১৪ সপ্তাহের ৮ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১

১৪ সপ্তাহের ৮ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১


নির্ভূল ও মানসম্মত নমুনা উত্তর পেতে আজকের ১৪ সপ্তাহের ৮ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১ পোস্টটি পড়তে পারো। ৮ম শ্রেণির শিক্ষার্থীরা, তোমাদের চতুর্দশ সপ্তাহের কৃশি শিক্ষা এসাইনমেন্ট উত্তর দেখতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়।

{tocify} $title={Table of Contents}

কৃষি শিক্ষা তোমাদের এমন একটি বিষয় যেটা তোমরা কম গুরুত্ব দিয়ে দেখো। কিন্তু আসলে অন্য বিষয়গুলোর মত এটিতেও সমান গুরুত্ব বা সময় দেওয়া প্রয়োজন। তোমাদের জেএসসিতে এ+ পেতে হলে কৃষি শিক্ষা বিষয়েও এ+ পাওয়া লাগবে।

১৪ সপ্তাহের ৮ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

তাই তোমাদের কৃষি শিক্ষা বিষয়টাকে গুরুত্বের সাথে নিয়ে অ্যাসাইনমেন্টটি সুন্দরভাবে ও নির্ভূলভাবে করতে হবে। করোনাকালীন সময়ে বিদ্যালয় খোলার কথা বলা হয়েছে। কিন্তু কোনো কারণে যদি আবার বন্ধ হয়ে যায়। তখন তোমাদের এই অ্যাসাইনমেন্টের উপর ভিত্তি করে জেএসসি রেজাল্ট করা হবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা চলো তোমাদের ১৪ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্টটির প্রশ্নগুলো আগে দেখে নেওয়া যাক।

৮ম শ্রেণির ১৪ সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্ন

৮ম শ্রেণির ১৪ সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্ন

প্রশ্নে নির্ধারিত কাজ অনুযায়ী তোমাদর শস্য পর্যায় সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। আর এই ধারণা নেওয়ার জন্য তোমাদের কৃষি শিক্ষা বই পড়তে হবে। অথবা ৮ম শ্রেণির কৃষি শিক্ষা গাইড পড়তে হবে। যাই হোক তোমরা বই পড়ে তারপর নমুনা উত্তর দেখে নিজেরা উত্তর লেখা শুরু করবে।

১৪ সপ্তাহের ৮ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট এর উত্তর

এসাইনমেন্ট শুরু

উদ্দিপকে উল্লেখিত গনি মিয়ার উঁচু, মাঝারি উঁচু, মাঝারি নিচু বিভিন্ন ধরনের ফসলি জমি রয়েছে। এবং তিনি জামিগুলোকে খন্ডে খন্ডে ভাগ করে দুই মৌসুমে ফসল ফলান। উদ্দিপকের তথ্য থেকে বোঝা যায় গণি মিয়া উত্তর অঞ্চলের কৃষক এবং  কৃষি পরিবেশ-১ এর অন্তর্ভুক্ত। পাট, আউশ, গােলআলু, ফুলকপি, বাঁধাকপি, আখ, মাষকলাই, মুগ, সরিষা ও গম চাষ এ অঞ্চলে ভালো হয়। কৃষকেরা বৃষ্টিপাত নির্ভর ফসল ফলান, আবার সেচনির্ভর ফসলও ফলান। গনি মিয়া রবি, খরিপ-১ এবং খরিপ-২ মৌসুমভিত্তিক পাট, আউশ, গােলআলু, ফুলকপি, বাঁধাকপি, আখ, মাষকলাই, মুগ, সরিষা ও গম ইত্যাদি ফসল ফলান। এগুলাে ফলানাের জন্য কৃষক বছরভিত্তিক নিম্নোক্ত শস্যপর্যায় গ্রহণ করতে পারেন।

১ম বছর

২য় বছর

খণ্ড-১

রবি: আউশ
খরিপ-১: পাট
খরিপ-২: পতিত

খণ্ড-১
রবি: গােল
আলু,
বাঁধাকপি

খরিপ-১: মাষকলাই
খরিপ-২: গম

 

খণ্ড-২

রবি : সরিষা, ফুলকপি,
খরিপ-১: মুগ
খরিপ-২: আখ

 

খণ্ড-২

রবি : সরিষা, ফুলকপি,
খরিপ-১: মুগ
খরিপ-২: আখ

 

খণ্ড-৩
রবি : গােল আলু, বাঁধাকপি
খরিপ-১: মাষকলাই
খরিপ-২: গম

খণ্ড-৩

রবি: আউশ
খরিপ-১: পাট
খরিপ-২: পতিত

 



গণি মিয়ার ফসল ১ম বছর যেভাবে শুরু হয়েছিলো ২য় বছর শেষ আবার পর্যায়ক্রমে সেভাবেই শুরু হচ্ছে।
$ads={1}

শস্য পর্যায়ঃ ঋতু ভেদে বিভিন্ন সময় বিভিন্ন ফসল চাষ করায় হলো শস্য পর্যায়। অর্থাৎ একই ফসল বারবার চাষ না করে ভিন্নতা আনতে হবে। পৃথিবীর বিভিন্ন দেশে এভাবে চাষ করা হয়। এই পদ্ধতিতে চাষ করলে মাটির গুণাগুণ বহাল থাকে। পোকামাকড়ের উপদ্রব কম হয়। সার কম লাগে, পানি সেচর পরিমাণ ঠিক থাকে। যেমন গণি মিয়া একবার যদি গভীর মূলের শস্য চাষ করেণ তাহলে পরের বার অগভীর মূলেরর ফসল চাষ করতে হবে। এটাই শস্য পর্যায়।

ফসল নির্বাচনে শস্য পর্যায়ের যে বিষয়গুলো গুরুত্ব পায়ঃ
  • অর্থকারী ও খাদ্যশস্য জাতীয় ফসল চাষ করা।
  • ভিন্ন ভিন্ন শিকড় বিশিষ্ট ফসল চাষ করা।
  • একই ফসল বারবার চাষ না করা।
  • ধইঞ্চা চাষ করে সবুজ সার মাটিতে মেশানো।
  • ঋতু অনযায়ী ফসলের তালিকা তৈরি করা।
  • ভিন্ন ভিন্ন পুষ্টি চাহিদা সম্পন্ন ফসল চাষ করা।
  • রোগ পতিরোধি ফসল চাষ করা।
  • দেশি জাতের ফসল চাষ করা।
ভূমি উন্নয়নে শস্য পর্যায়ের ভূমিকাঃ
শস্য পর্যায় এমন একটি চাষ প্রযুক্তি যার মাধ্যমে জমিতে ফলস চাষে ভিন্নতা আনা হয়। ফলে জামির মাটির গুণাগুণ ঠিক থাকে। যেমন একবার যদি গভীর মূলের ফসল চাষ হয় এবং পরেরবার অগভীর মূলের ফসল চাষ করা হয় তাহলে মাটির স্তর উল্টিয়ে যায় ফলে মাটিতে পূষ্টি উপাদানগুলো সমজে মিশতে পারে এবং নাইট্রোজেন সংশ্লেষ হতে পারে। তাই বলা যায় শস্য পর্যায় প্রযুক্তির ফলে মাটির উন্নয়ন হয়।
$ads={2}

শস্য পর্যায়ের সুফল পেতে গনি মিয়ার শস্যপর্যায়ের ব্যবহার সম্পূর্ণরূপে যুক্তিসঙ্গত। নিম্নে তা ব্যাখ্যা করা হলােঃ

প্রথমতঃ শস্য পর্যায় একটি উন্নত প্রযুক্তি। তাই প্রথমত গণি মিয়ার শস্য পর্যায় প্রযু্ক্তি বেছে নেওয়া খুবই যুক্তিসঙ্গত। এই প্রযুক্তিতে ফসলের জমি উন্নয়ন হয়। ফসল ভালো হয়। একই ফসল বারবার করা হয়না তাই পোকমাকড়ের উপদ্রব কম হয়। তাই মৌসুম অনুযায়ী ভাগ করে পর্যাক্রমে বিভিন্ন ফসলের চাষ করা গণি মিয়ার যক্তিসঙ্গত হয়েছে।
দ্বিতীয়তঃ শস্য পর্যায় অনুযায়ী চাষ করতে জমিতে অনেকগুলো সমান খন্ডে ভাগ করতে হয়। গণি মিয়া তাই করেছে। বিভিন্ন খন্ডের জমিতে বিভিন্ন ফসল চাষ করা হয়েছে। ফলে শস্য পর্যায়ের সঠিক ব্যবহার হয়েছে। 

উপরের আলোচনা থেকে বলা যায় শস্য পর্যায়ের সুফল পেতে গনি মিয়ার শস্যপর্যায়ের ব্যবহার সম্পূর্ণরূপে যুক্তিসঙ্গত।


এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

$ads={2}

তোমরা নিশ্চয় উপরের নমুনা উত্তরটি লিখেছো। নমুনা উত্তরটি তোমাদের কেমন লেগেছে। উত্তরের কোথাও যদি কোনো ভূল পেয়ে থাকো তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবে। আমরা সাথে সাথে ঠিক করে দিবো। আমরা চেষ্টা করেছি নির্ভূল উত্তর তৈরি করতে। তোমরা ইচ্ছা করলে একবার পড়ে নিজের মত করে উত্তর লিখতে পারো। সবাইকে বলবো তোমরা নতুন করে না লিখে অনেক সময় কাট ছাট করে ছোট করে লেখ। এটা তোমাদের একটা মারাত্বক ভূল। আমরা ছোট করার সব্বোর্চ্চ চেষ্টা করেই এটা তৈরি কর হয়েছে। তাই ছোট না করে কিছুটা পরিবর্তন করে লিখতে পারো।

অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান

আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

সতর্কতাঃ প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি উত্তরগুলে হুবুহু কপি করো। যদি এমনটি করে থাকো তবে আজ থেকেই বাদ দিয়ে দাও। কারণ তোমাদের বিদ্যালয়ের স্যারদের মাধ্যমিক ও গণশিক্ষা অধিদপ্তর থেকে বলে দেওয়া হয়েছে যে কেউ অ্যাসাইনমেন্ট নকল করলে তার অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যাবে। তাই তোমরা হুবুহু নকল না করে একটু পরিবর্তন করে লিখবে। অর্থাৎ নমুনা উত্তরের সাহয্য ‍নিয়ে নিজেরাই উত্তর লিখবে।




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন