প্রাথমিক শিক্ষা বার্তায় লেখা প্রেরণের আহ্বান ও লেখার নিয়মাবলী

প্রাথমিক শিক্ষা বার্তায় লেখা প্রেরণের আহ্বান ও লেখার নিয়মাবলী


উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে প্রাথমিক শিক্ষা বিভাগের ষাণ্মাসিক নিউজলেটার হিসাবে 'প্রাথমিক শিক্ষা বার্তা" জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) কর্তৃক নিয়মিত প্রকাশিত হয়। প্রাথমিক শিক্ষা বার্তা'-এর প্রতি সংখ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং এর আওতাধীন সকল দপ্তর/প্রতিষ্ঠান/সংস্থা/শাখা এবং মাঠপর্যায়ের প্রাথমিক শিক্ষা-সংশ্রিষ্ট নিয়মিত সংবাদ ও বিশেষ নিবন্ধ প্রকাশ করা হয়। ইতোমধ্যে "প্রাথমিক শিক্ষা বার্তা”র দুইটি সংখ্যা প্রকাশিত হয়েছে। জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২২ সময়কালে অনুষ্ঠিত কার্যক্রমের সংবাদ/প্রতিবেদন/সচিত্র প্রতিবেদন/বিশেষ নিবন্ধ নিয়ে “প্রাথমিক শিক্ষা বার্তা” এর (২য় বর্ষ, ১ম সংখ্যা) জানুয়ারি, ২০২৩-এ প্রকাশ করা হবে। এমতাবস্থায় প্রাথমিক শিক্ষা বার্তা'-এ (জানুয়ারি ২০২৩) প্রকাশের জন্য লেখা আন্বান করা হচ্ছে। ”প্রাথমিক শিক্ষা বার্তা"-এ (২য় বর্ষ, ১ম সংখ্যা, জানুয়ারি, ২০২৩) প্রকাশের জন্য সংবাদ/প্রতিবেদন/সচিত্র প্রতিবেদন/বিশেষ নিবন্ধ ৩১ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে লেখা পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

নিয়মাবলি

১। সংবাদ/প্রতিবেদন/সচিত্র প্রতিবেদন/বিশেষ নিবন্ধ ৩১ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে সম্পাদকীয় দপ্তরে পৌছাতে হবে। সংবাদ/সচিত্র প্রতিবেদন ১ জুলাই ২০২২ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত কার্যক্রম সম্পর্কিত হতে হবে।সংবাদ/প্রতিবেদন/সচিত্র প্রতিবেদন/বিশেষ নিবন্ধের ক্ষেত্রে সংশ্লিষ্ট ছবি সংযুক্ত করতে হবে। লেখার ভাববস্তু সরকারি নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়া বাঞ্ছনীয়।

উল্লেখ্য, কোনো কার্যক্রম সমাপ্ত হওয়ার অব্যবহিত পরেই সচিত্র সংবাদ/প্রতিবেদন সম্পাদকীয় দপ্তরে প্রেরণ করার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হবে। কারণ এতে নির্ধারিত সময়ের মধ্যে বার্তা প্রকাশ সম্ভব হবে।

২। সংবাদ/প্রতিবেদন/সচিত্র প্রতিবেদন/বিশেষ নিবন্ধ হবে সংক্ষিপ্ত, বস্তুনিষ্ঠ এবং প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট সকলের জন্য প্রয়োজনীয় বিষয়বস্তু সম্পর্কিত। সংবাদ-সংশ্রিষ্ট ছবি শিরোনামসহ প্রেরণ করতে হবে। বানানের ক্ষেএ্রে বাংলা একাডেমির সাম্প্রতিক বানানরীতি অনুসরণ করতে হবে | লেখা বাংলা নিকষ ১২ ফন্টে ও ১.৫ লাইন স্পেসে টাইপকৃত হবে । লেখা ওয়ার্ড ও পিডিএফ উভয় ফর্মেটে প্রেরণ করতে হবে।

৩। লেখা সম্পাদকীয় দপ্তরের ই-মেইলে (language.nape@gmail.com) প্রেরণ করতে হবে। এ সম্পর্কিত
যেকোনো তথ্য/পরামর্শের জন্য ভাষা অনুষদ, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি, ময়মনসিংহ (ফোল:
০২৯৯৬৬৬৬১৬৫, মোবাইল: ০১৭১২-৫৪৭৭৬৮) ঠিকানায় যোগাযোগ করা যাবে।

৪। লেখা নির্বাচন ও পরিমার্জনের ক্ষমতা সম্পাদকীয় পর্ষদ সংরক্ষণ করে।

প্রাথমিক শিক্ষা বার্তা সকল সংখ্যা: দেখুন





একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন