সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর ২য় সপ্তাহ ২০২১। class 7 bgs assignment 2021

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর ২য় সপ্তাহ ২০২১। class 7 bgs assignment 2021

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২১ এর ২য় সপ্তাহ প্রশ্নগুলো তোমরা পেয়েছো। প্রশ্ন পাওয়ার পর তোমরা  ২য় সপ্তাহ সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান লিখে গুগলে সার্চ দিয়েছো। সার্চ দিয়ে তোমরা ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ এর অনেকগুলো উত্তরের সাইট পেয়েছো। 

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এর উত্তর তোমরা তোমাদের খাতায় লেখার আগে অবশ্যই প্রশ্নগুলে পড়ে নিবে। ক্লাস সেভেন অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এর প্রশ্নগুলো পড়ার পর এর উত্তরটা ভালো করে পড়ে নিবে। তারপর তোমাদের মনের মাধুরি মিশিয়ে বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৭ম শ্রেণি এসাইনমেন্ট এর উত্তর লেখা শুরু করবে। 

২য় সাপ্তাহ ২০২১ সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টটি মূলত ভাষা আন্দোলন নিয়ে। তাই তোমাদের ভাষা আন্দোলন নিয়ে লেখার জন্য ভাষা আন্দোলন সম্পর্কে ভালো করে জানতে হবে। এজন্য তোমার তোমাদের সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় গাইড বইটি দেখতে পারে। এবং ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ১ম অধ্যায় দেখতে পারো।

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর উত্তর লেখার সময় তোমরা প্রতিটা সাল ও তারিখ ভালো করে স্পষ্ট করে লিখবে। নতুবা তোমরা অতি উত্তম পাবেনা।

২০২১ সালের ২য় সপ্তাহের সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বাদেও সপ্তম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট এর উত্তর লিখতে হবে।

আরো পড়ুনঃ

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২১

শ্রেণি: ৭ম
বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয়
অ্যাসাইনমেন্ট ক্রমঃ  এ্যাসাইনমেন্ট নং-০১

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ প্রথম: বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ

পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ
  • পাঠ-১: রাষ্ট্রভাষা আন্দোলন;
  • পাঠ-২: যুক্তফ্রন্ট;
  • পাঠ-৩: ছয় দফা আন্দোলন;
  • পাঠ-৪: ঐতিহাসিক আগরতলা মামলা (রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য);
  • পাঠ-৫: ঊনসত্তরের গণঅভ্যুত্থান;
  • পাঠ-৬: ১৯৭০ সালের সাধারণ নির্বাচন;
  • পাঠ-৭ ও ৮: পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে বৈষম্য;
এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ
  • ১. ভাষা আন্দোলনের ঘটনাবলি ধারাবাহিকভাবে লেখ। তোমাদের বিদ্যালয়ে সর্বশেষ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কীভাবে পালন করা হয়েছিল তার একটি পর্যায়ক্রমিক বর্ণনা দাও।
এই নির্ধারিত কাজটি করার সময় নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনায় নিতে হবে-
  • ১. ১৯৪৭ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত ভাষা আন্দোলন সংগঠনের সঠিক ঘটনাবলি তুলে ধরবে।
  • ২. স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের অনুষ্ঠান পালনের অভিজ্ঞতা তুলে ধরবে।
মুল্যায়ন রুবিক্সঃ

ক. অতি উত্তমঃ
  • ১. শিক্ষার্থী ভাষা আন্দোলন সংগঠনের নির্ভুল ধারাবাহিক তথ্য প্রদান করবে
  • ২. বাংলাকে রাষ্ট্রভাষা করার ইতিহাস নির্ভুলভাবে প্রদান করবে
  • ৩. নির্ধারিত কাজটি সুগঠিত, নির্ভুল বানান ও বাক্যে লেখা হবে
class 7 bgs assignment answer 2021

খ. উত্তমঃ
  • ১. শিক্ষার্থী ভাষা আন্দোলন সংগঠনের আংশিক নির্ভুল ধারাবাহিক তথ্য প্রদান করবে
  • ২. বাংলাকে রাষ্ট্রভাষা করার ইতিহাস আংশিক নির্ভুলভাবে প্রদান করবে
  • ৩. নির্ধারিত কাজটি সুগঠিত, নির্ভুল বানান ও বাক্যে লেখা হবে
গ. ভালোঃ
  • ১. শিক্ষার্থী ভাষা আন্দোলন সংগঠনের কিছু ভুল তথ্য প্রদান করবে
  • ২. বাংলাকে রাষ্ট্রভাষা করার ইতিহাস আংশিক ভুল তথ্যে প্রদান করবে
  • ৩. নির্ধারিত কাজটি আংশিক সুগঠিত, কিছু বানান ও বাক্যে ভুল লেখা হলে
ঘ. অগ্রগতি প্রয়োজনঃ  
  • ১. শিক্ষার্থী ভাষা আন্দোলন সংগঠনের সঠিক তথ্য অনুপস্থিত;
  • ২. বাংলাকে রাষ্ট্রভাষা করার ইতিহাস আংশিক ভুল তথ্যে প্রদান;
  • ৩. নির্ধারিত কাজটি কিছু বানান ও বাক্যে ভুল লেখা থাকলে;
৭ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট  ২০২১
৭ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট  ২০২১

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান লেখার আগে প্রশ্নের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ অংশটি পড়ে আসবে। তাহলে সঠিক উত্তর লিখতে সহজ হবে। 

ভাষা আন্দোলনের ঘটনাবলি ধারাবাহিকভাবে লিখতে হবে এবং তোমাদের বিদ্যালয়ে সর্বশেষ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কীভাবে পালন করা হয়েছিল তার একটি পর্যায়ক্রমিক বর্ণনা দিতে হবে। লক্ষ রাখতে হবে যেন ১৯৪৭ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত ভাষা আন্দোলন সংগঠনের সঠিক ঘটনাবলি উঠে আসছে কিনা এবং নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের অনুষ্ঠান পালনের তথ্য নিজের ভাষায় লিখবে।

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর ২০২১

অ্যাসাইনমেন্ট শুরু

***ভাষা আন্দোলনের ধারাবাহিক ঘটনাবলি***

 ১৯৪৭ সালে উপমহাদেশে ব্রিটিশ শাসনের অবসান ঘটে এবং ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। স্বাধীনতার পরপরই পাকিস্তানের রাষ্ট্রভাষা কি হবে এ নিয়ে প্রশ্ন দেখা দেয়। ভাষা ও ধর্ম নিয়ে তৈরি হয় দ্বি-জাতি তত্ব। আর এই দ্বি-জাতি তত্তের প্রবক্তা ছিলেন মোহাম্মদ আলী জিন্নাহ | তিনি স্বাধীনতার কয়েকদিন পরে গণপরিষদে বললেন, " মুসলিম, হিন্দু,বৌদ্ধ,খ্রিষ্টান কিংবা পান্জাবি-বাঙালি-সিন্ধি-পাখতুন পরিচয় ভুলে সবাইকে এখন এক পাকিস্তানি হতে হবে।" উর্দুর উপর জোর এবং অন্যান্য ধর্ম, ভাষা-সংস্কৃতি: বিরুদ্ধে অবস্থান নেয়। কিন্তু তৎকালীন বাঙালিরা তা মেনে নেন নি। ভাষাবিদ ড. মোহাম্মদ শহিদুল্লাহ এবং অন্যান্য ভাষাবিদ ও সাহিত্যিকরা এর প্রতিবাদে এগিয়ে আসেন | এক ভাষণে শহিদুল্লাহ বলেন “আমরা হিন্দু মুসলিম যেমন সত্য, তার চেয়ে বেশি সত্য আমরা বাঙালি " তাই বাঙালি সমাজ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি করে। কিন্তু পাকিস্তান সরকার উর্দুকে রার্ষ্ট্রভাষা করার ষড়যন্ত্র করে। 

১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ছাত্র শিক্ষক সমাবেশে মোহাম্মদ আলী জিন্নাহ ঘোষণা করেন " পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হবে উর্দু”  এ কথা শোনার সাথে উপস্থিত ছাত্ররা " না না না " ধ্বনিতে প্রতিবাদ জানায় সাথে শিক্ষকরাও এর প্রতিবাদ জানায় । কারণ পাকিস্তানের তৎকালীন জনসংখ্যা ছিল ৬ কোটি ৯০ লক্ষ যার মধ্যে বাঙালি ৪ কোটি ৪০ লক্ষ | তাই বাঙালিরা বাংলাকে রাষ্ট্রভাষা করার বিষয়ে অনড় থাকে। তাই ছাত্রদের নিয়ে গড়ে উঠে সর্বদলীয় সাংগ্রাম পরিষদ। সংগঠনটির নেতৃতে হলেন কাজী গোলাম মাহবৃব গাজিউল হক, আবদুল মতিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রমুখ।

১৯৪৮ সালের ১১ই মার্চ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সারাদেশে হরতাল ডাকা হলে অলি আহাদ, শেখ মুজিবুরসহ বেশিরভাগ নেতা গ্রেফতার হয় কিনতু এরপরেও আন্দোলন থেমে থাকে নি। আন্দোলন আরও তীব্র হয়। অবশেষে আন্দোলনটি চূড়ান্ত রুপ লাভ করে ২১শে ফেব্রুয়ারী ১৯৫২। সেদিন ছাত্রদের আন্দোলনে বাধা দিতে মৃখ্যমন্ত্রী নুরুল হক ১৪৪ ধারা জারি করেন কিন্তু ছাত্রসমাজ তা মেনে নেন নি, তারা আন্দোলন করবেই । 

আবদুল মতিন ও গাজীউল হকের নেতৃত্বে ছাত্র-ছাত্রীরা ঢাকা বিশ্ববিদালিয়ের মেডিকেলের সামনে তাদের আন্দোলন শুরু করে । আন্দোলন একটু সামনে এগুতেই পাকিস্তান বাহিনী আক্রমণ করে নিহত হয় সালাম, রফিক , বরকতসহ অনেকে । কিন্তু এ বর্বরতার পরেও ছাত্র সমাজ চুপ করে বসে থাকে নি। পরের দিন আবার শুরু করে আন্দোলন: মারা যায় ভাষা সৈনিক শফিউর রহমান এবং ৯ বছরের কিশোর অলিউল্লাহ্‌। এভাবেই হার না মেনে জয়ের আশায় ভাষার জন্য আন্দোলন চলতেই থাকে। কারণ তারা জানত বাঙালি জাতি কখনো হারতে জানে না। বিজয় একদিন আসবেই। অবশেষে সেই সময় আসলো। পাকিস্তান সরকার ১৯৫৬ সালে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দিল।  আর এভাবে এত বছরের সংগ্রামের ফল পাওয়া গেল।

***আমাদের বিদ্যালয়ে মাতৃভাষা দিবস পালন***

২০২০ সালের মার্চ মাস থেকে আমাদের দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোনো জাতিয় দিবস আগের মত জাক জমক ভাবে পালন করার কোনো নির্দেশনা ছিলোনা। তাই করোনা ভাইরাসের কারণে আমাদের বিদ্যালয়ে এ বছর মাতৃভাষা দিবস সেইভাবে পালন করা সম্ভব হয় নি। তবে কিছু কার্যক্রম সামাজিক দুরুত্ব বজায় রেখে পালন করা হয়েছে। আমাদের বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও  সহকারী শিক্ষকরা শহীদ মিনারে গিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সকলে। তারপর শিক্ষকরা বিদ্যালয়ে ফিরে আসে। সকাল ১০:০০ ঘটিকায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সামাজিক দুরুত্ব বজায় রেখে। সেখানে সকলে মুখে মাস্ক ব্যবহার করে। এবংস্বাস্থ্যবিধি মেনে চলে। বিদ্যাললে হাত ধোয়ার পর্যাপ্ত পানি রাখা হয়। উক্ত আলোচনা অনুষ্ঠানে সকল শিক্ষার্থী উপস্থিত হতে দেওয়া হয়নি কিছু সংখ্যাক শিক্ষার্থী নিয়ে আলোচনা অনুষ্ঠান করা হয়। সেখানে আমরা সপ্তম শ্রেনির কয়েকজন উপস্থিত ছিলাম। উক্ত আলোচনা অনুষ্ঠানে শিক্ষকরা ভাষা আন্দোলনের পটভূমি বিস্তারিত ব্যাখ্যা করেন। আলোচনা অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদর মধ্যে সীমিত পরিসরে চিত্রাঙ্কন, ও রচনা প্রতিযোগীতার আয়োজন করা হয়। চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতা শেষে ভাষা শহীদদের মাগফেতার কামনা করে একটি দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে আমাদের বিদ্যালয়ের ধর্মিয় শিক্ষক দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন। এবং দোয়া অনুষ্ঠানের সমাপ্তির মধ্য দিয়ে আমাদের সর্বশেষ মাতৃভাষা দিবস পালন শেষ হয়।

অ্যাসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর এর উপরের অংশটুকু তোমরা সুন্দর করে খাতায় লিখলে অতি উত্তম পাবে বলে আশা করা যায়। তবে মাতৃভাষা দিবস পালন অংশটি নিজের মত করে লিখলে ভালো হয়। 

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২১

সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর ন্যয় অন্যান্য অ্যাসাইনমেন্টের উত্তর পেতে আমাদের ফেজবুক পেজে  লাইক দিয়ে রাখো এবং গ্রুপে জয়েন কর। সেই সাথে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব করে রাখো।

আমাদের ইউটিউব লিংক

https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag

ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)

https://web.facebook.com/shomadhan.net

assignment all class (6-9)📝📝

https://web.facebook.com/groups/287269229272391


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন