২০২২ সালের এসএসসি পরীক্ষার ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ উত্তর

২০২০ সালের এসএসসি পরীক্ষার ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ উত্তর

তোমরা যারা ২০২০ সালের পরীক্ষার্থী তাদের জন্য মাধ্যমিক ও গণশিক্ষা অধিদপ্তর ২০২২ সালের এসএসসি পরীক্ষার ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ প্রকাশ করেছে। তোমাদের অনেকেই দশম শ্রেণির এসাইনমেন্ট বাংলা ১ম পএ ২০২১ উত্তর নিয়ে চিন্তিত। তোমাদের জ্ঞাতার্থে আমরা জানাচ্ছি যে তোমাদের সকল বিষয়ের এসাইনমেন্টের নমুন উত্তর আমরা প্রকাশ করবো। 

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ উত্তর তোমরা নিচে পেয়ে যাবে। তবে উত্তর লেখার আগে তোমাদের সম্পুর্ণ পোস্টটি পড়তে বলবো। কারণ অনেকেই কিছু না দেখে না বুঝে এসাইনমেন্ট উত্তর লেখা শুরু করে দেয়। ফলে উত্তরের মধ্যে অনেক ভূল লিখে ফেলে। তাই তোমরা যারা ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী আছো তারা অবশ্যই পুরো পোস্টটি পড়ে লেখা শুরু করবে।

২০২০ সালের এসএসসি পরীক্ষার ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ উত্তর

এসএসসি ১ম সপ্তাহ এসইনমেন্ট ২০২১ এ তোমাদের দুটি বিষয়ের উপর এসাইনমেন্ট লিখতে হবে। একটি হচ্ছে বাংলা ও অন্যটি হলো গণিত।

আমরা আজকের এই পোস্টে শুধুমাত্র বাংলা এসইনমেন্টটির উত্তর নিয়ে আলোচনা করবো। তবে তোমরা গণিত উত্তরের লিংটি নিচেই পেয়ে যাবে।

আরো পড়ুনঃ 

{tocify} $title={Table of Contents}

এসএসসি ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ প্রশ্ন

বাংলা আ্যসাইনমেন্ট বিষয়ঃ 

সুভা' গল্প অনুসরণে বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের আবেগ- অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ। 

শিখনফল/ বিষয়বন্তা

বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের প্রতি সংবেদনশীল হওয়ার গুরুত্ব ব্যক্ত করতে পারবে ।

এসএসসি বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট নির্দেশনা (সংকেত/ধাপ/পরিষি) ঃ

১. বাক্‌-প্রতিবন্ধী সুভা তার পরিবার ও সমাজ থেকে যে আচরণ পেয়েছে এর বিবরণ ।

২. সুভার প্রতি পরিবার ও সমাজের প্রত্যাশিত ইতিবাচক আচরণ ।

৩. তোমার চেনা/জানা একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের বেড়ে ওঠার প্রতিবন্ধকতাসমূহ।

8. একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষেরও সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ মন আছে।' - মন্তব্যটি সুভা ও তোমার চেনা/জানা বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের পরিপ্রেক্ষিতে বিশ্রেষণ।

এসএসসি ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ প্রশ্ন

এসএসসি পরীক্ষার ১ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১ উত্তর

তোমরা যারা ২০২২ সালের বাংলা ১ম সপ্তাহরে এসাইনমেন্ট এর উত্তর খুঁজছিলে তাদের সুবিধার্তে নিচে একটি নমুনা উত্তর দেওয়া হলো। তোমরা ইচ্ছা করলে এটি হুবুহু লিখতে পারো তবে আমাদের সাজেশন থাকবে তোমরা একটু পরিবর্তন করে নিজের মত করে লেখার চেষ্টা করবে। তাদের মূল্যায়নকারী স্যারের কাছে সেটি গ্রহনযোগ্য বেশি হবে। 

এসাইনমেন্ট শুরু

১। বাক্‌-প্রতিবন্ধী সুভা তার পরিবার ও সমাজ থেকে যে আচরণ পেয়েছে তা নিম্নে বর্ণনা করা হলোঃ 

বিশ্ব কবি রবিন্দ্রনাথ রচিত ’সুভা’ গল্পে বাক প্রতিবন্ধি কিশোরীর সুভার প্রতি লেখক এর হৃদয় নিংড়ানো ভালোবাসা ও মমতার প্রকাশ ঘটেছে। সুভা কথা বলতে পারেনা। তাই সে মনের ভাব সবার মত প্রকাশ করতে পারে না। মা-বাবা আপনজন তাকে নিয়ে দুশ্চিন্তা করেন। ত সে বুঝতে পারে। তাই সে নিজেকে সবার কাছ থেকে আড়াল করে রাখার চেষ্টা করে। মা এমন একটা মেয়ের জন্য বিরক্ত বোধ করেন, কিন্তু বাবা তাকে খুব ভালোবাসেন। সম বয়সী মেয়েরা সুভা কে ভয় পায়। তাই সে বন্ধু বানিয়েছিল গোয়ালের দু'টি গাভীর সাথে। সুভা যাদের সাথে বন্ধুত্ব করেছিল তারা হল পশুপাধি।তারা যেমন কথা বলতে পারে না তেমনি শোভা তাদের মতই ছিল একজন। বেশিরভাগ সময় তাদের সাথে কেটেছে। সমাজে তার ভূমিকা ছিলোনা। সমাজ তাকে ভালো চোখে দেখেনি। তাই সে জগৎ সংসারে আশ্রয় খোজে প্রকুতি ও মানুষের মাঝে।

২।  সুভার প্রতি পরিবার ও সমাজের প্রত্যাশিত ইতিবাচক আচরণঃ সুভা এক বাক প্রতিবন্ধী কিশোরী। তার মনের কথা কেউ বুঝতে চায় না। সে চাইলেও তার চাহিদা অন্য কাউকে বলতে পারে না। পরিবার ও সমাজের কাছে।সে জন্য এক বোঝা। সবাই তাকে করুনার চোখে দেখে।এমনকি পরিবারের সবচেয়ে আপনজন তার মা তাকে নিয়ে বিরক্ত প্রকাশ করেন। বাবা তাকে ভালবাসলেও অন্যান্য সহপাঠীরা তাকে সহমর্মিতার চোখে দেখে না। তবে সমাজের কিছু সংখ্যক লোক তার প্রতি সহানুভূতি ও আবেগ প্রদান করতে দেখা যায়।তবে পরিবারের সবাই যখন তার ভবিষ্যৎ সন্বন্ধে দুশ্চিন্তা প্রকাশ করে এটা অনুভব করেই সুভা নিজেকে অভিশাপ স্বরূপ মনে করে।

৩। আমার জানা একজন বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ বেড়ে ওঠার প্রতিবন্ধকতা সমূহঃ 

আমার জানামতে এক বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা সত্যিই একবেদনাদায়ক অধ্যায়। তারা অনেক কষ্ট সহ্য করে বেড়ে ওঠে। তারা পরিবার থেকে প্রাথমিক পর্যায় সহানুভূতি পেলেও আন্তে আস্তে তা কমে আসে। সবাই যখন তার সামনে তার শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে যখন আলোচনা করে তখন তার মন্রে অবস্থা খারাপ হয়ে যায়। সে মনে করে সবার করুণার পাত্র। পাঁচ ধরনের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর মত আমার দেখা এক শিশুর বেড়ে ওঠার প্রতিবন্ধকতা সমূহ নিচে দেওয়া হল।

  • একা চলাফেরা করতে পারে না। 
  • স্কুলের সহপাঠীরা তাকে তিরঙ্কার করে।
  • অনেকে তাকে প্রতিবন্ধী বলে।
  • পিতা-মাতার একসময় তাদের প্রতি অনীহা আসে।
  • বাক ষ্বাধীনতা থাকে না।
  • প্রাকৃতিক কাজ একা করতে পারে না।
  • অনেকে তাদের চাহিদার কথা বলতে পারে না।
  • তাদের আচরণে বিরক্ত মনে হয়।
  • সমাজের মানুষ মনে করে এটা অভিশাপ।
  • সবাই করুণার চোখে দেখে।
  • ভালোবাসার চেয়ে দয়া করে বেশি।

এছাড়া আরো অনেক প্রতিবন্ধকতা নিয়ে সামাজে তাদের বেড়ে উঠতে হয়।

৪। একজন বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের সংবেদনশীল ও অনুভূতি প্রবণ মন আছে, শুভার মুখের ভাষা নেই সে কথা বলতে পারে না। প্রকৃতি তার হয়ে কথা বলে নদীর কলধ্বনী, লোকের কোলাহল, মাঝির গান, পাখির ডাক, তরুর মর্মর এসব যেন সুভার কণ্ঠের ভাষা। প্রকৃতি যেন তার ভাষার অভাব পুরণ করে দিয়েছে। সুভা এক বিশেষ চাহিদাসম্পন্ন শিশু তারও এক সংবেদনশীল মন আছে। 

তাই বলা যায়, একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষেরও সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ মন আছে- মন্তব্যটি সুভা ও আমার চেনা/জানা বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের পরিপ্রেক্ষিতে যথার্থ।

এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ 

এসএসসি বাংলা ১ম সপ্তাহরে এসাইনমেন্টটি তোমরা লেখা শেষ করেছো। এখন তোমরা তোমদের গণিত এসাইনমেন্টটি লিখতে চাও। তাই তোমাদের এসএসসি ১ম সপ্তাহের গণিত এসইনমেন্টটির উত্তর প্রয়োজন। তোমাদের সেই প্রয়োজনের জন্য গণিত এসাইনমেন্টটির উত্তর দেওয়া হলো। গণিত এসাইনমেন্টটি পেতে উপরের লিংকে ক্লিক করো।

এসএসসে বাংলা ১ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১

তোমরা যারা ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী তাদের সকল এসইনমেন্ট এই সাইটে প্রকাশ করা হবে। তোমরা জানো ২০২০ সালে তোমরা যখন নবম শ্রেণিতে পড়তে তখন তোমাদের সকল এসাইনমেন্ট আমরা সরবরাহ করেছি। এবারও তোমাদের সকল এসইনমেন্ট আমরা প্রকাশ করবো।

এসএসসি সকল বিষয়ের এসাইনমেন্ট কোনো ঝামেলা ছাড়াই দ্রুত পেতে নিচের ফেজবুক গ্রুপে জয়েন হয়ে যাও।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন