৩য় সপ্তাহের (৯ম) নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১। class 9 agriculture assignment 2021

৩য় সপ্তাহের (৯ম) নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১।

মাধ্যমিকের নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ৩য় সপ্তাহ ২০২১ প্রকাশ পেয়েছে। এই কৃষি শিক্ষা নবম শ্রেণী এসাইনমেন্ট ২০২১ তোমরা আমাদের সাইটে পেয়ে যাবে যা নির্ভূল ও অতি উত্তম পাওয়ার উপযোগী। ২০২১ সালের ৩য় সপ্তহের নবম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্টটি তোমরা তোমাদের খাতায় লিখতে পারবে। 

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা উত্তর লেখার আগে তোমরা কৃষি শিক্ষা সৃজনশীল প্রশ্ন পড়ে নিবে। তোমাদের নবম শ্রেণির কৃষি শিক্ষা গাইড থাকলে সেখান থেকে সাহায্য নিতে পারো। তবে এখানে নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্টের যে উত্তর দেওয়া থাকবে সেটা নমুনা উত্তর হিসেবে পড়ে তোমার নিজের মত করে লিখলে সব থেকে ভালো হবে।

নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ৩য় সপ্তাহ ২০২১

কৃষি শিক্ষা নবম শ্রেণী তোমাদের জন্য ৩য় সপ্তাহের একটি অ্যাসাইনমেন্ট। এই অ্যাসাইনমেন্টটি লেখার সময় তোমরা তোমাদের মুল বইটি ফলো করতে পারো। সেই সাথে নবম-দশম শ্রেণির কৃষি শিক্ষা গাইড ফলো করতে পারো। 

অ্যাসাইনমেন্ট লেখার আগে তোমরা সাধারণত গুগুলো অথবা ইউটিউবে সার্চ দাও। সেক্ষেত্রে দেখা যায় গত বছর অর্থাৎ ২০২০ সালের উত্তর ও চলে আসে। এজন্য তোমরা সার্চ দেওয়ার সময় অবশ্যই ২০২১ কথাটা লিখে সার্চ দেবে তাহলে তোমাদের কাক্ষিত এসাইনমেন্ট যেমন নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা পেতে আর সমস্যা হবেনা।

কৃষি শিক্ষা নবম শ্রেণী এসাইনমেন্ট কিন্তু ৯ম শ্রেণির সবাইকে লেখা লাগবেনা। শুধু মাত্র তোমরা যারা ৯ম শ্রেণিতে কৃষি নিয়েছো শুধু তাদেরই লিখতে হবে। ৯ম শ্রেণিতে সাধারণত ৪র্থ বিষয় হিসেবে কয়েকটি বিষয় নেওয়া যেতে পারে তার মধ্যে  রয়েছে কৃষি শিক্ষা, উচ্চতর গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, অর্থনীতি, চারু ও কারুকলা। তোমরা যারা কৃষি নিয়েছো নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ৩য় সপ্তাহ ২০২১ পোস্টটি শুধুমাত্র তাদের জন্য।

আরো পড়ুনঃ


৯ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট ৩য় সপ্তাহ ২০২১

৩য় সপ্তহের অ্যাসাইনমেন্ট ২০২১ নবম শ্রেণি প্রশ্ন পিডিএফ ডাউনলোড করুন। শ্রেণিঃ সপ্তম

শ্রেণিঃ নবম

বিষয়ঃ কৃষি শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ  এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-০১;

অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: কৃষি প্রযুক্তি;

পাঠ নম্বর ও শিরােনাম/বিষয়বস্তুঃ 

প্রথম পরিচ্ছেদ: ফসল নির্বাচন

  • ১: মাটি ও পরিবেশের বৈশিষ্ট্য অনুযায়ী ফসল নির্বাচন।
  • ২: মৃত্তিকা ভিত্তিক পরিবেশ অঞ্চলের বৈশিষ্ট্য অনুযায়ী ফসল নির্বাচন;

দ্বিতীয় পরিচ্ছেদ : ফসল উৎপাদনের জন্য জমি প্রস্তুতি

  • ১: বিভিন্ন ফসলের জন্য জমি প্রস্তুতি।
  • ২: ভূমি কর্ষণ তথা জমি প্রস্তুত করণের উদ্দেশ্য।

৩য় পরিচ্ছেদ: ভূমি ক্ষয় ও ক্ষয়রােধ;

  • ১: ভূমিক্ষয় ও ভূমি ক্ষয়ের প্রকারভেদ।
  • ২: ভূমি ক্ষয়ের বিভিন্ন দিক, ভুমি ক্ষযের কারণ।
  • ৩: ভূমিক্ষয় রােধের কার্যকরী

এ্যাসাইনমেন্ট এর প্রশ্নঃ

অ্যাসাইনমেন্ট -১: তােমার এলাকার প্রধান প্রধান ফসলের নাম উল্লেখপূর্বক ফসলসমুহ চাষের কারণ ও সেগুলাের জন্য জমি। প্রস্তুতির বিবরণ উল্লেখ করে একটি প্রতিবেদন তৈরি কর।

নির্দেশনাঃ

  • ১. শিক্ষার্থী পাঠ্যপুস্তকের প্রথম অধ্যায়ের প্রথম ও দ্বিতীয় পরিচ্ছেদের ধারণা নিবে;
  • ২. মাতাপিতা বা কৃষকের পরামর্শ নিবে;
  • ৩. প্রয়ােজনে বিষয় শিক্ষক ও ইন্টারনেট এর সহযােগিতা নিবে;
  • ৪. নিজ হাতে অ্যাসাইনমেন্ট লিখবে;

মূল্যায়ন রুব্রিক্সঃ

অতি উত্তম:
১. নির্দিষ্ট এলাকার মাটির প্রকার উল্লেখ করে চাষযােগ্য প্রধান প্রধান ফসলের নাম;
২. উল্লেখিত ফসলগুলাের সাথে সম্পূর্ণ সংগতিপূর্ণ জমি প্রস্তুতির বর্ণনা;
৩. লেখায় লক্ষনীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা;
উত্তম:
১. নির্দিষ্ট এলাকার মাটির প্রকার উল্লেখ করে কিছু ফসলের নাম;
২. উল্লেখিত ফসলগুলাের সথে অধিকাংশ ক্ষেত্রে সঙ্গতিপূর্ণ জমি প্রস্তুতির বর্ণনা;
৩. লেখায় আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা;

class 9 agriculture assignment 2021
ভালাে:
১. একটি মাটির প্রকার উল্লেখ করে চাষযােগ্য একটি ফসলের নাম;
২. উল্লেখিত ফসলটির সাথে মােটামুটি সংগতিপূর্ণ জমি প্রস্তুতির বর্ণনা;
৩. লেখায় সামান্য মাত্রায় স্বকীয়তা ও সৃজনশীলতা
অগ্রগতি প্রয়ােজনঃ
১. মাটির প্রকার অনুযায়ী ফসল সম্পর্কে সুনির্দিষ্ট ধারনার অভাব;
২. ফসলের সাথে জামি প্রস্তুতির বর্ণনা অসংগতিপূর্ণ;
৩. লেখায় নিজস্বতা ও সৃজনশীলতা অনুপস্থিত;
৯ম শ্রেণি ৩য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট গণিত, উচ্চতর, কৃষি, অর্থনীতি ও চারুকলা
৯ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট ৩য় সপ্তাহ ২০২১
৯ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট ৩য় সপ্তাহ ২০২১


কৃষি শিক্ষা নবম শ্রেণী এসাইনমেন্টটি যারা লিখছো তাদেরকে বরাবরের মত বলবো, তোমরা নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর লেখার আগে প্রশ্ন ও নির্দেশনা অংশটি পড়ে আসো।

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান ২০২১

এসাইনমেন্ট শুরু

*** মোহরপুরের(তোমার জেলার নাম দেবে) প্রধান প্রধান ফসলের নাম, চাষের কারণ, ও জমি প্রস্তুতি***

আমার নিজ জেলার নাম মেহেরপুর। মেহেরপুরের চাষকৃত প্রধান প্রধান ফসলের নাম হলো: 

  • ধান
  • গম
  • পাট
  • আলু
  • সবজি

আমার এলাকায় উক্ত ফসলগুলো চাষের কারণঃ

আমাদের এলাকার মাটি দোআঁশ ও পলি দোআঁশ প্রকৃতির তবে কিছু কিছু এলাকায় বেলে দোআঁশ মাটি  রয়েছে। আমরা জানি দোআঁশ মাটিতে প্রায় সব রকমের ফসল ভালো হয়।

ধান চাষের কারণঃ আমরা জানি , কংকর ও বেলে-মাটি ছাড়া সব মাটি ধান চাষের উপযোগী। বিশেষ করে এটেল ও এটেল দোআঁশ মাটিতে ধান ভাল জন্মে। প্রকারভেদে উচু মাঝারি নিচু সব ধরনের জমিতে ধান চাষ করা যায়। ! তাই আমার এলাকার মাটি ধান চাষের জন্য উপযোগী।

গম চাষের কারণঃ আমরা জানি যে দোআঁশ বা বেলে দোআঁশ মাটি গম চাষের জন্য উপযুক্ত তবে এঁটেল - দোআঁশ মাটিতে ও গমের চাষ হয। আমার এলাকার মাটি যেহেতু দোআঁশ মাটি সেহেতু এটি গম চাষের জন্য উপযোগী।

পাট চাষের কারণঃ পলি দোআঁশ মাটি পাট চাষের সবচেয়ে উপযোগী মাটি। যেহেতু পলি দো-আঁশ মাটি আমাদের এলাম অনেকাংশে ছড়িয়ে আছে তাই এখানে প্রচুর পাটের চাষ হয়। আমাদের এখানে অনেক পুকুর ও ডোবা রয়েছে যা বর্ষা মৌসুমে পানিতে পরিপূর্ণ হয়ে যায়। সেখানে পাটের আঁশ ছাড়ানোর মত যথেষ্ট সুবিধা তৈরি হয় ফলে এখানে পাট চাষ বেশি পরিমাণে হয়ে থাকে।

আলু চাষের কারণঃ দোআঁশ ও বেলে দোআঁশ মাটি আলু উৎপাদনের জন্য বেশ উপযোগী । আলু চাষের জমিতে প্রচুর পরিমাণে জৈব পদার্থ থাকা দরকার যা আমাদের এলাকার মাটিতে প্রচুর পরিমাণে রয়েছে তাই আমাদের এলাকার, মাটি আল্‌ চাষের জন্য উপযোগী।

সবজি চাষের কারণঃ দো-আঁশ মাটি সবজি চাষের সবচেয়ে উপযোগী। আমরা জানি বাংলাদেশের অনেক জেলায় সবজি চাষ হয়না কারণ সেখানে দো-আঁশ মাটি নাই। আমাদের এখানে অনেক সবজি উৎপাদন হয় বলে এখান থেকে সারা দেশে সবজি সরবারহ করা হয়।

ধান চাষের জন্য জমি প্রস্তুতিঃ ধান চাষের জন্য জমি তৈরি একটি সময় সাপেক্ষ্য বেপার। প্রথমে ধান চাষের জমিতে পাওয়ারটেলার দিয়ে মাটি ভেঙ্গে নিতে হয়। অত:পর  চার থেকে পাঁচটি আড়াআড়ি চাষ ও মই দিয়ে জমি ভালোভাবে কাদাময় ও সমান করে নিতে হবে। এক্ষেত্রে কোদাল দিয়ে জমির চারিদিকে ছেঁটে দিতে হবে। জমিতে সব সময় পানি থাকতে হবে। এবং মাটির উপরে কিছুটা পানি থাকা অবস্থায় চারা লাগাতে হয়।

পাট চাষের জন্য জামি প্রস্তুতিঃ পাট চাষের জন্য জমি প্রস্তুতি খু্বই সহজ। জমি কিছুদিন ফেলে রাখতে হয়। প্রয়োজনে একবার পানি সেচ দেওয়া যেতে পারে।  জামিতে জো হলে। জামিতে পাটের বীজ ছিটিয়ে দিতে হয়।

গম চাষের জন্য জমি প্রস্তুতকরণঃ গম রবি শস্য।বর্ধার মৌসুম শেষ হওয়ার পর মধ্য কার্তিক থেকে মধ্য অগ্রাহাযন পর্যন্ত গম চাষের উপযুক্ত সময়। মাটির জো দেখে জমিতে লাঙ্গল চালানা করা হয | গমের মাটি ঝুরঝুরা করে প্রস্তুত করা প্রয়োজন। এজন্য তিন থেকে মাটি ঝুরঝুরা করতে হয়। জমিতে যাতে কোনো বড় ঠেলা নম থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। গমের জন্য দোয়াশ বা বেলে দো- আঁশ মাটি উপযুক্ত। এ মাটি সহজেই ঝুরঝুরা হয।পাওয়ার টিলার এর সাথে রটোভেটর সংযোগ করে জমি চাষ দিলে মাটি ভালো চাষ হয় এবং একই সাথে মই দেওয়া হয়। ঝুরঝুরে মারি গমের অংকুরোদগমের জন্য খু্বই উপযোগী।


আলু চাষের জন্য জমি প্রস্তুতিঃ নিচু এলাকায় বর্ধার পানি নেমে গেলে বা উচু এলাকায় আশ্বিন মাস হতে আলু চাষের জন্য জমি প্রস্তুতির কাজ শুরু করা হয়। সাধারণত দো- আঁশ ও বেলে দো- আঁশ মাটিতে আলু চাষ করা হয় আলুর জমি পাঁচ থেকে ছয় বার চাষ ও পাওয্যুর টিলার দ্বারা চাষ করা হয় বলে তিন থেকে চার বার চাষ দিলেই মাটি ঝুরঝুরে হয় এবং আলু চাষের উপযোগী হয়।

সবজি চাষের জন্য জমি প্রস্তুতিঃ সবজি যেহেতু বিভিন্ন ধরনের হয়। তেমনি বিভিন্ন সবজি চাষের জন্য বিভিন্নভাবে জমি প্রস্তুত করতে হয়। তবে সব সবজি চাষের ক্ষেত্রে যেটা সাধারণ জমি প্রস্তুতি সেটা হলো, জমিতে পানি সেচ দিতে হয়। জমির মাটি নরম হয়ে আসলে জমি সবিজ চাষের জন্য উপযোগী হয়।

এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

 

নবম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রত্যাশি বন্ধুদের বলবো উপরে তোমরা তোমাদের নিজ জেলার নাম ব্যবহার করবে। এবং উপরের নমুনা দেখে তোমার এলাকার উৎপাদিত ফসলের কথা লিখতে পারো। তবে তোমরা যদি না লিখতে পারো তবে কমেন্ট করে তোমার নাম লিখ। আমরা সেই এলাকার উৎপাদিত ফসলের নাম বলে দেব।

৩য় সপ্তাহের নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

তোমরা যারা নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্টটি লিখলে তারা পরবর্তি ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টগুলো আগে পেতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের ফেজবুক গ্রুপে জয়েন হয়ে থাকো। অথবা আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব করে রাখো।

আমাদের ইউটিউব লিংক

https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag

ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)

https://web.facebook.com/shomadhan.net

assignment all class (6-9)📝📝

https://web.facebook.com/groups/287269229272391

কৃষি শিক্ষা নবম শ্রেণী এসাইনমেন্টটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ।



নবীনতর পূর্বতন