জিপিএফ বন্ধ করার নিয়ম ২০২২

জিপিএফ বন্ধ করার নিয়ম


সরকারি চাকরিজীদের অনেকেই জানেন না কিভাবে জিপিএফ বন্ধ করতে হয়। সরকারি চাকুরিজীবিদের জিপিএফ একাউন্ট খোলা বাধ্যতামূলক। সকলকেই জিপিএফ ফান্ডে টাকা জমা জরতে হবে। জিপিএফ ফান্ডে অনেকেই বাধ্য হয়ে টাকা রাখেন।

অনেকেই চান জিপিএফ বন্ধ করতে। কিন্তু চাকরিরত অবস্থায় জিপিএফ বন্ধ করা যায় না। একজন সরকারি চাকরিজীবি কেবল PRL এ গেলেই জিপিএফ বন্ধ করতে পারবে। অবসর উত্তর ছুটিতে যাওয়ার ৬মাস পরই জিপিএফ কর্তন বন্ধ করে দিন একাউন্ট অফিসে গিয়ে। 

অনেকেই জানেন না এই PRL পরবর্তি সময়ে কিভাবে জিপিএফ বন্ধ করতে হয়। আজকের পোস্টে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। 

PRL কর্মচারীর জিপিএফ কর্তন বন্ধ করার পদ্ধতি 2022


সরকারি কর্মচারীদের PRL শুরুর প্রথম ৬ মাস পর্যন্ত জিপিএফ কর্তন করা যায়। প্রথম ৬মাস কর্তনের টাকার উপর সুদ প্রদান করা হয়। কিন্তু তারপর জিপিএফ কর্তনের উপর সরকার আর কোনো সুদ প্রদান করবে না। তাই সরকারি চাকুরিজীবিদের PRL এ গেলে জিপিএফ কর্তন বন্ধ বা স্থগিত রাখার প্রয়োজন পড়ে।

👉সরকারি চাকুরিজীবি যদি সেল্ফ ড্রয়িং অফিসার হয় তবে তাকে হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে হিসাব রক্ষণ কর্মকর্তার মাধ্যমে হিসাবরক্ষণ কর্মকর্তার আইডি হতে মাস্টার ডাটায় GPF Active “No” সিলেক্ট করে সেইভ করলেই হবে। 

👉কর্মচারীদের ক্ষেত্রে ডিডিও আইডি থেকে Budget Execution>Master Data>Employee GPF Inforation>GPF>NO সিলেক্ট করে Next করে Save করে নিতে হবে।

কর্মচারীদের জিপিএফ বন্ধ করতে যে যে ধাপ অনুসরণ করবেন।

  • প্রথমে ডিডিও আইডিতে প্রবেশ করে Budget Execution এ ক্লিক করুন। বাজেট Execution থেকে Master Data তে ক্লিক করুন।
  • মাস্টার ডাটায় ক্লিক করলে অনেকগুলো অপশন পাবেন, সেখান থেকে Employee GPF Information এ ক্লিক করলে কর্মচারীর এনআইডি চাইবে, NID No টাইপ করে GO ক্লিক করলেই GPF Information Show করবে। মনে রাখতে হবে যে কর্মচারীর জিপিএফ তথ্য বন্ধ বা ইনএকটিভ করতে চাচ্ছেন তার তথ্য অবশ্যই Approve থাকতে হবে।
  • সব তথ্য ঠিক রেখে শুধুমাত্র Active এর পাশে Yes or No থেকে No সিলেক্ট করে Next এ ক্লিক করলে GPF Nominee দেখাবে সেখান থেকেও Next দিলে Current GPF Advance দেখাবে। তারপর Save & Exit করলেই কাজ শেষ।
PRL কর্মচারীর জিপিএফ কর্তন বন্ধ করার পদ্ধতি
PRL কর্মচারীর জিপিএফ কর্তন বন্ধ করার পদ্ধতি


উপরের ধাপগুলো অনুসরণ করে সহজেই জিপিএফ বন্ধ করা যায়। জিপিএফ সম্পর্কিত কোনো জিজ্ঞাসা থাকলে নিচে কমেন্ট করুন। আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন