প্রাথমিকের ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল কন্টেন্ট ডাউনলোড

প্রাথমিকের ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল কন্টেন্ট ডাউনলোড

প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুমে ব্যবহারের জন্য NCTB কর্তৃক প্রণীত বইগুলোর বিষয়গুলোর উপর ডিজিটাল কন্টেন্ট তৈরি করেছে আইসিটি ডিভিশন। এখানে প্রথমিকের প্রথম থেকে পঞ্চম শ্রেণির সকল বইয়ের ডিজিটাল কন্টেন্ট তৈরি করা হয়েছে। যা ল্যাপটপ ব্যবহার করে প্রজেক্টরের মাধ্যমে দেখালে শিশুর বিমূর্ত বিষয়সমূহকে মূর্ত ভাবে বুঝতে পারবে।

ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল কন্টেন্টে ছবি, চার্ট, ডায়াগ্রাম, অডিও, ভিডিও ও এ্যানিমেশন যুক্ত করা হয়েছে। যা বিষয়ভিত্তিক শিক্ষক, শিক্ষা গবেষক, শিশু সাইকোলজিস্টদের দিয়ে তৈরি করা হয়েছে। এবং এর মধ্যে প্যাডাযোজি প্রয়োগ করা হয়েছে যা শিশুদের মানসিক বিকাশে সহায্য করবে।

ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল কন্টেন্টে শ্রেণি ভিত্তিক ও বিষয়ভিত্তিক সাজানো আছে http://digitalcontent.ictd.gov.bd/ ওয়েব সাইটে। যেখানে মোবাইল, কম্পিউটার ও ওয়েব ভার্সনে দেওয়া আছে। আপনারা ইচ্ছা করলে ওই সাইট থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

কিন্তু http://digitalcontent.ictd.gov.bd/ ওয়েব সাইটটিতে আপনাকে আলাদা আলাদা করে প্রতিটা বিষয় ডাউনলোড করতে হবে। সাইটা খুব স্লো হওয়ায় ডাউনলোড করাটা খুবই সময় সাপেক্ষ। তাই আমাদের সাইটে এখানে একটি গুগল ড্রাইভের লিংক দেওয়া হলো যেখান থেকে আপনারা এক ক্লিকে সব শ্রেণির সব বিষয়ের কম্পিউটার ভার্সন ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল কন্টেন্টে ডাউনলোড করতে পারবেন।


ডাউনলোড করার পর দেখতে পাবেন All Content এবং Inter Active Multimedia Degital Classroom দুইটা ফোল্ডার আছে। দুই টাই রাখতে হবে। কোনটা ডিলিট করলে কন্টেন্ট কাজ করবেনা।

আরো পড়ুনঃ

 🔶🔶 ইন্টার‌্যাকটিভ মাল্টিমিডিয়া সফটওয়্যার ডাউনলোড 


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন