১৪ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান

১৪ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান


ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, আসসালামু আলাইকুম। তোমরা কেমন আছো। নিশ্চয় ভালো। তোমরা কি তোমাদের ১৪ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট ২০২১ খুজছো। তোমরা এখানে তোমাদের ১৪ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান সহ সকল সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিংক পেয়ে যাবে।
{tocify} $title={Table of Contents}

তোমরা কি তোমাদের ১৪ সপ্তাহের ইসলাম ধর্ম ও কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট নিয়ে চিন্তিত? চিন্তর কোনো কারন নাই ইসলাম শিক্ষা ৬ষ্ঠ শ্রেণি এসাইনমেন্ট ২০২১ এর একটি নির্ভূল ও গ্রহণযোগ্য উত্তর নিয়ে আমরা হাজির হয়েছি।

১৪ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান

তোমাদের এর আগে ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ধর্ম ২টি সম্পন্ন হয়েছে। তাই তোমাদের এটি তোমাদের ৩য় ইসলাম শিক্ষা ৬ষ্ঠ শ্রেণি এসাইনমেন্ট ২০২১। সঠিক উত্তরের জন্য তোমরা আমাদের সাইটে ভিজিট কর। তোমাদের অনেকেই ফোন কর। আমরা তোমাদের নমুনা উত্তরগুলো দিতে পেরে গর্বিত।

৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমরা কী জানো তোমাদের ১৫ সপ্তাহে কি কি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। চলো জেনে নেওয়া যাক তোমাদের ১৫ সপ্তাহে কি কি এসাইনমেন্ট আছে। ১৫ সপ্তাহ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা অ্যাসাইনমেন্ট।

আমরা জেনেছি তোমারা অনেকেই প্রশ্ন না পড়ে হুবুহু উত্তরটি কপি কেরা। কিন্তু তা ঠিক নয়। তোমরা অবশ্যই উত্তর লেখার আগে প্রশ্নটি মোনোযোগ সহকারে পড়ে তারপর উত্তর লেখা শুরু করবা। তাহলে চলো আমরা তোমাদের ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ১৪তম সপ্তাহ প্রশ্নগুলো দেখে নিই।

১৪তম সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম প্রশ্ন


অ্যাসাইনমেন্ট ক্রমঃ ষষ্ঠ শ্রেণির ইসলাম ১৪ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ৩

অধ্যায়ঃ  তৃতীয় (কোরআন ও হাদিস শিক্ষা)

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ তোমার বাড়ির দুইজন সদস্যকে সূরা আল ফাতিহা অর্থসহ তেলাওয়াত করতে দাও এবং তাজবীদ পর্যবেক্ষণ কর, ভুল চিহ্নিত করে শুদ্ধ রূপ কি হবে তার পরামর্শসহ একটি প্রতিবেদন তৈরি কর। ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির ১৪ তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর 

 
নির্দেশনাঃ 
  • মাখরাজ ও সিফাত চিহ্নিতকরণ।
  • আল ফাতিহার বাংলা অর্থ ধারাবাহিকতা
  • শুদ্ধরূপে পরামর্শ প্রদান (প্রয়োজন অনুসারে)
  • কাজটি সম্পাদন করতে কি কি সমস্যায় পড়েছে তার চিহ্নিতকরণ
  • কাজটি সম্পাদন করতে কি কি শিখেছো তা উল্লেখ করেন
  • বিষয় শিক্ষক/মাতা-পিতা/ধর্মীয় জ্ঞান সম্পন্ন ব্যক্তিদের সাথে আলোচনা/ সহায়ক বই পুস্তক/ইন্টারনেটের সহযোগিতা গ্রহণ
মূল্যায়ন রুব্রিক্সঃ
অতি উত্তমঃ
  • তাজবিদ পর্যবেক্ষণ ও পরিপূর্ণ পরামর্শ প্রদান
  • উপস্থাপনায় নিজন্বতা ও সৃজনশীলতা
উত্তমঃ
  • তাজবিদ পর্যবেক্ষণ ও অধিকংশ ক্ষেত্রে পরামর্শ প্রদান
  • উপস্থাপনায় অধিকাংশ ক্ষেত্রে নিজন্বতা ও সৃজনশীলতা
ভালো:
  • তাজবিদ পর্যবেক্ষণ ও আংশিক পরামর্শ প্রদান
  • উপস্থাপনায় আংশিক নিজন্বতা ও সৃজনশীলতা
অগ্রগতি প্রয়োজন:
  • তাজবিদ পর্যবেক্ষণ ও পরামর্শ প্রদানের অভাব
  • উপস্থাপনায় নিজন্বতা ও সৃজনশীলতার অভাব
১৪তম সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম প্রশ্ন

১৪তম সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম প্রশ্ন


প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমারা কী উপরের প্রশ্নলো পড়েছো। নিশ্চয় হ্যা। যদি পড়ে থাকো তাহলে উপর থেকে সম্পূর্ণ প্রশ্নুটি পড়ে আসো। প্রশ্ন পড়ে তোমরা বুঝতে পেরেছো যে কিভাবে উত্তর লিখতে হবে। 

তোমাদের যদি ইসলাম ধর্ম শিক্ষা ৩য় অধ্যায় কোরআন ও হদিস শিক্ষা ভালো করে পড়া না হয়ে থাকে তাহলে তোমরা তোমাদের ৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা বই থেকে পড়ে নাও। অথবা, তোমাদের ইসলাম শিক্ষা গাইড বই ফলো করতে পারো।


৬ষ্ঠ শ্রেণির ১৪ সপ্তাহের ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান


এসাইনমেন্ট শুরু
তাং ৩/০৯/২০২১
বরাবর
প্রধান শিক্ষক
------ মাধ্যমিক বিদ্যালয়

বিষয়ঃ “ সুরা আল-ফাতিহার অর্থসহ তেলাওয়াত, তাজবিদ পর্যবেক্ষণ, ভুল চিহ্নিতকরণ ও শুদ্ধ উচ্চারণ সম্পর্কে পরামর্শ প্রদান” নিয়ে প্রতিবেদন ।
সূত্র: ------মা.বি./২০২১/০১(০৯)

জনাব,

বিনীত নিবেদন এই যে, আপনার আদেশ নং মা.উ.বি.১৭/২১ তারিখ ২৪ আগস্ট, ২০২১ ইং অনুসারে উপরোক্ত বিষয়ের উপর প্রতিবেদন নিযে পেশ করলাম ।

অতএব, আপনার সদয় বিবেচনার জন্য “ সূরা আল-ফাতিহার অর্থসহ তেলাওয়াত, তাজবিদ পর্যবেক্ষণ, ভুল চিহিতকরণ ও শুদ্ধ উচ্চারণ সম্পর্কে পরামর্শ প্রদান” সম্পর্কিত প্রতিবেদনটি নিঙ্নে উপস্থাপন করলাম ।

“ সূরা আল-ফাতিহার অর্থসহ তেলাওয়াত, তাজবিদ পর্যবেক্ষণ, ভুল
চিহিততিকরণ ও শুদ্ধ উচ্চারণ সম্পর্কে পরামর্শ প্রদান”
সূরা আল ফাতিহাঃ
সূরা আল ফাতিহা  মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কুরআনের প্রথম সূরা, এর আয়াত সংখ্যা ৭ এবং রুকু সংখ্যা ১। ফাতিহা শব্দটি আরবি "ফাতহুন" শব্দজাত যার অর্থ "উন্মুক্তকরণ"। এটি আল্লাহ্‌ এর পক্ষ থেকে বিশেষ প্রতিদান স্বরুপ।

সুরা আল ফাতিহা'র আরবি, বাংলা উচ্চারণ ও অর্থ

সুরা নং- ০০১ : আল-ফাতিহা

بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

উচ্চারণ : বিসমিল্লাহির রহমা-নির রহি-ম।

অনুবাদ : শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।

الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ

উচ্চারণ : আলহামদু লিল্লাহি রব্বিল আ -লামি-ন।

অনুবাদ : যাবতীয় প্রশংসা আল্লাহ তা’আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা।

الرَّحْمَٰنِ الرَّحِيمِ

উচ্চারণ : আররহমা-নির রাহি-ম।

অনুবাদ : যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু।

مَالِكِ يَوْمِ الدِّينِ

উচ্চারণ : মা-লিকি ইয়াওমিদ্দি-ন।

অনুবাদ : বিচার দিনের একমাত্র অধিপতি।

إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ

উচ্চারণ : ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কা নাসতাই’-ন

অনুবাদ : আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি।

اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ

উচ্চারণ : ইহদিনাস সিরাতা’ল মুসতাকি’-ম

অনুবাদ : আমাদের সরল পথ দেখাও।

صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ

উচ্চারণ : সিরাতা’ল্লা যি-না আনআ’মতা আ’লাইহিম গা’ইরিল মাগ’দু’বি আ’লাইহিম ওয়ালা দ্দ-ল্লি-ন।

অনুবাদ : সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

তাজবিদঃ

তাজবিদ এর আভিধানিক অর্থ সৌন্দর্য মণ্তিত করা বা যথাযথ ভাবে সম্পন্ন করা। যে বিষয়টিতে কুরআন মাজীদ সঠিক উচ্চারণে তিলাওয়াতের নিয়মাবলী উল্লেখ করা হয় তাকে তাজবিদ বলে। সঠিক উচ্চারণ মাখরাজ ও সিফাত অনুসারে উচ্চারণের উপর অধিক নির্ভর করে। তাজবিদ অনুসারে কুরআন তিলাওয়াত করা ওয়াজিব (আবশ্যক)। তাজবিদ অনুসারে উচ্চারণ না করলে সাধারণত অর্থ বিকৃত হয়ে যায়।
তাজবিদ পর্যবেক্ষণ ও ভুল চিহ্নিতকরণঃ

আমি আমার দাদু এবং ভাইকে সূরা ফাতিহা তিলাওয়াত করতে বলেছিলাম । তারা যখন তিলাওয়াত করছিল তখন আমি খুবই মনোযোগ সহকারে তাজবিদগুলো পর্যবেক্ষণ করছিলাম । কিন্তু তারা কিছু কিছু জায়গায় তাজবিদ সহ উচ্চারণ করতে অপরাগতা প্রকাশ করে। নিম্নে তাদের তাজবীদসহ উচ্চারণ এর ভূলসমূহ তুলে ধরা হলোঃ

» সূরা ফাতিহার ১ম আয়াতে “আলহামদু লিল্লাহি” যখন উচ্চারণ করতে হয় তখন "হা" ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে । কিন্তু দাদু এবং ভাই উভয়ই উচ্চারণ করেছেন মুখ দিয়ে সাধারন ভাবে । এক্ষেত্রে তাজবিদের সহিত কুরআন তিলাওয়াত হয়নি ।

» সূরা ফাতিহার ১ম আয়াতে “আলামিন” যখন উচ্চারণ করতে হয় তখন কিন্তু দাদু এবং ভাই উভয়ই উচ্চারণ করেছেন মুখ দিয়ে সাধারন ভাবে । এক্ষেত্রে তাজবিদের সহিত কুরআন তিলাওয়াত হয়নি ।

»সূরা ফাতিহার ২য় আয়াতে “আর রহমা-নির রহীম।” যখন উচ্চারণ করতে হয় তখন 'হা' ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে মাখরাজের নিয়ম অনুযায়ী । কিন্তু দাদু এবং ভাই উভয়ই উচ্চারণ করেছেন মুখ দিয়ে সাধারন ভাবে । এক্ষেত্রে তাজবিদের সহিত কুরআন তিলাওয়াত হয়নি ।

শুদ্ধভাবে উচ্চারণের জন্য পরামর্শ প্রদানঃ

আমার দাদু ও ভাইয়ের তিলাওয়াত শেষ হওয়ার পর আমি তাদের ভুলগুলো ধরিয়ে দিই । তাদেরকে সতর্ক করি যে এভাবে উচ্চারণ করলে সঠিকভাবে উচ্চারণ হয় না মাখরাজ ও সিফাত এর নিয়ম ভঙ্গ করা হয়। এই ভুলগুলোর কারণে নামাজ কবুল হয় না। তারপর আমি তাদেরকে পরামর্শ দেই যে কিভাবে এই ভুলগুলো শোধরানোর যায়। নিম্নে আমার পরামর্শ উপস্থাপন করা হলোঃ

১ম ক্ষেত্রেঃ আমি তাদেরকে বলেছিলাম “আলহামদু লিল্লাহি” যখন উচ্চারণ করতে হয় তখন 'হা' ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে । আমি তাদেরকে দু একবার উচ্চারন করে দেখিয়ে দিয়েছি । পাশাপাশি তাদেরকে বার বার অনুশীলন করতে বলেছি।

২য় ক্ষেত্রেঃ আমি তাদেরকে বলেছিলাম “আলামিন” যখন উচ্চারণ করতে অনুযায়ী । আমি তাদেরকে দু একবার উচ্চারন করে দেখিয়ে দিয়েছি। পাশাপাশি তাদেরকে বার বার অনুশীলন করতে বলেছি।

৩য় ক্ষেত্রেঃ আমি তাদেরকে বলেছিলাম, সূরা ফাতিহার ২য় আয়াতে “আর রহমা-নির রহীম ।” যখন উচ্চারণ করতে হয় তখন হা" ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে মাখরাজের নিয়ম অনুযায়ী আমি তাদেরকে দু একবার উচ্চারন করে দেখিয়ে দিয়েছি । পাশাপাশি তাদেরকে বার বার অনুশীলন করতে বলেছি।

সর্বোপরি আমি তাদের একজন ভালো ইমামের সূরা ফাতিহার বিশুদ্ধ তিলাওয়াত শোনাই । তিলাওয়াত শুনে তারা তাদের ভুল বুঝতে পারে এবং শুধরে নেয় এবং আমার অনেক প্রশংসা করে ।

উপরোক্ত কাজটি সম্পাদন করতে গিয়ে আমি যে সমস্যায় পরেছিঃ
» আমার সুরা আল ফাতিহা'র বাংলা অর্থ জানা ছিল না তাই ইন্টারনেট সার্চ দিয়ে বাংলা অর্থ শিখতে হয়েছে ।

» আমার সূরা আল ফাতিহা'র সম্পূর্ণ উচ্চারণ জানা ছিল না তাই ইমামের কাছ থেকে শিখতে হয়েছে।

উপরোক্ত কাজটি সম্পাদন করতে গিয়ে আমি যে জিনিসগুলো শিখেছিঃ
  • তাজবিদের সঠিক ধারণা
  • মাখরাজ ও সিফাত এর ধারণা
  • সূরা আল ফাতিহার সঠিক উচ্চারণ
  • সূরা আল ফাতিহা বাংলা অর্থ।

প্রতিবেদকের নাম :
প্রতিবেদনের ধরন : প্রাতিষ্ঠানিক
প্রতিবেদনের শিরোনাম :
প্রতিবেদন তৈরির স্থান :
প্রতিবেদন তৈরির সময় :
তারিখ :

১৪ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট






এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

$ads={2}

শিক্ষার্থী বন্ধুরা তোমরা উপরের উত্তরটি নমুনা উত্তর হিসেবে দেখে নিজের মনের মত করে লিখবে। কোথাও কোনো সমস্যা হলে আমাদের কমেন্ট করে জানাবে। যদি তা না পারো তাহলে ফেজবুকে আমাদের মেসেজ দিতে পারো। আমরা তোমাদের সর্বাত্বক সহযোগীতা করবো। তাই তোমাদের আমরা সর্বদা অনুরোধ করি তোমরা আমাদের সাইটে ভিজিট করবে তাহলে তোমরা উৎকট ঝামেলা এড়িয়ে সরাকরি উত্তর পেয়ে যাবে। 

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম সমাধান

আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

সতর্কতাঃ তোমাদের আমারা মনে করিয়ে দিতে চাই যে এই উত্তরগুলো শুধুমাত্র একটি নমুনা উত্তর। এগুলো তোমাদের খাতায় হুবুহু লিখলে তোমাদের খাতা বাতিল হয়ে যেতে পারে। অধিদপ্তর থেকে বিদ্যালয়ে চিঠি করে দেওয়া হয়েছে কোনো শিক্ষার্থী যেন উত্তর নকল না করে। এবং নকল করলে তার খাতা বাতিল করার কথা বলা হয়েছে। তাই তোমাদের কাছে অনুরোধ থাকবে তোমরা কিছুটা হলেও পরিবর্তন করে লিখবে। 







একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন