প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনা ২০২৩ pdf download

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনা ২০২৩ pdf download
প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনা ২০২৩ pdf download


প্রত্যেক বছর শুরুতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনা তথা বার্ষিক পাঠ পরিকল্পনা দেওয়া হয়। প্রতি বছরের মত এবারও প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনা ২০২৩ pdf দেওয়া হয়েছে।

বার্ষিক শিখন পরিকল্পনা ২০২৩


সারা বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে অভিন্ন পাঠদানের জন্য প্রতি বছর এই বার্ষিক পাঠ পরিকল্পনা তৈরি করে  জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। ২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনা তৈরি করেছে NCTB।

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে এই এনসিটিবি। প্রাথমিক বিদ্যালয়ের অনেকেই জানেন না বার্ষিক পাঠ পরিকল্পনা কি এবং  পাঠ পরিকল্পনা তৈরির নিয়ম। তাই প্রতি বছর এনসিটিবি প্রাথমিক বিদ্যালয়ের জন্য পাঠ পরিকল্পনা তৈরি করে থাকে। ২০২৩ সালে বার্ষিক পাঠ পরিকল্পনার সাথে এক শিফট ও দুই শিফট প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

বার্ষিক শিখন পরিকল্পনা এর আগে বার্ষিক পাঠ পরিকল্পনা নামে পরিচিত ছিলো। ২০২৩ সালে এটির নাম পরিবর্তন করে বার্ষিক শিখন পরিকল্পনা করা হয়েছে। ২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনায় ১ম থেকে ৫ম শ্রেণির পাঠ পরিকল্পনা দেওয়া হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের nctb পাঠ পরিকল্পনা ২০২২  এ ১ম থেকে ৫ম শ্রেণির যে বিষয়গুলো রয়েছে সেগুলো হলো।

বার্ষিক পাঠ পরিকল্পনা ২০২৩ প্রাথমিক বিদ্যালয় বিষয়সমূহ


  • বাংলা
  • ইংরেজি
  • গণিত
  • সামাজিক বিজ্ঞান ও প্রাথমিক বিজ্ঞান (সমন্বিত)- ১ম ও ২য় শ্রেণি
  • ধর্ম ও নৈতিক শিক্ষা
  • শারীরিক ও মানসিক স্বাস্থ্য শিক্ষা
  • শিল্পকলা
বার্ষিক পাঠ পরিকল্পনা ২০২৩ এ যে জিনিসগুলো অন্তর্ভূক্ত করা হয়েছে তা হলো:- মাসের নাম, মোট কর্মদিবস, মোট ক্লাস, অধ্যায়/বিষয়বস্তু/পাঠ, পাঠ্যপুস্তক পৃষ্ঠ নম্বর,  টিজি পৃষ্ঠা নম্বর, পিরিয়ড সংখ্যা, অর্জন উপযোগী যোগ্যতা ও শিখনফল ও মন্তব্য।

২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিখন পরিকল্পনায় অর্জন উপযোগী যোগ্যতা ও শিখনফল দেওয়া হয়নি শুধু বলা হয়েছে এগুলো টিজি তে দেওয়া আছে। তাই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রতিটা বিষয়ের টিজি সাথে রাখতে হবে।

বার্ষিক পাঠ পরিকল্পনা ২০২৩ pdf


বার্ষিক পাঠ পরিকল্পনা অর্থাৎ বার্ষিক শিখন পরিকল্পনা ২০২৩ পিডিএফ ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।


Download File

$ads={1}

আরো পড়ুনঃ

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন