(দ্বাদশ) ১২ সপ্তাহের ৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১

(দ্বাদশ) ১২ সপ্তাহের ৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্টের মধ্যে ৯ম শ্রেণির জন্য কয়েকটি এসাইনমেন্টের একটি ১২ সপ্তাহের ৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ২০২১। নবম শ্রেণির মোট ৫টি এসাইনমেন্টের মধ্যে আজ এই পোস্টে দ্বাদশ সপ্তাহের ৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১ দেওয়া হলো।

{tocify} $title={Table of Contents}

১২ সপ্তাহে নবম শ্রেণির ৫টি এসাইনমেন্ট হলো  বাংলা, শারীরিক শিক্ষা, রসায়ন বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ। কিন্তু সকল শিক্ষার্থীদের সব কয়টি অ্যাসাইনমেন্ট লেখার প্রয়োজন নাই। তোমরা যে যেবিভাগে পড় সেই বিভাগের বিষয়টির এসাইনমেন্ট লিখবে। তবে বাংলা এবং শারীরিক শিক্ষা সবাইকে লিখতে হবে। অন্যগুলোর মধ্যে রসায়ন বিজ্ঞান লিখবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা, ব্যবসায় উদ্যোগ লিখবে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা, ভূগোল ও পরিবেশ লিখবে মানবিক বিভাগের শিক্ষার্থীরা।

আজ যে এসাইনমেন্টটি অর্থাৎ ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা ১২ সপ্তাহ টি সবাইকে লিখতে হবে। তাই তোমরা লেখার প্রস্তুতি নিয়ে পোস্টটি সম্পূর্ণ পড়। তোমাদের অনেকে না পড়ে লেখা শুরু করে এবং অনেক ভূলের স্বিকার হয়। তাই তোমাদের সাজেস্ট করবো পুরো পোস্টটি পড়ে তারপর লেখা শুরু করবে।

১২ সপ্তাহের ৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১

তোমরা সকলেই হয়তো জানো যে এর আগে তোমাদের ৩টি বাংলা এসাইনমেন্ট লেখা হয়েছে এটি তোমাদের ৪র্থ বাংলা এসাইনমেন্ট ২০২১। এবং এটি কবিতা অংশ থেকে নেওয়া হয়েছে।

তোমাদের ভাবসম্প্রসারণ লেখার অভিঙ্গতা নিশ্চয় ৬ষ্ঠ শ্রেণি থেকে রয়েছে। সেই অভিঙ্গতা কাজে লাগিয়ে তোমাদের এই ১২ সপ্তাহে বাংলা এসাইনমেন্ট ৯ম শ্রেণির উত্তর এ একটি ভাবসম্প্রসারণ লিখতে হবে। কি তোমরা ভয় পাচ্ছ নাকি। না, ভয়ের কিছু নাই। আমরা তোমাদের একটি নমুনা উত্তর দিয়ে সাহায্য করবো।

$ads={1}

দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট নবম শ্রেণির উত্তর শুরু করার আগে চলো এখানকার প্রশ্নগুলো পড়ে নিই। পশ্নগুলো মনোযোগ সহকারে পড় এবং মনে মনে উত্তরের একটি ছবি আকো। প্রশ্ন পড়ে না বুঝতে পারলে আমাদের কমেন্ট করতে পারো। আর সাহায্যের জন্যে তো নমুনা উত্তর থাকছেই।

৯ম শ্রেণির ১২ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট প্রশ্ন

এসাইনমেন্ট ক্রমঃ নবম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ৪

অধ্যায়ঃ কবিতা।

বিষয়বস্তুঃ  জীবন-সঙ্গীত, হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়।

নির্ধারিত কাজঃ ভাবস্প্রসারণ কর:

'সঙ্কল্প করেছ যাহা, সাধন করহ তাহা,

রত হয়ে নিজ নিজ কাজে ।'

নির্দেশনাঃ শিক্ষার্থীরা পাঠ্যবই থেকে 'জীবন-সঙ্গীত' কবিতাটি ভালোভাবে পড়বে এবং বাংলা ভাষার ব্যাকরণ ও নির্মিতি' বই থেকে, ভাবসম্প্রসারণ লেখার নিয়ম পড়ে অ্যাসাইনমেন্টটি সম্পন্ন করবে।

৯ম শ্রেণির দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১
৯ম শ্রেণির দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২১

প্রশ্ন সম্পর্কে আলোচনাঃ প্রশ্নটি পড়ে তোমরা নিশ্চয় বুঝতে পেরেছো। তেমন কিছুই বরা হয়নি শুধু একটি ভাবসম্প্রসারণ লিখতে বলা হয়েছে। তোমরা যদি ভাবসম্প্রসারণ লেখার নিয়মগুলো না জেনে থাকো তবে তোমাদের বাংলা ব্যকরণ বই অথবা গাইডের সহায়তা নিতে পারো। আশা করি সেটা তোমরা পড়ে নিবে। চলো তাহরে আমরা একটি নমুনা উত্তর দেখে নিই।

দ্বাদশ সপ্তাহের নবম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান

এসাইনমেন্ট শুরু

"সঙ্কল্প করেছ যাহা, সাধন করহ তাহা,
রত হয়ে নিজ নিজ কাজে"

সম্প্রসারিত ভাবঃ সঙ্কল্প ছাড়া কিছুই অর্জিত হয় না। সঙ্কল্প সফলতার প্রথম ধাপ। পত্যেককেই সফলতা পেতে হলে সঙ্কল্প করে কাজে নেমে পড়তে হবে।

কোনো কিছু সাধন করতে হলে যে শর্তগুলো রয়েছে তার প্রথমটিই হলো সঙ্কল্প করা। বিজ্ঞানে কোনো কিছু আবিষ্কারের একটি ধাপ হলো পরিকল্পনা প্রণয়ন করা। ঠিক তেমনি কোনো কাজে সফল হতে হলে সেই কাজ নিয়ে একটি পরিকল্পনা করতে হবে। এবং সেই পরিকল্পনা বাস্তাবায়নের জন্য কাজ চালিয়ে যেতে হবে। বুদ্ধিমানেরা সংকল্প করে বর্তমানের ভাবনা ভাবেন। কেননা অতীত নিয়ে পড়ে থাকার কোন মানে হয় না। বরং তা মানুষের জীবনকে স্থবির ও জড় করে দেয়। তাছাড়া কেবল অতীত নিয়ে ভাবলে অনেক সময় ভবিষ্যতের পাথও অনিশ্চিত হয়ে পড়ে। একজন মানুষকে বর্তমানের সর্বোত্তম ব্যবহারই সফল করে তুলতে পারে। তাইতাে বুদ্ধিমানেরা সংকল্প করে বর্তমানের সর্বোচ্চ ব্যবহার করে এবং তুলে নেয় জীবনের কাঙ্খিত সাফল্য।

$ads={1}

একটি প্রবাদ বাক্য রয়েছে যে ভবিষৎতের ভাবনা ভাবায় জ্ঞানীর কাজ। অতীত জীবনের সুখ স্মৃতি রােমন্থন করে কারাের কাতর হওয়া উচিত নয়। সুখের প্রতিমা গড়ে অজানা ভবিষ্যতের জন্য অপেক্ষা করাও বােকামি। সময়ের কাজ সময়ে করা উচিত। ভবের সংসারে মানব জীবন অত্যন্ত মূল্যবান। এখানে মিথ্যা সুথের প্রতিমা গড়ে কোন লাভ নেই। অবশ্য মানব জীবনের উদ্দেশ্যও তা নয়। সংসারে বাস করতে হলে সংসারের দায়িত্ব সুচারুরূপে পালন করতে হবে। কেননা বৈরাগ্য সাধনে মানুষের মুক্তি নেই। মানুষের জীবন কেবল নিছক স্বপ্ন নয়। আর এ পৃথিবীকে কেবল স্বপ্ন ও মায়ার জগত বলা চলে না। অতীত সুখের দিন ও অনাগত  ভবিষ্যতের কথা ভেবে বর্তমানকে বাদ দিলে চলবে না। বর্তমানেই বর্তমানের কাজ করে যেতে হবে। আমাদের জীবন যেন শৈবালের শিশির বিন্দুর মতাে ক্ষণস্থায়ী। সুতরাং মানুষকে এ পৃথিবীতে সাহসী যােদ্ধার মতাে সংগ্রাম করে বেঁচে থাকতে হবে। আর বেঁচে থাকার জন্যই সংকল্প অনুসারে  কাজ করতে হবে। বিপুলা পৃথিবীর জ্ঞানভান্ডার অসীম, কর্মযজ্ঞও অপরিসীম। কোন ব্যক্তি এই জ্ঞানভান্ডার নিঃশেষ করতে পারেনা অথবা কর্মযজ্ঞও সমাপ্ত করতে পারে না।  ঠিক এই কারণে সকলেরই সমযের মূল্য সম্বন্ধে সচেতন হওয়া উচিত।

মানুষের জীবন ক্ষণস্থয়ী একটি জীবন, এই ক্ষণস্থায়ী জবীনে স্বপ্ন দেখার মাধ্যমে, স্বপ্নকে সামনে রেখে সংগ্রাম করে টিকে থাকার মধ্যেই রয়েছে মানব জীবনের সার্থকতা। সারকথা এই যে, আমাদের যেটা করতে চাওয়ার স্বপ্ন, তা করার জন্য দরকার সুনির্দিষ্ট সংকল্প। শুধু সংকল্প করলেই চলবে না, সংকল্প অনুযায়ী কাজ করে যেতে হবে। তবেই মিলবে সেই কাঙ্খিত সাফল্য।

এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

$ads={2}

৯ম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্টটি লিখলে তাদের আরো দুটি এসাইনমেন্ট লিখতে হবে। তার মধ্যে শারীরিক শিক্ষা সবাইকেই লিখতে হবে। তবে অন্য একটি তোমাদের বিভাগ অনুযায়ী। তোমাদের  সকল এসাইনমেন্টের জন্য উপরের একটি লিংক সেভ করে রাখলেই যথেষ্ট হবে।

শেষকথাঃ তোমাদের মনে এসাইনমেন্ট নিয়ে অনেক প্রশ্ন থাকতে পারে। সকল প্রশ্নের উত্তর পেতে নিচে কমেন্ট কর। তবে তোমাদের কয়েকটি প্রশ্নের উত্তর নিচে দেওয়া হলো।

প্রশ্নঃ বাংলা এসাইনমেন্ট কি সকলকেই লিখতে হবে?
উত্তরঃ হ্যা, তোমাদের সকল বিভাগের শিক্ষার্থীদের লিখতে হবে।
প্রশ্নঃ শারীরিক শিক্ষা এসাইনমেন্ট কি সকলকেই লিখতে হবে?
উত্তরঃ হ্যা, তোমাদের সকল বিভাগের শিক্ষার্থীদের লিখতে হবে।
প্রশ্নঃ ভূগোল ও পরিবেশ কারা লিখবে?
উত্তরঃ এটি শুধুমাত্র মানবিক বিভাগের শিক্ষার্থীরা লিখবে।

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১

আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন