রুব্রিক কী ও কেন?

 রুব্রিক কী ও কেন?

সাধারণভাবে বলতে গেলে রুব্রিক একটি মূল্যায়ন উপকরণ, যা শিক্ষার্থী সম্পাদিত বিভিন্ন কাজ, উত্তর বা অ্যাসাইনমেন্ট মূল্যায়নের জন্য ব্যবহার করা হয় ((Hoehne, 2009))। অর্থাৎ রুব্রিক শিক্ষার্থীদের পারদর্শিতা বা কাজের মানের মূল্যায়ন প্রক্রিয়া। 

একটি ভালো রুব্রিক সেই সব মানদন্ডের সমন্বয়ে তৈরি করা হয়, যা আমরা শিক্ষার্থীদের মধ্যে দেখতে চাই। শিক্ষার্থীদের শিখন বা পারদর্শিতা সম্পর্কে আমাদের প্রত্যাশা কী, রুব্রিক সে সম্পর্কে শিক্ষক ও শিক্ষর্থী উভয়কেই স্পষ্ট ধারণা দেয়। রুব্রিকে শিক্ষার্থীর কোনো কাজ মূল্যায়নের জন্য নির্ধারিত মানদন্ড সংযোজন করা হয়। 

উদাহরণস্বরূপ, কোনো লেখা যাচাই করার জন্য উদ্দেশ্য, সংগঠন, বর্ণনা, যুক্তি, প্রক্রিয়া ইত্যাদি মানদন্ড একটি লেখা যাচাই করার রুব্রিকে থাকতে পারে। এ ছাড়া রুব্রিকে প্রতি মানদন্ডের মান যাচাই করে নম্বর (marks) বা গ্রেড প্রদান করার বিভিন্ন পর্যায় সম্পর্কে, যেমন খুব ভালো (excellent) থেকে দুর্বল (poor) দিকনির্দেশনা থাকে (Goodrich, 1997)। নানা কারণে রুব্রিক গুরুত্বপূর্ণ। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হ‪েছ শিক্ষক শিক্ষার্থীর কী কী মানদন্ড ও আদর্শের আলোকে মূল্যায়ন করবেন তা জেনে শিক্ষার্থীরা নিজেদের সেভাবে প্র¯‧ত করতে পারেন। কেননা রুব্রিক শিক্ষার্থীর পারদর্শিতা বা সাফল্য মানদন্ড সু-নির্দিষ্ট করে। এছাড়াও রুব্রিক যে কারণে গুরুত্বপূর্ণ তা হলো-

 নির্ভরযোগ্য মূল্যায়নে সহায়তা করে।

 বিভিন্ন মূল্যায়নকারীর যাচাই প্রক্রিয়া একই রকম হয়।

 নির্দিষ্ট দক্ষতা মূল্যায়নে সাহায্য করে।

 শিক্ষকের জন্য মূল্যায়নের দিক নির্দেশনা প্রদান করে।

 গ্রেড প্রদানের কাজ সহজ ও দ্রুত করতে সহায়তা করে।

 বিস্তারিত ও গঠনমূলক ফলাবর্তন প্রদানে সহায়তা করে। 



Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন