প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি আবেদন (লিংক সহ)

প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি আবেদন (লিংক সহ)


প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির জন্য অনেক ভোগান্তিতে পড়তে হয়ে। সাথে ঘুষ বাণিজ্য তো আছেই। অনেকেই তার কাঙ্খিত বিদ্যায়ের বদলির যোগ্য হলেও ঘুষ বাণিজ্যের কারণে সেটা সম্ভব হয়ে ওঠে না। শিক্ষক সহ কর্মকর্তাদের অনেকেই হয়তো এই বাণিজ্যের কারণে লাভবান হলেও সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনেক দিনের দাবি অনলাইন বদলি। 

অনেকের ধারণা প্রাথমিক বিদ্যালয়ের অনলাইন শিক্ষক বদলি চালু হলে দুর্নিতি কমে আসবে। এবং এটা নিয়ে অনেকদিন ধরেই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলন করে আসছে। উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বিভিন্ন মিটিংয়ে এই ভোগান্তির কথা উল্লেখ করার কারণে শেষমেষ তা উপর মহলের নজরে আসে। 

কর্মকর্তাদের সুদৃষ্টি ও পদক্ষেপের মাধ্যেমে , 

”অনলাইনে আবেদন, অনলাইনেই নিষ্পত্তি

থাকবে না আর বদলি ভোগান্তি”

শ্লোগানকে সামনে রেখে চালু হতে যাচ্ছে প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি।

শিক্ষকদের সুবিধার্তে বদলি আবেদনের লিংক সহ বদলি আবেদনের নিয়নাবলি ও কৌশল নিচে ভিডিও সহ দেওয়া হলো।

প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি আবেদন লিংক

http://180.211.137.57:8888/login

$ads={1}

অনলাইনে শিক্ষক বদলি আবেদন যেভাবে করবেনঃ

ধাপ-১ 

প্রথমেই " অনলাইন শিক্ষক বদলী "একটি পাতা আসবে । সেখানে যা দেখতে পাবেন :-
১). ব্যবহারকারীর ধরন:- তারপর সেখান থেকে পদবী যেমন সহকারী শিক্ষক,প্রধান শিক্ষক, উপজেলা সহকারী শিক্ষা অফিসার,সহকারী উপজেলা শিক্ষা অফিসার বিভাগীয় ,মহাপরিচালক,প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নির্বাচন করতে হবে
২).টিচার পিন(ই-প্রাইমারি থেকে প্রাপ্ত);
৩)মোবাইল নম্বর(ই-প্রাইমারি স্কুল সিস্টেমে ব্যবহৃত )
প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি আবেদন ১

৪). এরপর স্বাক্ষর আপলোড দিন। (আগে থেকে একটি কাগজে স্বাক্ষর করে ছবি তুলে রাখুন)

প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি আবেদন ২

৫).বদলীর ধরন নির্বাচন করুনঃ

  • একই উপজেলা/থানা,
  • আন্তঃ উপজেলা/থানায় বদলর আবেদন
  • আন্তঃ জেলা বদলীর আবেদন
  • আন্তঃ বিভাগ বদলীর আবেদন
  • সিটি কর্পোরেশন বদলির আবেদন
প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি আবেদন ৩


শিক্ষকগণ এখন তাঁদের শিক্ষক পিন (ই-প্রাইমারি সিস্টেম) ব্যবহার করে OTP Authentication এর মাধ্যমে লগইন করে নিজস্ব UI (User Interface) এ প্রবেশ করে আবেদন করতে পারবেন। শিক্ষক এবং বিদ্যালয়ের তথ্যাদি পূর্ব থেকেই ডাটাবেইজে সংরক্ষণ থাকায় শুধুমাত্র বদলির ক্ষেত্র (অন্ত:উপজেলা, আন্ত:উপজেলা, আন্ত:জেলা, আন্ত:বিভাগ এবং অন্ত:সিটি কর্পোরেশন) এবং বদলির কারণ সিলেক্ট করে বদলির আবেদন করতে পারবেন।
$ads={2}
মাসিক রিটার্ণ, চাকুরি বহির ফটোকপি ইত্যাদি সংযুক্তির প্রয়োজন হবে না। তবে ক্ষেত্রমতে স্বামী/স্ত্রীর কর্মস্থলের বা স্থায়ী ঠিকানার প্রমাণপত্র, বদলির কারণ কিংবা প্রেক্ষাপটের আলোকে প্রয়োজনীয় প্রমাণপত্র সংযুক্ত করতে হতে পারে। বিদ্যমান বদলির নীতিমালার শর্তাবলীর আলোকে backend এর লজিকগুলো এমনভাবে সেট করা হয়েছে যেন অযাচিত কিংবা বদলির শর্তপূরণ করে না এমন কেউ আবেদন করতে না পারে।
শুণ্যপদের সকল তথ্য ডাটাবেইজে থাকায় শিক্ষকগণ আবেদনের সময়ই বিদ্যমান সকল শুণ্যপদ দেখতে পাবেন এবং এক বা একাধিক বিদ্যালয় বাছাই করে আবেদন করতে পারবেন। সঠিকভাবে আবেদন সাবমিট করলে আবেদনকারী আবেদনের একটি পিডিএফ কপি এবং Application Tracking No সংবলিত সিস্টেম জেনারেটেড একটি রিসিপ্ট পাবেন এবং তাঁর মোবাইলে নোটিফিকেশন প্রেরণ করা হবে। তাছাড়া শিক্ষক পিন ব্যবহার করে লগইন করে যেকোন সময় তাঁর ড্যাশবোর্ড থেকে আবেদনের বর্তমান অবস্থান জানতে পারবেন।
সফটওয়্যারে প্রতিটি ধাপে সময় নির্ধারণ করা থাকবে ফলে স্বয়ংক্রিয়ভাবে আবেদনটি অগ্রায়ণ হতে থাকবে এবং কোন ধাপে অতিরিক্ত সময় ক্ষেপনের কোন সুযোগ থাকবে না। আবেদনকারীর বদলির প্রেক্ষাপটের আলোকে সিস্টেম হতে স্বয়ংক্রিয়ভাবে স্কোর নির্ধারিত হবে ফলে আবেদনকারী একাধিক হলে অগ্রাধিকার তালিকাও সিস্টেম থেকে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে। ফলে একদিকে যেমন স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে অন্যদিকে অযাচিত তদবির ও চাপ হ্রাস পাবে।

প্রয়োজনে কমেন্ট করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন