(৮ম) অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ১ম সপ্তাহ ২০২১ প্রশ্ন ও সমাধান

(৮ম) অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ১ম সপ্তাহ ২০২১ প্রশ্ন ও সমাধান

অষ্টম শ্রেণির এসাইনমেন্ট বাংলা ১ম সপ্তাহ ২০২১ এর সমাধান ১০০ ভাগ নির্ভূলভাবে পোস্ট করা হলো। ৮ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা অ্যাসাইনমেন্ট ২০২১ সহ সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এই সাইটে প্রকাশ করা হবে।

সকল এসাইনমেন্ট পেতে এই সাইটের ফেজবুক পেজে লাইক দিত এখানে ক্লিক করুন।

অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ১ম সপ্তাহ ২০২১ প্রশ্ন


এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ
  • এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১
অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ
  • গদ্য (গল্প)
পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

কেস স্টাডি:

 রিনা ও মলি স্কুলে নতুন বই আনতে গিয়েছে। বই নিয়ে বের হওয়ার সময় তারা স্কুলের মাঠে একটি দামি মােবাইল ফোন পেল। তারা তাদের সহপাঠী রনির সাথে বিষয়টি নিয়ে আলােচনা করে। তারা সিদ্ধান্ত নেয় যে, ফোনের প্রকৃত মালিককে এটি ফেরত দেবে। কোন প্রক্রিয়ার মাধ্যমে তারা প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহের বর্ণনা।


এ্যাসাইনমেন্ট সম্পর্কিত নির্দেশনাঃ

১। পড়ে পাওয়া’ গল্পটি ভালাে করে পাঠ করবে এবং গল্পের বাদল, বিধু, সিধু, তিনুরা সততা ও বুদ্ধিমত্তার দ্বারা যেভাবে বাক্সটি প্রকৃত মালিককে ফেরত দিয়েছিল, সেই অভিজ্ঞতার আলােকে অ্যাসাইনমেন্টটি তৈরি করবে।

মূল্যায়ন রুব্রিক্স: 

ক. অতি উত্তম: 

  1. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা,
  2. তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি বিষয়ক সাথে সঙ্গতিপূর্ণ;
  3. লেখায় লক্ষ্যণীয় মাত্রায় নিজস্বতা সৃজনশীলতা;
  4. সার্থক বাক্যের যথাযথ প্রয়ােগ;

খ. উত্তম:

  1. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা,
  2. তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি বিষয়ব সাথে সঙ্গতিপূর্ণ;
  3. লেখায় সামান্য মাত্রায় নিজস্বতা সৃজনশীলতা;
  4. সার্থক বাক্য ব্যবহারে ঘাটতি;

গ. ভালাে

  1. বিষয়বস্তুর সঠিকতা থাক ধারাবাহিকতার অভাব,
  2. লেখায় তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত বিষয়বস্তুর সাথে আংশিকভাবে সঙ্গতিপূর্ণ;
  3. লেখায় সামান্য মাত্রায় নিজস্বতা সৃজনশীলতা;
  4. সার্থক বাক্য ব্যবহারে ঘাটতি;

ঘ. অগ্রগতি প্রয়ােজন: 

  1. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিক অভাব;
  2. লেখায় তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্য বিষয়বস্তুর সাথে সঙ্গতিপূর্ণ নয়;
  3. লেখায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব;
  4. সার্থক বাক্য ব্যবহারে ঘাটতি;

অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ১ম সপ্তাহ ২০২১ সমাধান

শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলা হচ্ছে, তোমরা যদি সামান্য কিছু পরিবর্তন করে লিখতে পারো, তবে ভালো হয় এবং অতি উত্তম পেতে সহায়তা হয়।

অ্যাসাইনমেন্ট শুরু


[ মোবাইল ফোনটি প্রকৃত মালিককে ফেরত দেওয়ার পক্রিয়া ]

রিনা ও মলি স্কুলে নতুন বই আনতে সিয়ে মাঠে একটি মোবাইন পড়ে পেল। তারা বিষয়টি তাদের বন্ধু রনিকে জানায়। মোবাইল ফোনের প্রকৃত মালিককে মোবাইল ফোনটি ফিরিয়ে দেওয়ার জন্য তাদেরকে করেকটি ধাপে কাজ করতে হবে। ধাপগুনো আমরা বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের  “পড়ে যাওয়া" গল্পের বাদল, বিধু, সিধু, ও তিনুরা কুড়িয়ে পাওয়া একটি বক্স সততা ও বুদ্ধিমত্তার দ্বারা ফিরিয়ে দেওয়ার জন্য যে ধাপগুলো অনুসরণ করেছে তার আলোকে করতে হবে। নিচে সেই ধাপগুলো আলোচনা করা হলোঃ

⇒ মিটিং করাঃ

প্রথমেই কীভাবে মোবাইল ফোনটি মালিকের কাছে পৌঁছানো যায় তার জন্য একটি মিটিং দিতে হবে। সেখানে সবাই বসে কীভাবে কাজ করা যায় তার একটি সুন্দর পরিকল্পনা করতে হবে। এবং একটি লিখিত খসড়া তৈরি করতে হবে।

⇒ মাইকে বা উচ্চস্বরে প্রচারঃ

 বিদ্যালয়ে যদি কোনো হ্যান্ড মাইক থেকে থাকে তবে সেই মাইকে মোবাইল হারানোর খবরটি প্রচার করতে হবে। এবং যার মোবাইল হারিয়েছে তাকে বিদ্যালয়ে যোগাযোগ করার জন্য বলতে হবে। আর যাদ মাইক না থাকে তাহলে উচ্চস্বরে হারানো মোবাইল পাওয়ার কথা বলতে হবে।

⇒ পোস্টার লিখনঃ

হারানো বিজ্ঞপ্তি, একটি মোবাইল পাওয়া গেছে লিখে বড় করে করেকটি পোস্টার লিখতে হববে। লেখাগুলো বড় ও সুন্দর হতে হবে যেন সবাই বুঝতে পারে। পোস্টারগুলো বিদ্যালয় ও বিদ্যালয়ের বাহিরের কিছু যায়গায় লাগিয়ে দিতে হবে যেখানে সবার চোঁখ পড়ে।

⇒ মোবইল থেকে নম্বর বের করে কল দেওয়াঃ

কুড়িয়ে পাওয়া মোবইলের কন্টাক নাম্বারের লিস্ট থেকে পরিচিত কাউকে কল দিয়ে  মোবইলটির প্রকৃত মালিকের পরিচয় জানা যেতে পারে। যদি জানা যায় তাহলে তাকে খবর দেওয়ার কথা বলতে হবে।

⇒যাচাই-বাছাই করাঃ

মোবাইল পেয়েছে জেনে যে কেউ ছলচাতুরী করে মোবাইল নেওয়ার চেষ্টা করতে পারে। তাই মোবাইলের খোঁজে কেউ আসলে তাকে ভালো করে জিজ্ঞাসা করতে হবে। এবং নিচের প্রশ্নগুলো করতে হবে।
  • মোবাইলের নাম কি?
  • মোবাইলের নম্বর কত?
  • মোবাইলের রং কেমন?
  • মোবাইলের মডেল কত?

⇒ মোবাইল ফেরতঃ

কারো বর্ণনা বা প্রশ্নের উত্তর যদি পূর্ণাঙ্গ মিলে যায় তাহলে তাকে মোবাইল ফোনটি ফেরত দিতে হবে। তবে সবকিছু ভালো ভাবে জিজ্ঞাসা করে নিশ্চিত হতে হবে।

⇒ লিখিত রাখাঃ

প্রকৃত মালিক যে মোবাইল বুঝে পেয়েছে এটা লিখিত আকারে লিখে দিতে হবে। এবং তার স্বাক্ষর করে নিতে হবে যাতে প্রমাণ থেকে যায় যে সে মোবইলটি হাতে পেয়েছে।

*** উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে তারা সহজেই মোবাইন ফোনটির প্রকৃত মালিককে মোবাইন ফোনটি ফেরত দিতে পারবে। ***


অ্যাসাইনমেন্ট শেষ

৮ম শ্রেণির বাংলা বিষয়ের মত সকল বিষয়ের এসাইনমেন্ট দ্রুত পেতে নিচের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখুন অথাবা নিচের লিংক থেকে এসাইনমেন্ট গ্রুপে জয়েন করুন।




3 মন্তব্যসমূহ

  1. In the diagram above have the ability to|you presumably can} see a representation of a 5 reel video slot machine. The participant has a successful mixture of 5 star 1xbet korea symbols; every of these star symbols is animated. Video slots don't have any moving components at all, actually they're all on display screen and are a graphical representation of a slot machine. Because these usually are not mechanical units which means video slots can be much more artistic of their design and gameplay than their mechanical counterparts.

    উত্তরমুছুন
  2. Once an existing object is digitized, we even have the option to modify it earlier than CNC machining printing. DESIGN.You can use 3D modeling software like Blender, SketchUp, AutoCad, SolidWorks, Maya, PhotoShop, ThinkerCad or others to create your own designs. Almost any 3D modeling software can be used to create a 3D printable file. Only for model new 3D printer models I typically use the manufacturers’ personal slicers, as a result of|as a result of} at this time the corresponding profiles in Cura are typically not yet available. The operation of Cura is very beginner-friendly there may be} a|and there's a} very good documentation and many of|and lots of} guides on the Internet. Besides decorative objects, cosplay models, sensible designs for the family or minifigures, might also|you can even} find models on the portals with which you can be able to|which you'll} calibrate your 3D printer.

    উত্তরমুছুন
নবীনতর পূর্বতন