প্রাথমিকের উপবৃত্তির টাকা এখন থেকে নগদে

 প্রাথমিকের উপবৃত্তির টাকা এখন থেকে নগদে।

প্রাথমিকের উপবৃত্তির টাকা এখন থেকে নগদে

প্রথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাধারণত উপবৃত্তির টাকা রুপালি ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে পেয়ে আসছিলো। কিন্তু গত সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম মহাসচিব মো: ফিরোজ উদ্দিন সাক্ষরিত এক পত্র মারফত জানা যায় এবার এপ্রিল, মে, জুন মাসের উপবৃত্তির টাকা শিওর ক্যাশ নয় নগদে পাঠানো হবে।

প্রধানমন্ত্রির কাছে পাঠানো প্রস্তাবের মাধ্যেমে ওপেন টেন্ডার ম্যাথড পদ্ধতিতে নগতকে উক্ত কাজের জন্য মনোনিত করা হয়। 

এর ফলে প্রথামিক বিদ্যালয়েল শিক্ষার্থীদের প্রদেয় অর্থের এক তৃতীয়াংশ টাকা কম খরচ হবে। শিওর ক্যাশে টাকা উঠাতে হাজারে আঠারো টাকা দিতে হতো, আবার ডেটা প্রসেসিং করতে হাজারে তিন টাকা করে নিতো। বর্তমানে নগদে পুরো কাজটি করতে লাগবে মাত্র ৭.৫০ টাকা ।

এই বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রি মো: জাকির হোসেন বলেন, “নগত আমাদের ডাক বিভাগের প্রতিষ্ঠান, নগতে টাকা পেরণ করলে তা আমাদের খরচ বাঁচাবে।”

বর্তমানে বাংলাদেশে প্রাথমিকে ১ কোটি ৩০ লক্ষ শিক্ষার্থী রয়েছে যাদের মধ্যে প্রাক- প্রাথমিকের শিক্ষার্থীরা প্রতি মাসে ৫০/- টাকা এবং ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা প্রতি মাসে ১০০ টাকা করে পাই। এতে সরকারের প্রায় ৪,০০০ কোটি টাকা খরচ হয়। এই টাকা বিতরণের এক তৃতীয়াংশ খরচ কম হলে সরকারের অনেক টাকায় বেঁচে যাবে। 

Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন