১৪ সপ্তাহের ৭ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১

১৪ সপ্তাহের ৭ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১


কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট চতুর্দশ সপ্তাহে তোমাদের স্বাগতম। তোমাদর যাদের ১৪ সপ্তাহের ৭ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ প্রয়োজন তাদের জন্য আজকের পোস্টটি।

সকলের অনুরোধে আজ আমরা প্রকাশ করলাম সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান। কৃষি শিক্ষা তোমাদের কাছে একটি সহজ সাবজেক্ট। অনেকেই হয়তো এই বিষয়টার উপর গুরুত্ব কম দাও। কিন্তু কোনো বিষয়ের উপর গুরুত্ব কম দেওয়া ঠিক না। তাই আমরা আশা করবো তোমরা অন্য বিষয়ের মত সমান গুরুত্ব দিয়ে  আজকের এই কৃষি শিক্ষা এসাইনমেন্ট ৭ম শ্রেণি ১৪ সপ্তাহ উত্তরটি লিখবে।

{tocify} $title={Table of Contents}

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা নিশ্চয় জানো তোমাদের ১৪ সপ্তাহে দুটি অ্যাসাইনমেন্ট লিখতে হবে। একটি ধর্ম ও অন্যাটি কৃষি। যাদের কৃষি এর পরিবর্তে গার্হস্থ্য বিজ্ঞান আছে তারা সেটা লিখবে। তবে ধর্ম সবার কমপলসারি বিষয়।

১৪ সপ্তাহের ৭ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১


৭ম শ্রেণির শিক্ষার্থীরা, তোমাদের কৃষি শিক্ষা এসাইনমেন্টটি লিখতে খুব সহজ মনে হবে। কিন্তু ধর্য ধরে লিখতে হবে। নিজে থেকে লিখতে পারলে খুব ভালো হয়। যদি নমুনা উত্তরের সাহায্য লাগে তাহলে এখান থেকে সাহায্য নিতে পারো। তবে কোনো ভাবেই কোনো সোর্স থেকে হুবুহু কপি করবেনা। কপি করলে তোমাদের খাতা বাতিল হয়ে যেতে পারে।

সবার উদ্দেশ্যে একটি কথা বলতে চাই, যে তোমরা  অবশ্যই প্রশ্নগুলো পড়ে উত্তর লেখা শুরু করো। প্রশ্ন না পড়ে উত্তর লিখলে এসাইনমেন্ট কার্যক্রম তোমাদের কোনো কাজে ‍আসবেনা। তাই সবাই চেষ্টা করবো পশ্ন পড়ে নমুনা উত্তরকে ফলো করে নিজে থেকে লেখা।

১৪ সপ্তাহের ৭ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্ন


১৪ সপ্তাহের ৭ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্ন

প্রিয় শিক্ষার্থীরা তোমরা উপরের প্রশ্নগুলো পড়ে কি বুঝলে? এসাইনমেন্টে প্রদত্ত ৫টা প্রশ্নের উত্তর দিতে হবে। সেই উত্তরগুলো দেওয়ার জন্য তোমাদের মূলতো কৃষি শিক্ষা বইয়ের ২য় অধ্যায় ভালো করে পড়ে বীজ উৎপাদন ও বীজ ব্যবহার সম্পর্কে ধারণা নিতে হবে। সেই ধারণা থেকে উত্তরটি লিখতে হবে।

কিছু কথাঃ নমুনা উত্তরটি লেখার আগে পাঠ্যবইয়ের ২য় অধ্যায়টি ভালো করে পড়ে নাও।

৭ম শ্রেণির কৃষি এসাইনমেন্ট সমাধান ১৪ সপ্তাহ


এসাইনমেন্ট শুরু

১। মানসম্মত বীজ উৎপাদনের জন্য জহিরকে যে শর্তগুলাে পালন করতে হবে সেগুলাের নামঃ ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য মানসম্মত বীজ একটি গুরুত্বপূর্ণ উপাদান। যে কোনো বীজ দিয়ে ভালো ফসল আশা করা যায় না। তাই প্রয়োজন মানসম্মত বীজ। কিন্তু এই মানসম্মত বীজ পেতে হলে কিছু শর্ত পালন করতে হয়। উদ্দিপকের জহির মানসম্মত বীজ উৎপাদন করতে চায় তাই তাকে নিন্মরুপ শর্তগুলো পালন করতে হবে।
  • বীজের বিশুদ্ধতা সংরক্ষণ , 
  • বীজ ফসলের পৃথকীকরণ , 
  • বীজ - শােধন , 
  • বীজবপন পদ্ধতি ,
  • আন্তঃ পরিচর্যা , 
  • বীজ ফসল কর্তন , 
  • বীজ শুকানাে ও সংরক্ষণ 
$ads={1}
২। জহিরের বীজ ফসলের জমি পৃথক রাখার কারণঃ 
সাধারণত ফসলের জমি থেকে বীজ তৈরি করা হয় না। বীজ তৈরির জন্য অন্য একটি জমি নির্বাচন করতে হয়। সাধারণ ফসলি জমি থেকে বীজ ফসলের জমি আলাদা রাখার মূল কারণ হলো বীজ তৈরির আগে যেন পর-পরাগায়ন না হয়। পর-পরাগায়ন হলে বিশুদ্ধ বীজ পাওয়া সম্ভব না। পর-পরাগায়ন হলে জাত মিশে যাবে ফলে অনেক জাতের মিশ্রণ হয়ে যাবে। তাই বিশুদ্ধ জাত তথা বিশুদ্ধ বীজ পেতে জহিরকে বীজ ফসলের জমি পৃথক রাখতে হবে।

৩। জহিরের রগিং করার কারণঃ 
রগিং হলো কাঙ্খিত বীজের চারা বাদে জমিতে থাকা অন্য অনাকাঙ্খিত চারা শিকড় সহ তুলে ফেলা। এটি করতে হয় মূলত কাঙ্খিত জাতের গাছে ফুল আসার আগে। তাহলে বিশুদ্ধ জাত পাওয়া সম্ভব। অন্যথায় অনেক জাতের মিশ্রণ হয়ে জাতি অবিশুদ্ধ হয়ে যাবে।

৪। ভালাে ফসল উৎপাদনের জন্য জহিরের ব্যবহৃত বীজঃ 
জহির প্রত্যয়িত বীজ ব্যবহার করবেন। কৃষি বিদেরা অনেক পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে এই প্রত্যয়িত বীজ ব্যবহারের অনুমতি দিয়ে থাকেন। আর এই প্রত্যয়িত বীজ ই ভালো ফলস উৎপাদনের মুল কারিগর। তাই জহির ভালো ফসল উৎপাদনের জন্য প্রত্যয়িত বীজ ব্যবহার করবেন।

৫। মৌল বীজ ও ভিত্তি বীজের পার্থক্যঃ
 নিচে মৌল বীজ ও ভিত্তি বীজের পার্থক্য দেওয়া হলো
$ads={2}

মৌল বীজ

ভিত্তি বীজ

উদ্ভিদ প্রজন্ম বিজ্ঞানীদের নিবিড় তত্ত্বাবধানে গবেষণা প্রতিষ্ঠানে উচ্চ বংশগত গুণাগুণ সম্পন্ন যে বীজ উৎপাদন করা হয় , তাকে মৌলবীজ বলে।

বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের খামারে বীজ অনুমােদন সংস্থার নিয়ন্ত্রিত পরিবেশে মৌল বীজ থেকে যে বীজ উৎপাদন করা হয় , তাকে ভিত্তি বীজ বলে।

মৌল বীজ সাধারণত কম পরিমাণে উৎপাদন করা হয়। এ বীজ বিক্রয়যােগ্য নয়।

এই বীজ বিক্রয়যোগ্য।




এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

$ads={2}

সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা উপরের উত্তরটি ‍তোমাদের কেমন লাগলো। নিশ্চয় ভালো লেগেছে। যদি কোনো যায়গায় কোনো ভূল দেখতে পাও তবে আমাদের কমেন্ট করে জানাও। তোমাদের নির্ভূল ও মানসম্মত নমুনা উত্তর লিখে দেওয়ায় আমাদের লক্ষ। আশা করি তোমরা অনেক উপকৃত হও। তোমরা কি ১৫ সপ্তাহের উত্তরগুলো তাড়াতাড়ি পেতে চাও? তাহলে আমাদের নিচের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখ।

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান

আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

সতর্কতাঃ প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি উত্তরগুলে হুবুহু কপি করো। যদি এমনটি করে থাকো তবে আজ থেকেই বাদ দিয়ে দাও। কারণ তোমাদের বিদ্যালয়ের স্যারদের মাধ্যমিক ও গণশিক্ষা অধিদপ্তর থেকে বলে দেওয়া হয়েছে যে কেউ অ্যাসাইনমেন্ট নকল করলে তার অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যাবে। তাই তোমরা হুবুহু নকল না করে একটু পরিবর্তন করে লিখবে। অর্থাৎ নমুনা উত্তরের সাহয্য ‍নিয়ে নিজেরাই উত্তর লিখবে।

কিছু প্রশ্নের উত্তরঃ
১। কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট কি সবাইকে লিখতে হবে?
উত্তরঃ যাদের ‍কৃষি শিক্ষা বিষয়টি আছে শুধু তাদেরকেই লিখতে হবে।
২। আপনাদের নমুনা উত্তর দেখে হুবুহু কপি করলে কি অ্যাসাইনমেন্ট বাতিল হবে?
উত্তরঃ তোমাদের স্যারেরা ইচ্ছা করলে বাতিল করতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন