৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল pdf (বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি ও ইতিহাস ও সামাজিক বিজ্ঞান)

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল pdf


৬ষ্ঠ ও ৭ম শ্রেণির জন্য নতুন কারিকুলাম ২০২২ চালু করা হয়েছে। এবং নতুন বছরে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের নতুন কারিকুলামের বই দেওয়া হয়েছে। শিক্ষকদের কারিকুলাম ২০২২ এর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল


৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি ও ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ে হচ্ছে। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণে যে ম্যানুয়ালা থেকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তা শুধুমাত্র প্রশিক্ষকদের কাছেই রয়েছে। এবং প্রশিক্ষণ ম্যানুয়াল বইগুলো তৈরি করে করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। যেখানে এই বইগুলো ডাউনলোডের কোনো মেনু রাখা হয়নি। এমনটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরেও এই বইগুলোর কোনো ডাউনলোড লিংক দেওয়া হয়নি।

যে সকল শিক্ষক এই বিষয়ভিত্তিক প্রশিক্ষণগুলোই অংশগ্রহণ করেছেন তাদের কাছে যদি প্রশিক্ষণ ম্যানুয়াল বইগুলোর pdf  অথবা হার্ডকপি থকাতো তাহলে শিক্ষকরা এগুলো বার বার অনুশীলন করতে পারতেন। 

সেই চাহিদা থেকে এখানে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল বইগুলোর pdf এখানে দেওয়া হবে। যা প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা ডাউনলোড করে মোবাইল অথবা ল্যাপটপে পড়তে পারবে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল ২০২৩


৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সকল বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়াল বইগুলো নিচে দেওয়া হলো। বইগুলো pdf আকারে ডাউনলোড করে পড়তে পারবেন। সকল বিষয়ের মাধ্যমিকের প্রশিক্ষণ ম্যানুয়ালা ডাউনলোড করতে নিচের পছন্দের বিষয়ের উপর ক্লিক করুন।


উপরের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল বইগুলো পাওয়া গেছে। অন্যগুলো দ্রুত দেওয়া হবে। আপনাদের কারো কাছে প্রশিক্ষণ ম্যানুয়াল বইয়ের কোনোটি থাকলে গুগল ড্রাইভ লিংক কমেন্ট করে সকলের উপকার করুন।


আরো পড়ুনঃ 

3 মন্তব্যসমূহ

  1. বাংলা ম্যানুয়ালটি আমার কাছে থাকায় শেয়ার করলাম


    সবাইকে প্রশিক্ষণ পরিচালনার জন্য শুভকামনা এবং অভিনন্দন। আশা করি প্রশিক্ষণের সময়টুকু আপনাদের ভালো কাটবে। আপনাদের সুবিধার্থে প্রয়োজনীয় সব ফাইলের গুগল ড্রাইভ লিঙ্কটি আবারো দেওয়া হলো। আপনারাও প্রশিক্ষণার্থীদের সাথে এই লিঙ্কটি শেয়ার করে রাখবেন।
    https://drive.google.com/drive/folders/1TGaB5Zz-FysrSNCPqCUrRp_iSOWcqzmX?usp=sharing

    উত্তরমুছুন
  2. ৬ষ্ঠ শ্রেণির বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল

    উত্তরমুছুন
নবীনতর পূর্বতন