২য় সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর ২০২১। class 6 bgs assignment 2021

২য় সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর ২০২১। class 6 bgs assignment 2021

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর ২য় সপ্তাহ ২০২১ পেতে তোমরা গুগলে সার্চ করেছো ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় লিখে। তোমাদের সার্চে হয়তো অনেকগুলো সাইটের লিংক এসেছে কিন্তু তোমরা ষষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান খুজতে বিডি প্রাইমারি ওয়েবসাইটে এসেছো। 

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এর ন্যায় সকল তোমাদের পরবর্তি ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর ও তোমরা এখানে পাবে।

আরো পড়ুনঃ 


তোমাদের অনেকেই আমাদের ফোন দিয়েছে এবং অ্যাসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর দেওয়ার জন্য বলেছে। তাই আমরা তোমাদের ষষ্ঠ শ্রেণির ১ম অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর সমাধান প্রকাশ করলাম।

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২১ টি লেখার সময় তোমাদের মনে রাখাতে হবে ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের উপর একটি সচিত্র পোস্টার তৈরি করতে হবে। তাই এই সময়গুলো সম্পর্কে ভালো জ্ঞান না থাকলে তোমরা ভালো লিখতে পারবেনা।

বাংলাদেশ ও বিশ্বপরিচয় ষষ্ঠ শ্রেণি প্রথম অধ্যায় থেকে কিছু অংশ তোমরা নিচে পারো। এভাবে ১০ অধ্যায় পর্যন্ত সবগুলো অধ্যায় থেকে নিতে হবে। তবে এভাবে প্রত্যেক অধ্যায় থেকে নিয়ে অ্যাসাইনমেন্ট লেখা সম্ভব নয়। তাদের তোমাদের সুবিধার্তে ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর এর একটি নমুন উত্তর নিচে দেওয়া হল। 

প্রত্যেককে বলব তোমরা আগে বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৬ষ্ঠ শ্রেণী এসাইনমেন্ট প্রশ্নগুলো ভালো করে পড়ে নেবে।

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহ প্রশ্ন ২০২১

শ্রেণিঃ ষষ্ঠ
বিষয়ঃ বাংলাদেশ ও বিশ্বপরিচয়
অ্যাসাইনমেন্ট ক্রমঃ অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১
অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ ১ম অধ্যায়: বাংলাদেশের  ইতিহাস।

পাঠাসূ্চিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর ও বিষয়বস্তুঃ

  • পাঠ- ১৩ ২: বাংলাদেশের মুক্তিযুদ্ধ
  • পাঠ- ৩, ৪ ও ৫: বাংলাদেশে মানব বসতি ও রাজনৈতিক ইতিহাস
  • পাঠ- ৬: প্রাচীন বাংলাদেশের গৌরব:সমাজ, অর্থনীতি, ধর্ম
  • পাঠ- ৭: প্রাচীন বাংলাদেশের গোরব: বিনোদন সংস্কৃতি, স্থাপত্য, ভাশ্কর্য ও চিত্রকলা
  • পাঠ- ৮: প্রাচীন বাংলাদেশের গৌরব: ভাষা, সাহিত্য, শিক্ষা
  • পাঠ- ৯: মধ্যযুগে বাংলাদেশ
  • পাঠ- ১০: আধুনিক যুগে বাংলাদেশ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ 

১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের উপর একটি সচিত্র পোস্টার তৈরি কর।

নির্দেশনাঃ

১। আন্দোলনের সময়কাল ধারাবাহিকভাবে উল্লেখ করবে।

২। বঙ্গবন্ধুর ছবি নিজ হাতে একে/পেপার কাটিং থেকে/ইন্টারনেট থেকে সংযোজন করবে।

৩। বিভিন্ন আন্দোলনের ছবি যে কোনো মাধ্যম থেকে সংগ্রহ করে প্রতিটি আন্দোলনের পাশে সংযোজন করবে।

মূল্যায়ন রুব্রিক্সঃ

অতি উত্তমঃ

  • ১। বিষয় বন্তু সঠিক ও ধারাবাহিক
  • ২। তথ্য ও ধারণা বিষয়বস্তুর সাথে সঙ্গতিপূর্ণ
  • ৩। লক্ষণীয়মাত্রার নিজস্বতা ও সৃজনশীলতা

উত্তমঃ

  • ১। অধিকাংশ ক্ষেত্রে বিষয়বন্তু সঠিক ও ধারাবাহিক
  • ২। তথ্য ও ধারণা বিষয়বস্তুর সাথে অধিকাংশ ক্ষেত্রেই সঙ্গতিপূর্ণ
  • ৩। আংশিক নিজন্বতা ও সৃক্জনশ্লীলতা

ভালোঃ

  • ১। বিষয়বস্তুর সঠিকতা থাকলেও ধারাবাহিকতার অভাৰ
  • ২। তথ্য ও ধারণা আংশিক সঙ্গতিপূর্ণ
  • ৩। সামান্যমাত্রায় নিঙ্জন্তা ও সৃজনশীলতা

অগ্রগতি প্রয়োজনঃ

  • ১। বিষয়বস্তুর সহিকতা ও ধারাবাহিকতার অভাব
  • ২। তথ্য ও ধারণার সঙ্গতির অভাব
  • ৩। নিজস্বতা ও সুজনশীলতার অভাব


৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২য় সপ্তাহ ২০২১
৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২য় সপ্তাহ ২০২১

তোমরা যারা ষষ্ঠ শ্রেনির শিক্ষার্থী তারা উত্তরটি ভালো করে একবার পড়ে নেবে তার পর লেখা শুরু করবে। সর্ব্বোচ্চ মার্ক পেতে ছবিগুলো অবশ্যই সংযোজন করবে। হাতে আঁকিয়ে অথবা ডাউনলোড করে। ডাউনলোড লিংক ছবির পাশে দেওয়া থাকবে।

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর ২০২১

অ্যাসাইনমেন্ট শুরু

***মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধ (১৯৫২-১৯৯৭১)***

বঙ্গবন্ধ ছবি হাতে আঁকা


ভাষা আন্দোলন (১৯৫২)

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর মূখ্য উপস্থিতি না থাকলেও আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন চিঠির মাধ্যমে। ১৯৫২ সালে ভাষা আন্দোলোনের সময় বঙ্গবন্ধ ছিলেন জেলে। তিনে সেখান থেকে ভাষা আন্দোলন কে বেগবান করার জন্য কাঁচামাল যুগিয়েছেন। ১৯৪৭ সালের ৬ ও ৭ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত পূর্ব পাকিস্তানের কর্মী সম্মেলনে গণতান্ত্রিক যুবলীগ গঠিত হয়। এর আগে ১৯৪৮ সালে ৬ ও৭ সেপ্টেম্বর ভাষা বিষয়ক কিছু প্রস্তাব গৃহীত হয়। সম্মেলনের কমিটিতে গৃহীত প্রস্তাবগুলো পাঠ করেছিলেন সেদিনের ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান।। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি রাষ্ট্রতাষাকে বাংলা করার জন্য ছাত্ররা একত্রিত হয়ে মিছিল বের করে। সেই মিছিলে পাক বাহিনির গুলিতে রফিক, সালাম, বরকত, জববারসহ আরো অনেকে শহীদ হয়। তিনি জেলে বসে সেই শোক পালন করেন।

যুক্তফ্রন্ট নির্বাচন (১৯৫৪)

বাঙালী জাতীর স্বরনীয় দিনগুলোর  মধ্যে যুক্তফ্রন্টের নির্বাচন অন্যতম। ঐ দিন যুক্তক্রন্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করে যেটা ছিলো ১৯৫৪ সালে ১০ই মার্চ পাকিস্তানের সাধারণ নির্বাচন। কিন্তু পাকিস্তান শাষকগোষ্ঠী বাঙালির এই আধিপত্য মেনে নিতে পারেনি। মাত্র আড়াই মাসের মধ্যে তারা নির্বাচনকে বয়কট করে।। এই নির্বাচনের পর বঙ্গবন্ধুকে ৭ মাস কারাবন্ধি করে রাখা হয়েছিল।

৬ দফা আন্দোলন (১৯৬৬)

আমরা সকলেই জানি বাংলাদেশের মুক্তির সনদ হচ্ছে এই ৬ দফা দাবি। আর এই স্বর্ণাক্ষরে লেখা ৬ দফা দাবিটি পেশ করেছিলেন আমাদের প্রাণ প্রিয় নেতা বঙ্গবন্ধ শেখ মুজিবর রহমান। ১৯৬৫ সালে পাকভারত যুদ্ধের সময়কালে পূর্ব বাংলা সম্পূর্ণভাবে অরক্ষিত ছিল। স্পষ্ট হয়ে ওঠে পাকিস্তানের সামরিক শাসকগণ নিরাপত্তা ব্যবস্থার ন্যুনতম উন্নতি করার প্রচেষ্টা গ্রহণ করেনি। বাঙালিদের প্রতি জাতিগত এই বৈষম্যের বাস্তব চিত্র উঠে আসে ১৯৬৬ সালের ৫ই ফেব্রুয়ারী লাহোরে আহত “সর্বদলীয় জাতীয় সংহতি সম্মেলন" শেখ মুজিবর রহমান ৬ দফা দাবী উপস্থাপন।

গণ অভ্যুত্থান (১৯৬৯)

গণ অভ্যুত্থান (১৯৬৯)

পাকিস্তানী সামরিক শাসন উৎখাতের লক্ষ্যে ১৯৬৯ সালের ২৪ জানুয়ারি সংগ্রামী জনতা শাসকগোষ্ঠীর দমন-পীড়ন ও সান্ধ্য আইন ভঙ্গ করে মিছিল বের করে। মিছিলে পুলিশের গুলিবর্ষণে মতিউর ও রুস্তম শহীদ হন। প্রতিবাদে সংগ্রামী জনতা সেদিন সচিবালয়ে আইয়ুব মোনায়েম চক্রের দালাল, মন্ত্রী, এমপিদের বাড়িতে এবং তাদের মুখপত্র পাকিস্তান অবজারভারে আগুন লাগিয়ে দেয়। জনগণ আইয়ুব গেটের নাম পরিবর্তন করে আসাদ গেট নামকরণ করেন। গণ অভ্যুত্থানের জোয়ারে আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে প্রধান আসামি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব আসামিকে মুক্তি দিতে বাধ্য হয়।

সাধারণ নির্বাচন (১৯৭০)


বাঙালী জাতীয় জীবনে আরো একটি উল্লেখযোগ্য দিন সাল হলো ১৯৭০। ১৯৬৯ সালের মার্চ মাসের ২৫ তারিখ দেশে সামরিক শাসন জারির মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা হস্তান্তর হলেও সামরিক সরকার গণ-দাবিকে উপেক্ষা করার মত শক্তি সঞ্চয় করতে পেরেছিলোনা । তাই প্রধান সামরিক আইন প্রশাসক জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খান সারা দেশে এক ব্যক্তি এক ভোটের নীতিতে সাধারণ নির্বাচন দিতে বাধ্য হন। ৭ই ডিসেম্বর '৭০ থেকে ১৯শে ডিসেম্বর' ৭০ এর মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে তফসিল ঘোষণা করা হয় এবং শান্তিপূর্ণভাবে দেশব্যাপী এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণ ৬ দফা ও বাঙালি জাতীয়তাবাদের পক্ষে প্রদান করে। ই নির্বাচন বঙ্গবন্ধুর নেবে আওয়ামীলীগ জাতীয় পরিষদে ৩১০ আসনের মধ্যে ১৬৭ আসনে জয়লাভ করে নিরক্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রীয় সরকার গঠনের ম্যাজেন্ডা লাত করে। নির্বাচনে জয়লাভের পর পাকিস্তানের সামরিক সরকার গঠনে মত দিতে অস্বীকার করেন। 

মুক্তিযুদ্ধ (১৯৭১)
মুক্তিযুদ্ধ বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা। এই গৌরবময় ঘটনা ঘটার গতি বৃদ্ধি পায় ১৯৭১ সালের বঙ্গবন্ধর ৭ই মার্চের ভাষণের মধ্য দিয়ে। সেই ঐতিহাসিক ভাষণের মাধ্যমে বাঙালী জাতীর মানুষের রক্ত গরম হয়ে ওঠে এবং বর্বব পাকিস্তান বিরুদ্ধে আন্দোলন বেগবান করে। ১৯৭১ সালের ২৫ মার্চ সেই কালো রাতের কথা বাঙালী কখনো ভুলবেনা। ২৬ মার্চ শুরু হয় সেই রক্তক্ষয়ী যুদ্ধ। আর এই যুদ্ধের জন্য স্বাধীনতার ঘোষনা দেন বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবর রহামান। তাই কবি বলেছেন ”যতদিন রবে পদ্মা যমুনা গৌরী মেধনা বহমান, ততদিন রবে কীর্তি তোমার শেখ মুজিবর রহমান”।

অ্যাসাইনমেন্ট শেষ

৬ষ্ঠ শ্রেণীর  শিক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু গুরুত্বপূর্ণ একটি কথা বলতে চায় সেটা তোমরা অনেকেই প্রশ্নগুলো না পড়ে উত্তর লেখা শুরু করে দাও। প্রশ্নে কিন্তু অনেক নির্দেশনা দেওয়া থাকে।
যেমন বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৬ষ্ঠ শ্রেণী এসাইনমেন্টে বলা হয়েছে ”বঙ্গবন্ধুর ছবি নিজ হাতে একে/পেপার কাটিং থেকে/ইন্টারনেট থেকে সংযোজন করবে”  এবং  বিভিন্ন আন্দোলনের ছবি যে কোনো মাধ্যম থেকে সংগ্রহ করে প্রতিটি আন্দোলনের পাশে সংযোজন করবে।

ষষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা তোমরা তোমাদের অ্যাসাইনমেন্টগুলোর উত্তর পেতে নিচের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো অথবা নিচের গ্রুপে জয়েন কর। আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।
আমাদের ইউটিউব লিংক

ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)

assignment all class (6-9)📝📝

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন