কলেজ ছুটির তালিকা ২০২২ pdf

গণপ্রজতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সরকারি কলেজ-৪ শাখা বাংলাদেশ সচিবালয়, ঢাকা www.shed.gov.bd ওয়েব সাইটে কলেজ ছুটির তালিকা ২০২২ প্রকাশ করেছে।

কলেজ ছুটির তালিকা ২০২২


স্কুল কলেজ ছুটির তালিকা ২০২২ অনুযায়ী মোট ৮০ দিন ছুটি ধার্য করা হয়েছে। এবং নিম্নরুপ নির্দেশনা দেওয়া হয়েছে।

সরকারি কলেজ ছুটির তালিকা ২০২২ এর নির্দেশনাঃ


০১. কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ষিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাড় করানো যাবে না।

০২. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে।তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে।

কলেজ ছুটির তালিকা ২০২২ pdf download


কলেজ ছুটির তালিকা ২০২২
কলেজ ছুটির তালিকা ২০২২

কলেজ ছুটির তালিকা ২০২২ (১)
কলেজ ছুটির তালিকা ২০২২ (১)

কলেজ ছুটির তালিকা ২০২২ (২)


শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন অনুযায়ী ২০২২ সালের কলেজ ছুটির তালিকা এর বড় বড় ছুটিগুলো হলোঃ

👉 পবিত্র রমজান, বৈসাবি, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শব-ই-কদর, জুমাতুল বিদা, মে দিবস ও ঈদ-উল-ফিতর উপলক্ষে ০৩ এপ্রিল থেকে ০৫ মে ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত একটানা ২৯ দিন কলেজ ছুটি থাকবে।

👉 গ্রীষ্মকালীন ছুটি ২০২২, ২৮ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত কার্যকর করা হয়েছে।

👉 পবিত্র ঈদ-উল-আযহা জনিত ছুটি ৬ জুলাই থেকে ১৬ জুলাই ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত ১০ দিন।

👉 দূর্গাপূজা, ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ), শ্রী শ্রী লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ১ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত একটানা ৯ দিন কলেজ বন্ধ থাকবে।

👉 বিজয় দিবস (১৬ ডিসেম্বর), যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন, ২৫ ডিসেম্বর) এবং শীতকালীন অবকাশ উপলক্ষে ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত ১৪ দিন ছুটি থাকবে।

এছাড়া কলেজ ছুটির তালিকা ২০২২ এ আরো যে ছুটি গুলো রয়েছে সেগুলো হলো

শ্রী শ্রী সরস্বতী পূজা, মাঘী পূর্ণিমা, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শবে মি'রাজ, শ্রী শ্রী শিবরাত্রি ব্রত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, শুভ দোলযাত্রা, শব-ই-বরাত, স্বাধীনতা ও জাতীয় দিবস, বুদ্ধ পূর্ণিমা, হিজরি নববর্ষ, আশুরা, জাতীয় শোক দিবস, শুভ জন্মাষ্টমী, আখেরি চাহার সোম্বা, শ্রী শ্রী শ্যামা পূজা, ফাতেহা ই ইয়াজদাহম, প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি তিনদিন।

এখানে, Shed gov bd ছুটির তালিকা এর তারকা চিহ্নিত ছুটিগুলি চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই এসব ছুটির দিন-তারিখ পরিবর্তন হতে পারে।

আরো পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন