গণিত অলিম্পিয়াডের মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ কেন অন্য প্রশিক্ষণ থেকে ভিন্ন?

 


প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের গণিত ভীতি দুর করা এবং গণিতে পারদর্শী করে গড়ে তোলার জন্য প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের গণিত অলিম্পিয়াড কোর্সের শুরু করা হয়। প্রাথমিকভাবে মুক্তপাঠে এই কোর্সের শুরু করা হয় সংক্ষিপ্তরুপে। সেখানে অনেক শিক্ষক এই কোর্সটি ইত:মধ্যে সম্পন্ন করেন। তবে গণিত অলিম্পিয়াড কোর্সটি বৃহৎ পরিসরে শুরু করতে প্রতিটা উপজেলায় মাস্টার ট্রেনার প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। মাস্টার ট্রেইনার দিয়ে পর্যায়ক্রমে প্রতিটি বিদ্যালয়ের প্রতিটি শিক্ষককে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণটি অন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণ থেকে অনেকটাই ভিন্ন। চলুন জেনে নেওয়া যাক এটি অন্য প্রশিক্ষণ থেকে কেন ভিন্ন।

১. সকাল ৭ টায় রিপোর্ট করতে বলা হলেও সকাল ৯ টার মধ্যে পিটি আই পৌছাবেন। সেখানেই নাস্তা করবেন।

২. ৮ দিনের থাকার প্রস্তুতি নিয়ে যাবেন কারন এটি একটি আবাসিক প্রশিক্ষণ। আপনার বাসা পিটিআই এর কাছাকাছি হলেও সেখানেই রাত থাকতে হবে। এক্ষেত্রে কোনো ছাড় নেই।


৩. থাকার বিষয়ে কোনো ক্ষমতা প্রয়োগ বা অনুরোধ করবেন না। ওনারা যা বলবেন তাই শুনতে হবে। না মানলে আপনি অযোগ্য বলে বিবেচিত হবেন।
৪. প্রশিক্ষণটি ক্যাম্প ভিত্তিক, তাই থাকাটা বাধ্যতামূলক।
৫. প্রশিক্ষণটির প্রশাসনিক কার্যক্রম নিয়ন্ত্রন করছে গণিত অলিম্পিয়াড টীম। এক্ষেত্রে প্রাইমারি ডিপার্টমেন্ট আপাতত এতে নাক গলাচ্ছে না। কাজেই যত তদবির করবেন, ততই বিপদ।
৬. প্রত্যেকটি স্টেপ নিয়ম মেনে চলতে হবে।


৭. প্রতিদিন বাড়ির কাজ দেয়। সেগুলো মনোযোগ ও আকর্ষণীয় করে পরেরদিন দেখাতে হবে।
৮. প্রশিক্ষণে প্রত্যেকটি একটিভিটিসে সক্রিয় অংশগ্রহন করতে হবে।
৯. প্রশিক্ষণ শুরু ও শেষে কোনো মুল্যায়ন পরীক্ষা হয় না। তবে সপ্তম দিনে ১০ মিনিটের ডেমো ক্লাস দিতে হয়। সেটার উপর নির্ভর করবে আপনি মাস্টার ট্রেইনার হবেন কিনা!!
১০. প্রশিক্ষণ শেষে ৮০০০/= টাকা সম্মানি পাবেন।
১১. প্রশিক্ষণটি মূলত প্রথম ও দ্বিতীয় শ্রেনির গণিতের উপর।
১২. প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত আটটা পর্যন্ত চলে!!
১৩. প্রশিক্ষণ শেষে একটি ব্যাগ ও মডিউল বই পাবেন।


১৪. অন্যান্য প্রশিক্ষণের মত এটি তাত্ত্বিক নির্ভর নয়। এটি প্রাকটিক্যালি। অর্থাৎ খেলা ও আনন্দের মাধ্যমে গণিত শিক্ষা। এখানে ৮ দিন আপনাকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিশুর মতই শিখতে ও খেলতে হবে।
১৫. আপনি প্রশিক্ষণ শেষে বলতে বাধ্য হবেন যে, আপনি এরকম প্রশিক্ষণ জীবনেও পাননি।
১৬. পূর্বের নেয়া প্রশিক্ষণগুলো অতটা বাস্তবায়নে মনোযোগী না হলেও এই প্রশিক্ষণ শেষে আপনি নিজের মধ্যে একটা দায়িত্ববোধ তৈরি ও সে জায়গা থেকে এটি বাস্তবায়নে আপনি আবেগ আপ্লুত হবেন। এই ৮ দিন আপনাকে তারা ওউন ( own) করতে শেখাবে।।
১৭. প্রশিক্ষণ শেষে আপনিই পারবেন প্রাইমারি শিক্ষার আমূল পরিবর্তন ঘটাতে।।
১৮. আপনাকে গণিত অলিম্পিয়াড টীমে স্বাগতম …..!!!



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন