প্রাক প্রাথমিক মূল্যায়ন কেমন হবে?


সকল প্রাথমিক শিক্ষকের প্রাক প্রাথমিক মূল্যায়ন সম্পর্কে জানা জরুরি। যেহেতু এখন প্রক প্রাথমিক ব্লক টিচিং নাই তাই সকল শিক্ষককে প্রাক প্রাথমিক মূল্যায়ন সম্পর্কে জানা বাধ্যতামূলক। আসুন আমরা জেনে নিই প্রাক প্রাথমিক মূল্যায়ন কেমন হবে।

আমরা জানি, যেকোন কাজের সফলতা বা দুর্বলতা যাচাই করার জন্য মূল্যায়ন একটি অবিচ্ছেদ্য অংশ। প্রাক প্রাথমিক শিক্ষা কার্যক্রমের শিক্ষার্থীরা এই পরিকল্পিত শিখন শেখানো পদ্ধতি ও কৌশল পরিচালনায় কাঙ্খিত শিখনফল অর্জনে কতটুকু সহায়তা পাচ্ছে মূলত: সেটি যাচাই করাই হলো প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রমে শিশুর মূল্যায়নের মূল উদ্দেশ্য।

মনে রাখতে হবে এই মূল্যায়ন শিক্ষার্থী কী কী পারে না তা বের করা নয়, বরং তার শিখন ও বিকাশকে সহায়তা করার জন্য মূল্যায়ন।

মূল্যায়ন নীতিমালাঃ
প্রাক-প্রাথমিক স্তরে শিশুর মূল্যায়ন হবে পুরোপুরি অনানুষ্ঠানিক এবং ধারাবাহিকভাবে তা পরিচালিত হবে। কোন ধরনের আনুষ্ঠানিক মূল্যায়ন পদ্ধতি তা মৌখিক বা লিখিত যেরকমই হোক না কেন, সেটি সত্যিকার অর্থে প্রাক-প্রাথমিক স্তরের শিশুদের সর্বাঙ্গীন বিকাশ পরিমাপ করতে ব্যর্থ হয়। শিশুর সক্ষমতা ও বিকাশ সম্পর্কে একটি পরিপূর্ণ চিত্র তুলে ধরার পরিবর্তে এটি কেবল শিশুর উপর প্রচ- চাপ সৃষ্টি করে। আর এই অনাকাঙ্খিত চাপ শিশুর স্বাভাবিক বিকাশকে রুদ্ধ করে। সুতরাং প্রাক-প্রাথমিক স্তরে আনুষ্ঠানিক পরীক্ষা একটি অপ্রয়োজনীয় ও অনুপযোগী পদ্ধতি। কোনভাবেই প্রাক-প্রাথমিক স্তরের শিশুদের জন্য আনুষ্ঠানিক পরীক্ষা পদ্ধতি কাম্য নয়। এ স্তরের শিশুদের অনানুষ্ঠানিক ও ধারাবাহিকভাবে মূল্যায়ন করতে হবে।
কৗশলগত দিক থেকে মূল্যায়নকে দুটি ভাগে ভাগ করা যায়। গাঠনিক মূল্যায়ন ও সামষ্টিক মূল্যায়ন। প্রাক-প্রাথমিক স্তরে গাঠনিক ও সামষ্টিক উভয় কৌশলই নমনীয়ভাবে প্রয়োগ করা যেতে পারে।
মূল্যায়ন দুইভাবে হতে পারে ১. অনানুষ্ঠানিক ও ২. ধারাবাহিক।
গাঠনিক মূল্যায়নের মাধ্যমে অনানুষ্ঠানিকভাবে পাঠ চলাকালীন সময় বা পাঠ শেষে সংশ্লিষ্ট শিখনফল শিশুরা অর্জন করেছে কি না তা যাচাই করে যথযথ ফলাবর্তন প্রদান করতে হবে।
প্রতিটি শিশুকে এককভাবে মূল্যায়ন করতে হবে এবং প্রত্যেকের মূল্যায়ন তথ্যের আলাদা আলাদাভাবে রেকর্ড রাথতে হবে।
[অনেক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিকের বার্ষিক মূল্যায়ন করা হয় এমনকি পরীক্ষার ফি ও নেওয়া হয় যা শিক্ষাক্রম বহির্ভূত। কর্মকর্তার নজরে পড়লে সমস্যার সৃষ্টি হতে পারে। তাই এটি পরিহার করুন।]

মূল্যায়ন কৌশলঃ
প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থদের মূল্যায়নের বিষয়টি সহজ ও কম কষ্টসাধ্য করা হয়েছে।

  • আটটি শিখনক্ষেত্রের জন্য মোট ১৫ টি নির্দিষ্ট মূল্যায়ন সূচক নিয়ে মূল্যায়ন ছক করা হয়েছে। এগুলো ধারাবাহিকভাবে সারা বছর ধরে মূল্যায়ন করে হাজিরা বইয়ে দেয়া ছকে প্রতি মাসে রেকর্ড করে রাখতে হবে।
  • কিছু সূচক আছে যেগুলো প্রতিমাসে মূল্যায়ন করা সম্ভব হবে না। যেমন- পড়া, লেখা, গাণিতিক দক্ষতা ইত্যাদি। এই ধরনের সূচকগুলো ক্লাসে অনুশীলন হলে তবেই মূল্যায়ন করতে হবে।
  • প্রতিটি মূল্যায়ন সূচকের বিপরীতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে ৩ স্কেলে।
ক) ভালো
খ) মোটামুটি
গ) উন্নতি প্রয়োজন
  • শিক্ষার্থীর প্রতিদিনের কাজের নিবিড় ‘পর্যবেক্ষণ’ করে মাসিক একটি স্কেল দিতে হবে।
  • প্রতি চার মাস পরপর অর্থাৎ বছরে তিনবার (এপ্রিল মাসে প্রথমবার, আগস্ট মাসে দ্বিতীয়বার, এবং ডিসেম্বর মাসে শেষবার) রেকর্ডকৃত মাসিক স্কেল বিশ্লেষণ করে প্রতিটি শিক্ষার্থীর অগ্রগতি সম্পর্কে  একটি সার্বিক এবং সংক্ষিপ্ত মন্তব্য মূল্যায়ন ছকের নির্দিষ্ট স্থানে ঠিক চিহ্ন দিবেন।
  • বছর শেষে শিক্ষার্থীর সারা বছরের কাজ এবং রেকর্ডকৃত মন্তব্যের আলোকে ‘প্রাক-প্রাথমিক শিক্ষা সমাপ্তি প্রত্যয়নপত্রে’ শিশুটির উল্লেখযোগ্য একটি সবল ও একটি উন্নয়নযোগ্য দিক(যদি থাকে) তুলে ধরবেন। এই গুণগত মন্তব্য শিশুর বিকাশগত অবস্থান সম্পর্কে পিতামাতা ও পরবর্তী শ্রেণির শিক্ষককে বুঝতে ও সে অনুযায়ী সহায়তা দিতে সাহায্য করবে।
মূল্যায়ন তথ্য বিশ্লেষণ ও অভিভাবককে অবহিতকরণঃ
প্রতিটি শিশুর অগ্রগতি নিয়ে শিক্ষক মাসিক অভিভাবক সভায় আলোচনা করবেন। এক্ষেত্রে খুব বিস্তারিত বর্ণনায় না গিয়ে শুধু মূল তথ্যগুলো পিতামাতাকে অবহিত করবেন। উদাহরণস্বরুপ, কোন কাজে কোন শিশু পারদর্শী হলে তার প্রশংসা করবেন এবং ঐ কাজ বাড়িতে করার উৎসাহ দিতে বলবেন। কোন শিশুর আচরণে কোন সমস্যা থাকলে সেটাও আলোচনা করবেন। তবে কোন শিশুর সমস্যা সকলের সামনে আলোচনা করা যাবে না। এভাবে শিশু সম্পর্কে পিতামাতাকে অবহিত করবেন। 
প্রাক-প্রাথমিক শিক্ষার্থীর বছরব্যাপী মূল্যায়ন ছক ওয়ার্ড ডাউনলোড করতে  এখানে এবং পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
প্রাক-প্রাথমিক শিক্ষার্থীর বছরব্যাপী মূল্যায়ন ছক

প্রাক-প্রাথমিক শিক্ষা সমাপ্তি প্রত্যয়নপত্র ওয়ার্ড ডাউনলোড করতে  এখানে এবং পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।


প্রাক-প্রাথমিক শিক্ষা সমাপ্তি প্রত্যয়নপত্র
প্রাক প্রাথমিক মূল্যায়ন প্রাক-প্রাথমিক শিক্ষার্থীর বছরব্যাপী মূল্যায়ন ছক প্রাক-প্রাথমিক শিক্ষা সমাপ্তি প্রত্যয়নপত্র এবং প্রাথমিক সম্পর্কিত আরো অনেক কিছু জানতে এই সাইটের ফেজবুক পেজে লাইক দিন।