সপ্তম শ্রেণি অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২, ৪র্থ সপ্তাহ class 7 assignment social science 2, 4th week

সপ্তম শ্রেণি অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২, ৪র্থ সপ্তাহ class 7 assignment social science 2, 4th week

সপ্তম শ্রেণি অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২, ৪র্থ সপ্তাহ class 7 math assignment social science 2, 4th week

শিরোনামঃ সুনাগরিকের গুণাবলী ও নির্বাচন আচরণবিধি।

আরো দেখুনঃ 



অ্যাসাইনমেন্ট শুরু

১নং প্রশ্নের উত্তর

সুনাগরিক হিসেবে গড়ে ওঠার কর্মপরিকল্পনা

একজন সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তোলার ক্ষেত্রে  আমার যা করণীয় তার একটি কর্মপরিকল্পনা নিম্নে তৈরি করা হলো। 

একটি দেশের চারটি গুণের মধ্যে নাগরিক একটি। তবে দেশের উন্নয়নের জন্য প্রয়োজন সুনাগরিক।  কেউ সুনাগরিক হিসেবে জন্মগ্রহণ করেনা। কতগুলো গুণ বা বৈশিষ্ট্য অর্জনের মাধ্যমে একজন নাগরিক নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারে। রাষ্ট্রবিজ্ঞানীদের মতে একজন সুনাগরিকের নিমোক্ত তিনটি মৌলিক শুণের অধিকারী হতে হবে। সেই তিনটি গুণাবলী নিম্নে ছকের মাধ্যমে দেওয়া হলো।

class 7 math assignment social science 2, 4th week

বুদ্ধিঃ  সুনাগরিক হওয়ার সবচেয়ে মূল্যবান গুণটি হলো বুদ্ধি সম্পন্ন হওয়া। একটি দেশের উন্নয়ন তথা সার্বিক দিক বিবেচনায় বুদ্ধিসম্পন্ন নাগরিক থাকা অপরীহার্য । আর এই বুদ্ধিসম্পন্ন নাগরিক গতে তুলতে হলে নাগরিককে শিক্ষত করে তুলতে হবে। অর্থাৎ একজন নাগরিক সুনাগরিক হিসেবে গড়ে উঠবে তখনই যখন সে শিক্ষিত হবে। । একজন শিক্ষিত নাগরিত তথা বু্দ্ধিসম্পন্ন নাগরিক উপযু্ক্ত প্রতিনধী নির্বাচনে, দক্ষতার সাথে দেশ পরিচালনায় এবং রাষ্ট্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এজন্য বুদ্ধি সম্পন্ন নাগরিক তথা শিক্ষিত নাগরিক  গড়ে তোলার জন্য পরিবার থেকে শুরু করে রাষ্ট্র পর্যন্ত সকলের দায়ীত্ব নিতে হবে।

আত্বসংযমঃ সুনাগরিকের  আরেকটি বড় গুণ হচ্ছে আত্বসংযম। অসৎ কাজ থেকে নিজেকে বিরত রাখতে আত্মসংযম একটি গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করে । আত্মসংযমী নাগরিক দেশের নিয়মকানুন মেনে চলে,অন্যের মতামতকে শ্রদ্ধা করে এবং দেশের স্বার্থকে নিজের স্বার্থের চেয়ে বেশি গুরুত্ব দেয়। দুর্নীতি, স্বজনপ্রীতি, দলীয়করণ, পক্ষপাতিত্ব এবং স্বার্থপরতা থেকে বিরত থেকে রাষ্ট্রের সার্বিক মঙ্গলের জন্য কাজ করে। সুশাসন নিশ্চিত করতে আত্মসংযমের কোন বিকল্প নেই । তাই আত্মসংযম ছাড়া সুনাগরিক হওয়া সম্ভব নয়।

বিবেক-বিচারঃ ভালো-মন্দ ও দায়ীত্ব কর্তব্যের জ্ঞানকে বিবেক-বিচার বোঝায়। একজন সুনাগরিকের গুণাবলিকে শুধুমাত্র বুদ্ধিমত্তা ও আত্মসংযমের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। যে কোন কাজ সম্পন্ন করতে হলে তাকে ভাবতে হবে কাজটি ভালো না মন্দ। মন্দ কাজটি পরিহার করার সাথে সাথে তাকে ভালো কাজটিও করতে হবে।এছাড়া সমাজ বা রাষ্ট্রের কোন সমস্যা সমাধান করতে হলে নাগরিককে তার বিবেক দিয়েই সঠিক সিদ্ধান্ত নিতে হবে।বিবেক হলো সুনাগরিকের জাগ্রত শক্তি।সুনাগরিক নিজে বিবেকবান এবং অন্যদেরও বিবেক বুদ্ধি সম্পন্ন হতে সহায়তা করবে ।


একজন সুনাগরিকের উপরোক্ত তিনটি গুণের পাশাপাশি আরো কিছু গুণের অধিকারী হতে হবে। সেরকম কিছু গুণাবলী হলো: সুনাগরিকের দেশের শাসন ব্যবস্থা সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে, দেশের প্রচলিত আইন শৃংখলা সমূহ সঠিক ভাবে পালন করতে হবে, আত্মবিশ্বাসী ও দৃঢ় হবে, এবং সর্বোপরি দেশের স্বার্থকে বড় করে দেখতে হবে। উপযুক্ত সার, মাটি, এবং পরিচর্যা ছাড়া যেমন একটি গাছ ভালোভাবে বাড়তে পারে না, তেমনি নাগরিকের মধ্যে এসব গুণের অভাব হলে দেশ ভালোভাবে চলতে পারে না। অতএব, আমাদের ভবিষ্যৎ নাগরিকদের অবশ্যই এ গুণগুলো অর্জন করতে হবে ও সুনাগরিক হিসেবি গড়ে উঠতে হবে।

২নং প্রশ্নের উত্তর

নির্বাচনের আচরণ বিধি

প্রতিটি গণতান্ত্রিক দেশে প্রতিনিধী বাছা্ইয়ের ক্ষেত্রে নির্বাচনের ব্যবস্থা করা হয়।  বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। দেশ পরিচালনার জন্য দেশের ভোটাধিকার প্রাপ্ত নাগরিকরা নির্বাচন নামক একটি সাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে তাদের প্রতিনিধি বাছাই করেন। নির্বাচন যেন সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এজন্য বাংলাদেশ নির্বাচন কৃমিশন রয়েছে এবং বাংলাদেশ নির্বাচন কমিশনের বেশ কিছু বিধিনিষেধ প্রণয়ন করা হয়েছে। ।সম্প্রতি আমাদের এলাকায় একটি নির্বাচন অনুষ্ঠিত হয়।বাংলাদেশের নির্বাচনের বেশকিছু আচরণবিধি রয়েছে, নিচে তা উল্লেখ করা হলো:

১. মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সমাবেশ বা মিছিল করা যাবে না।

২. দেয়ালে বা অন্য কোথাও কোনো কিছু লেখা বা পোস্টার লাগানো যাবে না। 

৩. কোনো রাস্তায় বা সড়কে জনসভা করা যাবে না।

৪. রশিতে পোস্টার বা প্লাকার্ড ঝোলানো যাবে।

৫. প্রচারের জন্য কোনো গেট তৈরি বা আলোকসজ্জা করা যাবে না ।

৬. মোটর সাইকেলে বা কোনো যানবাহনে মিছিল করা যাবে না।

৭. নির্বাচনী ক্যাম্পে ভোটারদের কোনো উপহার, খাদ্য বা পানীয় পরিবেশন করা যাবে না।

আরো দেখুনঃ 


সপ্তম শ্রেণি অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২, ৪র্থ সপ্তাহ class 7 assignment social science 2, 4th week

Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন