  বাংলাদেশের প্রাথমিকের শিক্ষার্থী তথা প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীরাও এটি অনেকাংশে ভুল বলে থাকে এমনকি শিক্ষকরাও। অনেক শিক্ষকই জানেন না এই পরীক্ষার সংক্ষিপ্ত রুপ কী। পিইসিই নাকি পিএসসি? প্রশ্নের জবাবে অধিকাংশই বলবে এটি পিএসসি। আসুন আমরা জেনে নিই এই পরীক্ষা সম্পর্কে সঠিক তথ্য।

প্রাইমারী স্কুল সার্টিফিকেট এর সংক্ষেপণ করলে দাঁড়ায় পিএসসি। অনেকে এই কারণেই হইতো ভাবে এটি পিএসসি পরীক্ষা।  কিন্তু এই পরীক্ষাটির নাম “প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা” যার সংক্ষেপন করলে হয় দাঁড়ায় পিইসিই। বাংলায় বুঝতে অনেকটা সমাস্যা হতে পারে। আমরা ইংরেজির দিকে লক্ষ করলে দেখব P is for Primary, E is for Education, C is for Completion, and E is for Examination, অথাৎ PECE।

আসলে আমরা জেএসসি, এসএসসি, এইচএসসি, পরীক্ষাগুলোর মতো করে এটাকে ভাবলে ভুল হবে। যেখানে জেএসসির পূর্ণ রূপ জুনিয়র স্কুল সার্টিফিকেট, এসএসসির পূর্ণ রূপ ‍সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট, এবং এইচএসসির পূর্ণ রূপ হলো হাইয়ার সেকেন্ডারি স্কুল সাটিফিকেট।

যদি গুগল এ PECE কোন রুটিন বা সাজেশন লিখে সার্চ দিই তমে গুগল আমাদের PSC এর রুটিন বা সাজেশন দেখায় এবং লক্ষ করলে দেখা যাবে সব ওয়েবপেজ গুলোই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হিসেবে PSC লিখে রেখেছে।
defination of pece, pece ki


আমাদের আশেপাশের কোচিং সেন্টার গুলোতেও প্রাথমিক শিক্ষা সমাপনী নামে PSC কোচিং সেন্টার  লেখা থাকে।
pece psc ar shompurno artho


২০০৯ সালে যখন দেশব্যপী একসাথে প্রাথমিকের সমাপনী পরীক্ষা শুরু হয় তখন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এটিকে প্রাথমিক স্কুল সার্টিফিকেট নাম দিলেও তা পরবর্তিতে পরিবর্তন করে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নামকরন করা হয়। আমরা যদি উইকিপিডিয়ায় দেখতে যায় তবে সেখানে দেখবো PSC আছে। কিন্তু তারা ২০১৩ সালের পর সেটিকে কোনো আপডেট করেনি।


এটা নিয়ে ২০১৭ সালে আরটিভিতে একটি ’PSC না PECE’ নামে আর্টিকেল লেখা হলেও আমাদের মাঝে সেটা প্রচার না হওয়ায়। আমরা অনেকেই সেই ভুলের মধ্যে বসবাস করছি। তাই আর ভুলের মধ্যে বসাবাস না করে আমরা সঠিক টা ব্যবহার করার চেষ্টা করি।

 প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, পিইসিই নাকি পিএসসি? PECE OR PSC?। আর্টিকেল টি সবাই কে শেয়ার করে সবাইকে সঠিক তথ্য জানার সুযোগ করে দিন।


সম্মানিত ভিজিটর,  এই সাইটটি সম্পূর্ণ নতুন। আপনাদের অনুপেরণাই আমাদের পথ চলার একমাত্র অবলম্বন। আমাদের ফেজবুজ পেজে(bdprimary) লাইক দিয়ে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন