প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনা ২০২৩ (দৈনিক/সাপ্তাহিক/মাসিক/বাৎসরিক)

প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনা ২০২৩ (দৈনিকসাপ্তাহিকমাসিকবাৎসরিক)


প্রত্যেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও নব্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদান চালু রয়েছে। প্রাক প্রাথমিক শ্রেণিতে পাঠদানের জন্য প্রাক প্রাথমিক শিক্ষককে প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনা ২০২৩ তৈরি করতে হবে।

প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনা ২০২৩


প্রাক প্রাথমিক দৈনিক পাঠ পরিকল্পনা ২০২৩ তৈরি করতে হলে শিক্ষককে বার্ষিক পাঠ পরিকল্পনা সম্পর্কে ধারণা থাকতে হবে যা প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা বইয়ে দেওয়া আছে।

প্রাক প্রাথমিক শিক্ষককে প্রথমে ২০২৩ সালের ছুটি অনুযায়ী একটি প্রাক প্রাথমিক বার্ষিক পাঠ পরিকল্পনা ২০২৩ তৈরি করে নিতে হবে। তারপর একটি মাসিক ও পাক্ষিক পাঠ পরিকল্পনা তৈরি করে নিতে হবে। এবং সেটা অনুযায়ী শিক্ষককে প্রাক প্রাথমিক সাপ্তাহিক পাঠ পরিকল্পনা তৈরি করতে হবে। এবং তা প্রিন্ট করে প্রাক প্রাথমিক শ্রেণিকক্ষে রাখতে হবে। যেটাকে আমরা দৈনিক পাঠ পরিকল্পনা বলছি।

এনসিটিবি প্রাথমিক শিক্ষার জন্য পাঠ পরিকল্পনাকে ২০২৩ সাল থেকে শিখন পরিকল্পনা বলছে এবং প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনা ২০২৩ প্রকাশ করেছে। তাই এখন থেকে আমরা প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনা না বলে ”প্রাক প্রাথমিক শিখন পরিকল্পনা” বলবো।

প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনা তৈরি করা একটু কষ্টের। তবে ২০১৮ সালে একটি ইউআরসি ইন্সট্রাক্টর স্যার এটি প্রথম তৈরি করে অনলাইনে প্রকাশ করেন। পরবর্তিতে দেশের বিভিন্ন প্রান্তের প্রাক প্রাথমিক শিক্ষকরা এটি তৈরি করেছে এবং অনলাইনে দিয়েছে।

prak prathomik path porikolpona


প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনার জন্য আপনরা আমাদের তৈরি প্রাক প্রাথমিক মোবইল অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে যা একজন প্রাক প্রাথমিক শিক্ষককে প্রাক প্রাথমিক পাঠদানে যথেষ্ট সাহায্য করবে।


অনেকে এই প্রাক প্রাথমিক শিখন পরিকল্পনা তৈরি করে অনলাইনে বিক্রয় করছে। অনেক শিক্ষক এটি কিনছে। কিন্তু আমাদের সাইটে সর্বদা এটি ফ্রিতে দেওয়া হয়। যেটা আপনি ইডিট করে নিচের বিদ্যালয় ও নিজের নামে করে নিতে পারবেন।

প্রাক প্রাথমিক দৈনিক পাঠ পরিকল্পনা ২০২৩

বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলো ২টি শিফটে প্ররিচালিত হয়। এবং সেই ২টি শিফটে দুটি ভিন্ন সময়ে প্রাক প্রাথমিক পাঠদান শুরু হয়। সেই হিসেবে দুইটি শিফটের জন্য আলাদা আলাদা পাঠ পরিকল্পনা প্রয়োজন। নিচে প্রাক প্রাথমিক পাঠ পরিকল্পনার ওয়ার্ড ফাইল দেওয়া হলো।



উপরের পাঠ পরিকল্পনা বা শিখন পরিকল্পনাটি ডাউনলোড করতে এবং ইডিট করতে কোনো সমস্যা হলে অথাব কোনে অসঙ্গতি পেলে নিচে কমেন্ট করুন। অথাব আমাদের পেজে মেসেজ দিন।



3 মন্তব্যসমূহ

  1. ওয়ার্ড ফাইলটা দিতে পারবেন প্লীজ?
    kazitareq1987@gmail.com

    উত্তরমুছুন
  2. প্রাক প্রাথমিক দুইটা ফাইলেরই ওয়ার্ড ফাইলটা দিলে কৃতজ্ঞ থাকবো। এটা পিডিএফ।

    উত্তরমুছুন
  3. ২০২৪ সালের বোর্ড বইগুলোর পিডিএফ পাইতেছি না, যেগুলো দেয়া আছে তা গত সালের। বইগুলোর পিডিএফ পাওয়ার জন্য সহযোগীতা করুন অনুগ্রহ করে। abdus.salam32@gmail.com

    উত্তরমুছুন
নবীনতর পূর্বতন