(১২তম) দ্বাদশ সপ্তাহের ৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১ class 7 science 12 week

(১২তম) দ্বাদশ সপ্তাহের ৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১ class 7 science 12 week


প্রিয় শিক্ষার্থীরা তোমরা নিশ্চয় জানো ১২তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে তোমাদের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তোমরা যারা ৭ম শ্রেণির শিক্ষার্থী তাদের জন্য দ্বাদশ সপ্তাহে দুটি এসাইনমেন্টের মধ্যে এই পোস্টে দ্বাদশ সপ্তাহের ৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১ দেওয়া হলো। 

{tocify} $title={Table of Contents}

এটি তোমাদের ৭ম শ্রেণির ৩য় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১। এই দ্বাদশ সপ্তাহে তেমাদের দুটি এসাইনমেন্ট লিখতে হবে যার একটি বিজ্ঞান ও অন্যটি কর্ম ও জীবনমূখী শিক্ষা।

আরো পড়ুনঃ

দ্বাদশ সপ্তাহের ৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১

তোমরা হয়তো অনেকেই ১২সপ্তাহের প্রশ্নগুলো পাওনি সেজন্য এখানে তোমাদের প্রশ্নটি আগে দেওয়া থাকবে সেটা তোমরা পড়বে এবং তারপর উত্তর লেখা শুরু করবে। তোমাদের উত্তর লেখার পিছনে অনেক সাজেশন দিয়ে থাকি আমরা তাই সম্পূর্ণ পোস্টটি না পড়ে তোমরা উত্তর লিখতে শুরু করবে না।

১২তম সপ্তাহের সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন

এসাইনমেন্ট ক্রমঃ সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট ৩

অধ্যায়ঃ তৃতীয়, উদ্বিদের বিাহ্যিক বৈশিষ্ট

বিষয়বস্তুঃ  পাঠ- ১: প্রধান মূলের রুপান্তর।

পাঠ- ২ ও ৪: রুপান্তরিত অস্থানিক মূল
পাঠ- ৫ ও ৭ :বুপান্তরিত কান্ড
$ads={1}

নির্ধারিত কাজঃ (মূলা, শালগম, একখন্ড আদা, একধন্ড কাচা হলুদ পেয়াজ, রসুন, মিষ্টি আলু সংগ্রহ কর।

এদের মুল ও কান্ড কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নোট কর এবং তোমার কথার স্বপক্ষে যুক্তি দাও।

নির্দেশনাঃ রুপান্তরিত মূল ও কাণ্ড সম্পর্কে ধারণা নিতে হবে।

৭ম শ্রেণির দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১
৭ম শ্রেণির দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

তোমরা কী প্রশ্নটি পড়ে বুঝতে পেরেছো? আসলে এখানে না বুঝতে পারার কিছু নাই। তারপরও যদি না বুঝতে পারো তাহলে নির্ধারিত কাজ ও নির্দেশনা অংশটি আবারো পড়। ইন শাহ আল্লাহ বুঝতে পারবে।

৭ম শ্রেণির দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

এসাইনমেন্ট শুরু

মূলা, শালগম, একখন্ড আদা, একধন্ড কাচা হলুদ পেয়াজ, রসুন, মিষ্টি আলু সংগ্রহ করেছি। এবং এদের মুল ও কান্ড কোন প্রকৃতির তার চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নোট করেছি যা যুক্তি সহকারে নিচে উল্লেখ করা হলো।

মূলার মৃল ও কাণ্ডঃ এরা খাদ্য সঞ্জয় করে তাই প্রধান মূল মোটা ও রসাল হয়। এই মূলের মধ্যতাগ মোটা কিন্তু দুই পাশ ক্রমশ সরু। এদের কান্ড হচ্ছে কন্দ। কারণ ক্ষুদ্র, গোলাকার ও উত্তল কাণ্ডকে কন্দ বলে। 


শালগমের মূল ও কাণ্ডঃ এই ক্ষেত্রে প্রধান মৃলটির উপরের অংশ খাদ্য সঞ্চয়ের ফলে গোলাকার এবং নিচের অংশ হঠাৎ করে সরু হয়ে যায়। এদের কান্ড হচ্ছে কন্দ। কারণ ক্ষুদ্র, গোলাকার ও উত্তল কাণ্ডকে কন্দ বলে। 


পিয়াজ, রসুনের মূল ও কাণ্ডঃ পিয়াজ, রসুন ইত্যাদি উদ্ভিদের কান্ড এই প্রকারের। এদের কাণ্ডটি (কন্দ) খুবই ক্ষয়, গোলাকার ও উত্তল। পর্ব ও পর্বমধ্যগুলো সংকূচিত। পুরু ও রসালো শক্ষপত্রপুলো এমনভাবে জকথান করে যে কন্দটিকে দেখা যায় না। এ কাণ্ডের নিচের দিক থেকে প্রচুর অস্থানিক গুচ্ছমূল বের হয়।

চিত্রঃ পিয়াজ ও রসুনের মূল ও কাণ্ড

$ads={2}
আদা ও হলুদের মূল ও কাণ্ডঃ এদের কাণ্ড রাইজোম। কারণ এদের মূল মাটির নিচে নেমে সমান্তরাল ও খাড়াভাবে অবস্থান করে। এদের সুস্পষ্ট পর্ব ও পর্বমধ্য থাকে। পর্ব হতে শল্কপত্র ও অস্থানিক মূল বের হয়। অর্থাৎ এদের মূল অস্থানিক। 

আদা ও হলুদের মূল ও কাণ্ডঃ
চিত্রঃ আদা ও হলুদের মূল ও কাণ্ড


মিষ্টি আলুর মূল ও কাণ্ড ঃ মিষ্টি আলুর মূল জননমূল। কারণ এদের মূল জননকাজে অংশগ্রহণ করে গোল আলু স্ফীতকন্দের উদাহরণ। স্ফিত কন্দে পর্ব, পর্বমধ্য, শল্কপত্র ও কাক্ষিক মুকুল থাকে। শল্কপত্রে কক্ষে গর্ভের মতো অংশকে "চোখ বলে। অনুকূল ঋতুতে “চোখ” হতে কাক্ষিক মুকুল বৃদ্ধি পেয়ে নতুন উদ্ভিদের সৃষ্টি করে। খাদ্য সঞ্চয়ের জন্য স্ফীত হয়ে এরা গোলাকার বুপ ধারণ করে।

মিষ্টি আলুর মূল ও কাণ্ড
চিত্রঃ আলুর মূল ও কাণ্ড





এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

বিজ্ঞান এসাইনমেন্টটি তোমাদের শেষ হয়েছে। আশা  করছি এসাইনমেন্টটি তোমরা মনোযোগ দিয়ে সুন্দর করে সম্পূর্ণ করেছো। এখানে উপরে তোমরা কর্ম ও জীবনমূখী শিক্ষা ২ এর উত্তর লিংক দেখতে পাচ্ছো। তোমাদের সম্পূর্ণ আলাদা এবং নির্ভূল উত্তর দেওয়ার চেষ্টা করি আমরা। 

আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

৭ম বিজ্ঞান ১২ সপ্তাহ এসাইনমেন্টটির ভিডিও দেখুন

সারকথাঃ উক্ত এসাইনমেন্ট লিখতে তোমাদের প্রয়োজন পড়বে ৭ম শ্রেণির বিজ্ঞান বই, ৭ম শ্রেণির বিজ্ঞান গাইড। তোমরা অবশ্যই উত্তরগুলো নমুনা উত্তর হিসেবে নেবে। এবং নিজেরা উত্তরটি কিছুটা নিজের মত করে পরিবর্তন করে লিখবে। তাহলে তোমাদের লেখাটি সম্পূর্ণ আলাদা হবে। অ্যাসাইনমেন্ট উত্তর লেখার সময় তেমারা এসাইনমেন্ট প্রশের নির্দেশনা অংশটি ভালো করে পড়ে নিবে। তাহলে তোমাদের ভূল হওয়ার সম্ভাবন অনেক কমে যাবে।

৭ম শ্রেণির বিজ্ঞান দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট লিখতে আমাদের অনেকে কথা ও ছবি অন্য ওয়েবসাইট বা ইউটিউবের সহায়তা নেওয়ার প্রয়োজন পড়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন