মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়সমূহের ছুটির তালিকা ২০২২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি/ বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়সমূহের ২০২২ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে।

স্কুল কলেজ ছুটির তালিকা ২০২২ বাংলাদেশের সকল মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়সমূহের জন্য কার্যকর হবে।

স্কুল ছুটির তালিকা ২০২২

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন অনুযায়ী স্কুল ছুটির তালিকা ২০২২ এর বড় বড় ছুটিগুলো হলোঃ

👉 পবিত্র রমজান, বৈসাবি, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শব-ই-কদর, জুমাতুল বিদা, মে দিবস ও ঈদ-উল-ফিতর উপলক্ষে ০৩ এপ্রিল থেকে ০৮ মে ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত একটানা ৩১ দিন স্কুল ছুটি থাকবে।

👉 পবিত্র ঈদ-উল-আযহা ও গ্রীষ্মকালীন অবকাশ জনিত ছুটি ৩ জুলাই থেকে ১৯ জুলাই ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত ১৫ দিন।

👉 দূর্গাপূজা, ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ), শ্রী শ্রী লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ১ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত একটানা ৮ দিন স্কুল বন্ধ থাকবে।

👉 শীতকালীন অবকাশ, বিজয় দিবস ও যীশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষে ১৫ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত ১৩ দিন ছুটি থাকবে।

এছাড়া মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ এ আরো যে ছুটি গুলো রয়েছে সেগুলো হলো

শ্রী শ্রী সরস্বতী পূজা, মাঘী পূর্ণিমা, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শবে মি'রাজ, শ্রী শ্রী শিবরাত্রি ব্রত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, শুভ দোলযাত্রা, শব-ই-বরাত, স্বাধীনতা ও জাতীয় দিবস, বুদ্ধ পূর্ণিমা, হিজরি নববর্ষ, আশুরা, জাতীয় শোক দিবস, শুভ জন্মাষ্টমী, আখেরি চাহার সোম্বা, শ্রী শ্রী শ্যামা পূজা, ফাতেহা ই ইয়াজদাহম, প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি তিনদিন।

এখানে, ছুটির তালিকার তারকা চিহ্নিত ছুটিগুলি চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই এসব ছুটির দিন-তারিখ পরিবর্তন হতে পারে।

মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়সমূহের ছুটির তালিকা ২০২২
মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়সমূহের ছুটির তালিকা ২০২২



স্কুল ছুটির তালিকা ২০২২
স্কুল ছুটির তালিকা ২০২২
মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২


স্কুল ছুটির তালিকা ২০২২ এর নির্দেশনাঃ


১. শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সি: পর্যন্ত সরকার ঘোষিত নির্দেশনার আলোকে পাঠাপুন্তক বিতরণ করতে হবে।

২. উল্লিখিত পরীক্ষার সময়সূচি অনুযায়ী অধ-বার্থিক পরীক্ষা, নির্যাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১(এক) বছর সংরক্ষণ করতে হবে। প্রতি পরীক্ষার সময়কাল ১৪ দিনের বেশি হবে না।

৩. স্ব-স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যাতিত) নিজেরাই প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই অন্য কোনো উৎস থেকে সংগৃহিত প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যাবে না।

৪. পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোনো বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

৫. সাস্তাহিক ছুটি (শুক্রবার) ব্যতিত বছরে মোট ছুটি ৮৫ দিন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক যে সকল দিনকে সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘোষণা করা হবে সে সকল দিন উক্ত ৮৫ দিনের অন্তর্ভূক্ত হবে।

৬. কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবেনা এবং সংবর্ধনা/ পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাড় করানো যাবে না।

৭. ছুটিকালীন সয়ে অনুষ্ঠেয় ভর্তি/জন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে হবে।

৮. উপবৃত্তি, ভর্তি পরীক্ষা, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা/জুনিয়র কুল সার্টিফিকেট পরীক্ষা ইত্যাদি প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে ছবে।

৯, জেএসসি/এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয়সমূহে যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

১০. প্রতোক বিদ্যালয়ে “দৈনিফ পাঠ বিবরণী" নামে ডায়েরি ছাপাতে হবে এবং শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করতে হবে। এ ডায়েরিতে ছাত্রছাত্রী পরিচিতি, অভিভাবকদের প্রতি পরামর্শ, ছাত্র/ছাত্রীদের আচরণবিধি, শিক্ষকদের নাম ও শিক্ষাগত যোগ্যতা, ধর্মীয় ও নৈতিক শিক্ষার জরুরি নির্দেশনাবলী, ছুটির তালিকা এবং ক্লাস রুটিন (এতে প্রতিদিন অভিভাবকদের স্বাক্ষর নিতে হবে) অন্্তুক্ত থাকবে।

১১. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিষস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস ৰন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয়ে দিবসটি উদযাপন করতে হবে।

আরো পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন