খুব সহজে ১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি

১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি

১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি 

খুব সহজে ১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি করুন নিচের নির্দেশনা অনুসরণ করে।
সমগ্র দেশব্যপী ৭০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ‍গুলোতে আগামী মাসেই শুরু হতে যাচ্ছে বার্ষিক পরীক্ষা ২০১৯। এবছর শুরুর দিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর -গণপ্রজাতন্ত্রি বাংলাদেশ সরকার কর্তৃক আদেশ জারি করা হয় দেশের প্রাথমিক বিদ্যালয় গুলোতে নিজ বিদ্যালয় শিক্ষক কর্তৃক প্রথম সাময়িক পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করে সেই প্রশ্নপত্র দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা কথা। 

কিন্তু প্রথম সাময়িক পরীক্ষা শেষ হওয়ার পর দ্বিতীয় সাময়িক পরীক্ষায় সেই আগের মতই উপজেলা কর্তৃক প্রশ্নপত্র সরবরাহ করা হয়। এবং যথারীতি পরীক্ষা নেওয়া হয়। 

বার্ষিক পরীক্ষা শুরুর ১ মাস আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ আকরাম-আল-হোসেন, জানান শতভাগ যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ প্রশ্নপত্র আলোকে প্রশ্ন সম্পর্কে শিক্ষকদের অধিক অবগত থাকা প্রয়োজন। তাই ২০১৯ সালের বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র নিজ বিদ্যালয়ের শিক্ষকদেরই করতে আদেশ দেন। 

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের যথেষ্ট  আইসিটি দক্ষতা বৃদ্ধি করার জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা হতে নিয়েছে। অনেক শিক্ষককে আইসিটি ট্রেনিং দেওয়া হয়েছে। শিক্ষকরা প্রশ্নপত্র খাতায় লিখে করতে পারলেও কম্পিউটার কম্পজ করতে একটু সমস্যায় পড়ে যান বিশেষ করে ১ম ও ২য় শ্রেণির প্রশ্ন পত্র তৈরিতে। 
আসুন আমরা খুব সহজেই ধাপে ধাপে ১ম ও ২য় শ্রেণির প্রশ্ন পত্র তৈরি শিখে নিই।
প্রফেশনাল ভাবে শিখতে নিচের ভিডিওটি দেখুন।

ধাপ-১
প্রথমে আপনার মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টটি ওপেন করুন, সাথে সাথে যে শ্রেণির যে বিষয়ে প্রশ্ন তৈরি করতে চান তার একটি ই-বুক

Adobe Acrobat Reader  

দিয়ে ওপেন করুন। 


ধাপ-২ 

১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি করুন

আপনার বিদ্যালয়ের নাম , পরীক্ষার ধরন, শ্রেণি, বিষয়, সময়, পূর্ণমান, পরীক্ষার্থীর নাম,  রোল নং, ও তারিখ নিম্নরুপে লেখুন। পরীক্ষার্থীর নাম, রোল ও তারিখের পাশে insert মেনু থেকে rectangle shape নিয়ে বসিয়ে দিন। এবং format মেনু থেকে ‍shape fill এ গিয়ে no fill করে দিন এবং ‍ shape outline  থেকে weight বাড়িয়ে কমিয়ে নিন।
১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি করুন
যদি এটা করতে আপনার সমস্যা হয় তবে insert মেনু থেকে table নিয়েও আপনি নিন্মরুপে এটি করতে পারেন
১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি করুন



ধাপ- ৩
এটিই মুলত আজকের শেখার বিষয়। প্রশ্নে যদি কোন ছবি যোগ করতে চান তবে নিম্নের ছবির মতো করে ই-বুক থেকে ছবি সিলেক্ট করে  ছবিটি Copy করুন। এবং
আপনার ওয়ার্ড  ফাইলে past করুন। দেখবেন ছবিটি চলে এসেছে।
ধাপ-৪
১ম ও ২য় শ্রেণির প্রশ্ন তৈরি করুন
ছবিটি ওয়ার্ড ফাইলে resize করে । প্রয়োজন অনুযায়ী ছোট বড় করুন। এভাবে আপনার ইচ্ছা অনুয়ায়ী ছবি copy, past করে পশ্নে ব্যবহার করুন। 
পরিশেষে আপনার ওয়ার্ড ফাইলটি  সেভ করুন এবং প্রিন্ট করুন।

যদি মনে করেন  বইয়ের বাইরে  কোন ছবি দেবেন এবং সেটা আপনার কাছে নাই তালহে ছবিটা প্রথমে গুগল এ সার্চ করে নামিয়ে নিবেন তারপর ওয়ার্ড ফাইলের নির্দিষ্ট স্থানে স্থাপন করুন। আর  যদি ছবি আপনার মোবাইলে থাকে তাহরে সেটা ব্লুটুথ অথবা শেয়ারইট করে পিসি তে নিয়ে ব্যবহার করুন।

যদি পড়ে ভালো বুঝতে না পারেন অথবা আরো ভালো করে জানতে চান তাহলে ভিডিওটি দেখুন। 



সম্মানিত ভিজিটর, পোস্ট টি ভালো লেগে থাকলে শেয়ার করুন। আমাদের ফেজবুক পেজে (BDPrimary) লাইক দিয়ে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন