হোম ভিজিট ফর্ম ২০২০



হোম ভিজিট ফর্ম ২০২০

হোম ভিজিট ফর্মগুলি শেয়ার করে অথবা ডাউনলোড করে সংরক্ষণ করুন।
প্রাথমিক শিক্ষা এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হল হোম ভিজিট।
ক্যচমেন্ট এলাকায় ১০০% শিশু বিদ্যালয়ে ভর্তির উদ্দেশ্যে, শিশু ঝরে পড়া রোধ, শিশুর বিদ্যালয়ে উপস্থিতি বৃদ্ধি, শিশুর পরিবারের সাথে সুসম্পর্ক তথা আরো অনেক গুরুত্বপূর্ণ কাজের জন্য হোম ভিজিট খুবই গুরুত্বপূর্ণ।
বিদ্যালয়ে কোনো উর্ধ্বতন কর্মকর্তা ভিজিটে গেলে যেটি প্রথমেই দেখতে চাই সেটা হলো হোম ভিজিট। প্রতি মাসে অন্তত একটি হোম ভিজিট না থাকলে সেই উর্ধ্বতন কর্মকর্তা হোম ভিজিট না থাকা শিক্ষককে শো কোস করেন। 
গত আক্টবর মাসেই হোম ভিজিট নিশ্চিত করার উদ্দেশ্যে একটি পরিপত্র যারি করা হয়। সেখানে বলা হয়। ক্যচমেন্ট এলাকায় ১০০% ভর্তি নিশ্চিত করতে, উপস্থিতি নিশ্চিতকরণ, ঝরেপড়া রোধ, শিক্ষক অভিভাবক নিবিড় সম্পর্ক সৃষ্টি, শিক্ষার্থীদের লেখাপড়ায় উন্নতিকল্পে প্রত্যেকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকের হোমভিজিট করার সুস্পষ্ট নির্দেশন রয়েছে। পঠন দক্ষতার দুর্বল শিক্ষার্থীর পঠন দক্ষতা বৃদ্ধি করার জন্য মাঠ পর্যায়ে কাজ করতে হবে।
হোম ভিজিট ফর্ম ২০২০

অনেক সময় আমরা শিক্ষকরা শিক্ষার্থীর বাসায় না গিয়ে নিজে নিজে সই করে অথবা, শিক্ষার্থীকে বাসায় সই করতে পাঠিয়ে হোম ভিজিট করা হয়ে থাকে। কিন্তু বাড়িতে না গেলে হোম ভিজিটের আসল উদ্দেশ্যই  ব্যহত হয়। প্রতিটি প্রধান শিক্ষককে তাদের বিদ্যালয়ের শিক্ষকদের হোম ভিজিট সম্পর্কে নিশ্চিত হতে বলা হয়েছে  এবং মাসিক সমন্ময় সভায় এ নিচে আলোচনা করতে বলা হয়েছে।’আশা করা যায় হোম ভিজিট সফলভবে সম্পন্ন হলে উক্ত বিষয়গুলোতে অনেট উন্নতি সম্ভব।

আসুন আমরা এই হোম ভিজিট গুলো সংরক্ষন করি। পিডিএফ ফাইল ডাউনলোড করতে চাইলে পিডিএফ আইকনের উপর ক্লিক করুন। আর যারা ওয়ার্ড ফাইল ডাউনলোড করতে চান মাইক্রসফট  ওয়ার্ড আইকনের উপর ক্লিক করন। অথবা শেয়ার করে সংরক্ষন করুন।



হোম ভিজিট ফর্ম ১
হোম ভিজিট ফর্ম ২০২০
হোম ভিজিট ফর্ম ২
হোম ভিজিট ফর্ম ৩
         


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য। অন্য পোস্ট পেতে আমাদের ফেজবুক পেজে লাইক দিন।