ঐচ্ছিক ছুটি কাকে বলে ও কিভাবে নিতে হয় (ঐচ্ছিক ছুটির আবেদন ফরম )

ঐচ্ছিক ছুটি কাকে বলে ও কিভাবে নিতে হয় (ঐচ্ছিক ছুটির আবেদন ফরম )
ঐচ্ছিক ছুটি কাকে বলে ও কিভাবে নিতে হয় (ঐচ্ছিক ছুটির আবেদন ফরম )


সরকারি চাকুরিজীবিদের অনেকেই জানেন না ঐচ্ছিক ছুটি কাকে বলে ও ঐচ্ছিক ছুটি কিভাবে নিতে হয়। আজকের পোস্টে আমরা জানবো ঐচ্ছিক ছুটি কাকে বলে ও কিভাবে নিতে হয় এবং সেই সাথে দেওয়া হবে ঐচ্ছিক ছুটির আবেদন ফরম।

ঐচ্ছিক ছুটি কাকে বলে?

উত্তরঃ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে যে ছুটি ইচ্ছাধিনভাবে ভোগ করা যায় কাকে ঐচ্ছিক ছুটি বলে। ঐচ্ছিক ছুটি ইংরেজি Optional leave। একজন কর্মচারী ঐচ্ছিক ছুটি ভোগ করতেও পারে আবার নাও করতে পারে। অর্থাৎ এটি ইচ্ছাধিন। এটি বছরে সর্বোচ্চ ৩(তিন) দিন নেওয়া যাবে। যা বছরের শুরুতেই অনুমোদন করে নিতে হবে। ঐচ্ছিক ছুটির দিনগুলো নির্ধারিত থাকে সরকার কর্তৃক বছর শুরুর আগেই বলো দেওয়া হয়। সরকার নির্ধারিত ধর্ম কেন্দ্রিক দিনগুলোর মধ্যে থেকে তিন(৩) দিন ঐচ্ছিক ছুটি নেওয়া যায়। 

ঐচ্ছিক ছুটির তালিকা ২০২২ দেখুন: এখানে

ঐচ্ছিক ছুটি বছরের শুরুতে অনুমোদন করা না থাকলে তা আর নেওয়া যাবে না। অর্থাৎ তা আর ঐচ্ছিক ছুটি থকালো না। একটি বছরের শুরুর আগে অর্থা আগের বছর নভেম্বর/ডিসেম্বর মাসে এই ঐচ্ছিক ছুটির জন্য আবেদন করা যেতে পারে। যা অনুমোদন হলে পরের বছর ভোগ করা যাবে।

ঐচ্ছিক ছুটি নেয়ার নিয়ম ২০২২ 

ঐচ্ছিক ছুটি যদি কোনো সরকারি চাকুরিজীবি নিতে চান তবে তাকে নিচের ফরমটি ডাউনলোড করে পূরণ করে নিজ অফিসের কর্মকর্তা বরাবর আবেদন করতে হবে।

ঐচ্ছিক ছুটির আবেদন পত্র: ডাউনলোড

ঐচ্ছিক ছুটির আবেদন পত্র
ঐচ্ছিক ছুটির আবেদন পত্র



🤔প্রশ্ন/উত্তর পর্ব:🤔

প্রশ্ন: ঐচ্ছিক ছুটির আবেদন করতে যদি আপনার মনে না থাকে পরে কি আবেদন করা যাবে?
উত্তর: জানুয়ারির আগেই আবেদন করতে হবে। জানুয়ারি মাস শুরু হলে আর আবেদন করা যাবে না।


1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন