খুব সহজে বিজ্ঞান, বা ও বি, ইসলাম প্রশ্ন তৈরি

বর্ষিক পরীক্ষা সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্ন তৈরি করা নিয়ে শিক্ষকরা বিশেষ করে প্রধান শিক্ষকরা খুবই চিন্তিত। সাধারণত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিদ্যালয়ে প্রশ্ন করার প্রয়োজন পড়েন। কিন্তু এবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ের সচিব মহাদয় নিজ বিদ্যালয়ের শিক্ষকদের বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করার কথা বলেছেন।  এতে শিক্ষকরা খাতায় প্রশ্নের একটি কপি তৈরি করলেও কম্পিউটার  কম্পোজ করতে পারছেন না। তার একটি বড় কারণ হল তাদের প্রশ্ন তৈরির ব্যপারে কোন অভিঙ্গতা নাই। তাই প্রশ্ন কম্পিউটার কম্পোজ করতে কোনো কম্পিউটারের দোকানের শরণাপন্য হতে হচ্ছে। এতে বিদ্যালয়ের খরচ বেশি হচ্ছে। অথচ প্রত্যেক বিদ্যালয়েই এখন ল্যপটপ রয়েছে। তো আসুন আমরা জেনে নিই কিভাবে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, এবং ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্ন কিভাবে সহজেই তৈরি করতে পারি।
এর আগে আমরা প্রথম ও দ্বিতীয় শ্রেণির প্রশ্ন তৈরি দেখিয়েছি। সেই পোস্ট টি পড়তে নিচে লক্ষ করুন।
ধাপ-১
প্রথমে আপনারা এখানে ক্লিক করে একটি নমুনা প্রশ্ন ডাউনলোড করুন। এবং সেটা ওপেন করুন। 

ধাপ-২
এখান থেকে আপনার বিদ্যালয়ের নাম, উপজেলার নাম, শ্রেণির নাম, বিষয়টি পরিবর্তন করুন। নিচের চিত্র অনুসরণ করুন।
খুব সহজে বিজ্ঞান, বা ও বি, ইসলাম প্রশ্ন তৈরি


ধাপ-৩।
এরপর আপনারা ১ এর ক/খ/গ/ঘ...... প্রশ্ন গুলো আলাদা আলাদাভাবে মার্ক করে সবগুলো প্রশ্ন আপনাদের নিজেদের ইচ্ছা মতো পরিনর্তন করে নিন। নিচের চিত্র লক্ষ করুন।

ধাপ-৪।
ধাপ-৩ এর মত করে শূন্যস্থান গুলোও আপনারা নিজের পশ্ন অনুযায়ী পরিবর্তন করে নিন।
ধাপ-৫
প্রশ্ন ৩ এর টেবিলের প্রথম ঘরটি মার্ক করে আপনার প্রশ্নের অংশটি লিখুন এবং কি বোর্ড থেকে টেব (tab) প্রেস করুন দেখবেন পরের ঘরে চলে গেছে এবং অটোমেটিক সেটি মার্ক হয়ে গেছে এবং আপনাদের প্রশ্নের অংশটি সেখানে যোগ করুন। এভাবে টেব প্রেস করে করে আপনারা টেবিলটি সম্পুর্ণ করুণ। দুই ঘর যেতে দুইবার টেব  প্রেস করুন।

ধাপ-৬
৪নম্বর প্রশ্নের জন্য আপনারা ক/খ/গ/ঘ..... ইত্যাদি প্রশ্নগুলো মার্ক করে নিন এবং আপনার প্রশ্নটি কম্পোজ করুন। এবং তার পাশের প্রশ্নের প্রাপ্ত নম্বর টিও পরিবর্তন করার দরকার পড়লে তা করে নিন।

এভাবে আপনারা খুব সহজেই ৩য়, ৪র্থ, ৫ম শ্রেণির বাওবি, বিজ্ঞান, ও ইসলাম প্রশ্ন তৈরি করতে পারেন।


যদি বুঝতে কোনো সমস্যা হয় তাহলে নিচের ভিডিওটি দেখুন ইন শাহ আল্লাহ কোন সমস্যা হবেনা। তার পরো যদি কোন সমস্যা থেকে থাকে তবে  আমাকে কমেন্ট এ জানাবেন। আমি সমাধান করার চেষ্টা করব।
আরো এরকম পোস্ট দেখতে আমাদের ফেজবুক পেজে লাইক দিন।
দয়াকরে ভিডিওটি দেখার পর চেনেলটি সাব্সক্রাইব করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন