সপ্তম (৭ম) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যসাইনমেন্ট

 

সপ্তম (৭ম) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যসাইনমেন্ট

সপ্তম (৭ম) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যসাইনমেন্ট

শিরোনামঃ ৩নং বিজ্ঞান অ্যাসাইনমেন্ট


সপ্তম বিজ্ঞান ৫ম সপ্তাহের প্রশ্নগুলো দেখে নিনঃ
প্রশ্ন ১: লাবিব একটি লোহ দন্ড নিয়ে তার একপ্রান্তে মোমবাতির সাহায্যে উত্তপ্ত করল। কিছুক্ষন পর সে দেখল দন্ডটির অপর প্রান্ত গরম হয়ে গেছে এবং থার্মোমিটারের সাহায্যে মেপে দেখল তাপমাত্রা ৫০ ডিগ্রী সেলসিয়াস।
ক) তাপ সঞ্চালন কাকে বলে ?
খ) তাপমাত্রা বাড়লে বায়ুমন্ডলের চাপ কমে যায় কেন?
গ) দন্ডের তাপমাত্রা ফারেনহাইট স্কেলে নির্ণয় কর।
ঘ) উদ্দীপকের আলোকে বস্তুতে কোন পদ্ধতিতে তাপ সঞ্চালিত হয়েছে? বিশ্লেষণ কর।
সংক্ষিপ্ত প্রশ্ন:
১। গরম হ্যারিকেনের চিমনিতে ঠাণ্ডা পানি পড়লে চিমনি ফেটে যায় কেন?


অ্যাসইনমেন্ট শুরু

১ এর ‘ক’ প্রশ্নের উত্তর

কোন বস্তুর বেশি তাপমাত্রার অঞ্চল থেকে কম তাপমাত্রার অঞ্চলের দিকে তাপের গমনকে তাপ সঞ্চালন বলে।

১ এর ‘খ’ প্রশ্নের উত্তর

কোন স্থানের একক ক্ষেত্রফলের উপর বায়ু যে বল প্রয়োগ করে তাই বায়ুচাপ। বায়ু সবদিকে চাপ দেয়। কোনো স্থানের বায়ুচাপ নির্ভর করে সেখানকার তাপমাত্রার উপর। তাপমাত্রা বাড়লে কোনো বদ্ধপাত্রে বায়বীয় পদার্থের চাপ বেড়ে যায়। কিন্তু বায়ুমণ্ডলে তাপমাত্রা বাড়লে বায়ুচাপ কমে যায়। এর কারণ বায়ুমণ্ডল বদ্ধ পাত্র নয়, এটি খোলা । তাপ পেলে বায়ু হালকা হয়ে উপরে উঠে যায় । ফলে বায়ুর ঘনত্ব কমে যায় ও বাযুচাপ কমে যায়। তাই কোনো স্থানে তাপমাত্রা বেড়ে গেলে বায়ুচাপ কমে যায় অর্থাৎ নিম্নচাপের সৃষ্টি হয়।

১ এর ‘গ’ প্রশ্নের উত্তর

Class 7 science 5th week assignment


১ এর ‘ঘ’ প্রশ্নের উত্তর

উদ্দীপকে লৌহ দণ্ডটির মধ্যদিয়ে পরিবহন পদ্ধতিতে তাপ সঞ্চালিত হয়। নিম্নে বিশ্লেষণ করা হলো:-

আমরা জানি যে পদ্ধতিতে পদার্থের অনুগুলো নিজস্ব স্থান পরিবর্তন না করে শুধু স্পন্দন বা কম্পনের মাধ্যমে অনু তার পাশ্ববর্তী অনুকে তাপ প্রদান করে পদার্থের উষ্ণতর অংশ থেকে শীতলতর অংশে তাপ সঞ্চালিত করে সেই পদ্ধতিক পরিবহন বলে। এ পদ্ধতিতে কঠিন পদার্থে তাপ সঞ্চালিত হয়। কঠিন পদার্থের কণাগুলো নিজেরা স্থান পরিবর্তন করতে পারে না। তরা কেবল নিজেদের স্থানে থেকে দুলতে থাকে। কঠিন  পদার্থে গরম কণাগুলো দোল খেয়ে বা কম্পিত হয়ে পাশের ঠাণ্ডা কণাগুলোকে তাপ দিয়ে থাকে। পাশের ঠাণ্ডা কণাটি গরম হয়ে তার পাশের ঠাণ্ডা কণাকে তাপ দেয়। এভাবে কণাগুলো নিজেরা স্থান পরিবর্তন না করে তাপতে এক স্থান তথা গরম স্থান থেকে ঠাণ্ডা স্থানে নিয়ে যায়।

উদ্দীপকে একটি লৌহ দণ্ডের একপ্রান্তে মোমবাতির সাহায্যে উত্তপ্ত করলে অপর প্রান্তটি গরম হয়ে যায়।লৌহ একটি কঠিন পদার্থ এবং এটি একটি ধাতব পদার্থ তাই দণ্ডের যে প্রান্তে আগুনের মধ্যে থাকে সেই অংশের অনুগুলো আগুন থেকে তাপ গ্রহণ করে নিজের অবস্থান থেকে  স্পন্দিত হতে থাকে। এই স্পন্দন বা কম্পনের মাধ্যমে উত্তপ্ত অনুগুলো পাশ্ববর্তী শীতল অনুগুলোকে তাপ প্রদান করে সেগুলো উত্তপ্ত হয়ে আবার তার পাশ্ববর্তী কণাকে তাপ সঞ্চালিত করে  এভাবে পরিবহন পদ্ধতিতে লৌহ দণ্ডে তাপ সঞ্চালিত হয়।

সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর

আমারা জানি কাঁচ হলো একটি তাপ কুপরিবাহক পদার্থ। এই কুপরিবাহক কাঁচ নামক পদার্থ দিয়েই হ্যারিকেনের  চিমনি তৈরি। হ্যারিকেনের শিখার তাপে চিমনি অর্থাৎ কাঁচ উত্তপ্ত হয়ে প্রসারিত হয়। যখন এ গরম চিমনির উপর ঠান্ডা পানি পড়ে তখন চিমনির বাইরের অংশ সঙ্কুচিত হয় কিন্তু ভিতরের অংশ একই সময়ে সঙ্কুচিত হতে পারে না। এ অসম সঙ্কোচনের ফলে গরম হ্যারিকেনের চিমনির উপর ঠান্তা পানি পড়লে চিমনি ফেটে যায়।

আরো দেখুনঃ


সপ্তম (৭ম) বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যসাইনমেন্ট

Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন